বাংলাদেশ-ভারত টেস্ট : সুবিধাজনক অবস্থায় ভারত

 

মাথাভাঙ্গা মনিটর: বাংলাদেশ-ভারত টেস্টের প্রথম দিন শেষে ৯০ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩৫৬ রান সংগ্রহ করেছে ভারত। বিরাট কোহলি ১১১ ও অজিঙ্কা রাহানে ৪৫ রানে অপরাজিত আছেন। ভারতের হায়দরাবাদ রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে সফরের একমাত্র টেস্ট ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্বান্ত নেয় ভারত অধিনায়ক বিরাট কোহলি।

ছয় ব্যাটসম্যান, একজন অলরাউন্ডার, দুই স্পিনার ও দুই পেসার নিয়ে একাদশ সাজায় টাইগাররা। অপরদিকে ছয় ব্যাটসম্যান, দুই স্পিনার ও তিন পেসার নিয়ে একাদশ সাজায় ভারত। এই প্রথমবারের মতো ভারতের মাটিতে টেস্ট খেলতে নামলো বাংলাদেশ। দিনের শুরুতেই প্রথম ওভারের চতুর্থ বলেই লোকেশ রাহুলকে বোল্ড করে বাংলাদেশকে ভালো শুরু এনে দেন তাসকিন আহমেদ। রাহুল ২ রানে ফিরে যাওয়ার পর ক্রিজে আসেন চেতশ্বর পূজারা। ১৭৮ রানের পার্টনারশিপ গড়ে প্রাথমিক ধাক্কা সামাল দেন বিজয়-পূজারা। দলীয় ১৮০ রানে ব্যক্তিগত ৮৩ রান করে মেহেদি হাসান মিরাজের বলে কিপার মুশফিকের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান পূজারা। এরপরই ক্রিজে আসেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ক্রিজে এসেই নান্দনিক শট খেলতে শুরু করেন ভারতীয় রান মেশিন। দলীয় ২৩৪ রানে ব্যক্তিগত ১০৮ রান করে তাইজুল ইসলামের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান মুরালি বিজয়। ইনিংসের ৬০তম ওভারে টেস্টে নবম সেঞ্চুরি পূর্ণ করেন মুরালি বিজয়। ১৪৯ বলের সেঞ্চুরিতে ১১টি চার ও ১টি ছক্কা ছিলো। এরপর দিনের বাকি অংশ নির্বিঘ্নেই পার করে কোহলি ও রাহানে। দুজনে ১২২ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন আছেন।

বাংলাদেশের বোলারদের মধ্যে তাসিকন, মিরাজ ও তাইজুল একটি করে উইকেট লাভ করেছেন। বেশ কয়েকটি ক্যাচ ও রানআউটের সুযোগ মিস করেছে টাইগার ফিল্ডাররা।