দেশ বিদেশের টুকিটাকি : দূরে থাকাই সুখের কারণ : সানিয়া মির্জা

জানুয়ারির নির্বাচন ছাড়া কোনো পথ খোলা ছিলো না

স্টাফ রিপোর্টার: ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন আয়োজন ছাড়া গণতান্ত্রিক কোনো গণতান্ত্রিক পথ খোলা ছিলো না বলে মন্তব্য করেছেন বিদায়ী প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ। তিনি বলেছেন, ১০ম জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে একদিকে একটি বড় রাজনৈতিক দলসহ কয়েকটি দলের তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন চলছিলো, অন্যদিকে নির্বাচন কমিশনের সামনে ছিলো যথাসময়ে নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা। এ কঠিন পরিস্থিতিতে দেশে সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার জন্য নির্বাচন অনুষ্ঠানের কোনো বিকল্প ছিলো না।  গতকাল বুধবার বিকালে নির্বাচন কমিশন সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিদায়ী বক্তব্যে কাজী রকিব এ কথা বলেন। তিনি বলেন, রাজনীতিতে মাঠে না নামলে ফাঁকা মাঠে গোল হবেই। ৫ জানুয়ারির নির্বাচন না হলে দেশে অরাজক ও সাংবিধানিক সংকটময় পরিস্থিতি সৃষ্টি হতো। বিকাল তিনটার দিকে হাসি হাসি মুখে সঙ্গী নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী ও মো. শাহ নেওয়াজকে নিয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারের শেষ সংবাদ সম্মেলনে আসেন সিইসি কাজী রকিব।

 

দারুল ইহসান বন্ধই থাকবে

স্টাফ রিপোর্টার: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের শিক্ষাসহ সকল কার্যক্রম বন্ধে হাইকোর্টের দেয়া রায় বহাল রেখেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ বুধবার এই রায় দেন। রায়ের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, এখন থেকে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের নামে কোনো বিশ্বদ্যিালয় কার্যক্রম চালাতে পারবে না। এটা অপরাপর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি কঠোর বার্তা। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের অনিয়মের ক্ষেত্রে সর্বোচ্চ আদালত অত্যন্ত কঠোর ভূমিকা নিয়েছে। যাতে শিক্ষাকে পণ্য হিসেবে আর কেউ ব্যবহার করতে না পারে। ইষ্ট-ওয়েষ্ট ইউনির্ভাসিটির লিগ্যাল অ্যাডভাইজার ব্যারিস্টার খায়রুল আলম চৌধুরী বলেন, শুনানিকালে আদালত তার পর্যবেক্ষণ বলেছেন ৪০ বছরের পর কোনো ব্যক্তি আইনজীবী হিসেবে বার কাউন্সিলের সনদ নিতে পারবেন না। এছাড়া দুই বছর মেয়াদী এলএলবি কোর্স পরিচালনা করতে পারবে না বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। আর জেলা জজরা অবসরে যাওয়ার পর নিম্ন আদালতে মামলা পরিচালনা করার সুযোগ পাবেন না।

 

শিশু জিহাদের মৃত্যু : ২৬ ফেব্রুয়ারি রায়

স্টাফ রিপোর্টার: রাজধানীর শাহজাহানপুরের রেলওয়ে মাঠসংলগ্ন অরক্ষিত পানির পাম্পের পাইপে পড়ে তিন বছরের শিশু জিহাদের মৃত্যুর ঘটনায় দায়ের হওয়া মামলায় আগামী ২৬ ফেব্রুয়ারি রায়ের দিন ধার্য করা হয়েছে। ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতে বুধবার মামলার আসামিদের পক্ষে যুক্তিতর্ক শুনানি শেষ হয়। পরে সংশ্লিস্ট বিচারক ড. মো. আকতারুজ্জামান রায় ঘোষণার জন্য ওই দিন ধার্য করেন। আদালত সূত্রে জানা গেছে, মামলার সব আসামি জামিনে আছেন। বুধবার তারা হাজির ছিলেন। এরা হলেন- রেলওয়ের জ্যেষ্ঠ উপসহকারী প্রকৌশলী জাহাঙ্গীর আলম, সহকারী প্রকৌশলী (বিদ্যুত) দীপক কুমার ভৌমিক, সহকারী প্রকৌশলী-২ মো. সাইফুল ইসলাম, কমলাপুর রেলওয়ের সহকারী প্রকৌশলী মো. নাসির উদ্দিন ও ইলেকট্রিক্যাট্রিক্যাল ইঞ্জিনিয়ার জাফর আহমেদ শাকি ও ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এসআর হাউজের মালিক মো. শফিকুল ইসলাম ওরফে আবদুস সালাম।মামলার সাক্ষ্য গ্রহণ চলাকালে চার্জশিটভুক্ত ১৩ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়। এছাড়া ৩ জন সাফাই সাক্ষী দিয়েছেন। ২০১৪ সালের ২৬ ডিসেম্বর বিকেল সাড়ে তিনটার দিকে রাজধানীর শাজাহানপুরে বাসার কাছে মাঠে খেলতে গিয়ে রেলওয়ে মাঠের পাম্পের পাইপে পড়ে যায় জিহাদ।

 

ফিলিপাইনে বস্তিতে ভয়াবহ আগুন : গৃহহীন ১৫ হাজার মানুষ

মাথাভাঙ্গা মনিটর: প্রশান্ত মহাসাগরীয় দেশ ফিলিপাইনের রাজধানী ম্যানিলা বন্দরের পাশের একটি বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় ১৫ হাজার মানুষ সহায় সম্বলহীন হয়ে পড়েছে। ফায়ার সার্ভিস বিভাগ কর্মকর্তারা জানান, বুধবারের এ অগ্নিকাণ্ডে সরু গলি সংলগ্ন চক্রবৃদ্ধিহারে বেড়ে ওঠা ছোট ছোট প্রায় ১ হাজার ঘরবাড়ি পুড়ে গেছে। তবে এখন পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া যায়নি। দেশটির ফায়ার সার্ভিস কর্মকর্তা এডিলবের্থো ক্রুজ জানিয়েছেন, ভয়াবহ এ আগুন থেকে আহত ৭ জনকে উদ্ধার করা হয়েছে। স্থানীয় অধিবাসীরা তাদের উদ্ধারকৃত জিনিসপত্র নিয়ে খোলা আকাশের নিচে রাস্তায় অবস্থান নিয়েছে। ম্যানিলার এক সমাজকর্মী রোজিনা জেন জানান, ইতোমধ্যে ৩টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে এবং প্রায় ৩ হাজার গৃহহীন মানুষকে খাবার ও পানীয় দেয়া হয়েছে।

 

আফগানিস্তানে রেডক্রস কর্মীকে হত্যা করেছে আইএস

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের উত্তরাঞ্চলের জওঝান প্রদেশে দেশটির ৬ রেডক্রস কর্মীকে হত্যা করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। প্রদেশটির গভর্নর দাবি করেন, কুশ তেপা এলাকায় তাদের গুলি করে হত্যা করা হয়। এছাড়া আরো দুই কর্মীকে অপহরণ করে আইএস। আন্তর্জাতিক রেডক্রস কমিশন এ হত্যাকাণ্ডের সত্যতা স্বীকার করলেও কে বা কারা এটি ঘটিয়েছে তা নিয়ে কোন মন্তব্য করেনি। মুসলিম অধ্যুষিত আফগানিস্তানে ২০১৫ সাল থেকেই সক্রিয় রয়েছে আইএস এবং সম্প্রতি দেশটির পূর্বাঞ্চল ও কাবুলে হামলার জন্য তাদের দায়ী করা হচ্ছে।

 

রোহিঙ্গা নির্যাতনকারী পুলিশকে লঘুদণ্ড দিলো মিয়ানমার

মাথাভাঙ্গা মনিটর: রোহিঙ্গা মুসলমানদের নির্যাতনকারী মিয়ানমারের সীমান্তরক্ষী পুলিশের (বিজেপি) তিন কর্মকর্তাকে নামকাওয়াস্তে মাত্র দুই মাসের শাস্তি দেয়া হয়েছে। এছাড়া একজন মেজরসহ তিনজন সিনিয়র পুলিশ কর্মকর্তাকে শৃংখলা রক্ষায় ব্যর্থতার জন্য পদাবনতি দেয়া হয়েছে এবং তাদের চাকরির মেয়াদ কমানো হয়েছে। নির্যাতনের ঘটনায় জড়িত এসব পুলিশ কর্মকর্তাদের রোহিঙ্গাদের আঘাত করার কোনো উদ্দেশ্য ছিল না বলে দাবি করছে সূত্রগুলো। রাখাইন রাজ্যে গত অক্টোবর ৮ অক্টোবর থেকে সন্ত্রাসবিরোধী অভিযানের নাম করে রোহিঙ্গা মুসলমানদের ওপর গণহত্যা-গণধর্ষণ-গণগ্রেফতার চালাচ্ছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীগুলো। এর ধারাবাহিকতায় গত ৫ নভেম্বর রাখাইনের রাতেডং এলাকার ‘কুয়েতানকাউক’ গ্রামে (স্থানীয় নাম ডাউনসে ফারা) নিষ্ঠুর নির্যাতন চালায় বিজিপি এবং সেনাবাহিনী। একজন বিজিপি সদস্য এই নির্যাতনের দৃশ্য মোবাইল ফোন সেট দিয়ে ভিডিও করেন। পরে গত ২৯ ডিসেম্বর ওই ভিডিওচিত্র প্রথমকে হোয়াটসঅ্যাপে প্রচার করা হয়। এক পর্যায়ে ভিডিওটি ফেসবুকেও ছড়িয়ে পড়ে তা দ্রুত ভাইরাল হয়ে যায়।

 

দূরে থাকাই সুখের কারণ : সানিয়া মির্জা

মাথাভাঙ্গা মনিটর: খুব বেশিদিন আগের কথা নয়। ভারতীয় মিডিয়াই ধ্বনি তুলেছিলো। ফলাও করে রিপোর্ট প্রকাশ করেছিলো, সানিয়া মির্জার সাথে শোয়েব মালিকের বিবাহবিচ্ছেদ হয়ে গিয়েছে। কিন্তু সব জল্পনা1486563713 তুড়ি মেরে উড়িয়ে দিলেন সানিয়া। শোয়েব মালিকের সাথে দাম্পত্য জীবনের গোপন রহস্য ফাঁস করলেন সানিয়া। এতোটা খুল্লমখুল্লা না-ও হতে পারতেন তিনি। সম্প্রতি করন জোহরের জনপ্রিয় চ্যাট শো কফি উইথ করণের অপেক্ষায় বোধহয় ছিলেন ভারতের টেনিস রানি। সেই শোয়ে প্রসঙ্গটা উঠতেই মেরে বসলেন জোরালো ভলি। সেই ভলি ফেরানোর ক্ষমতা নেই নিন্দুকদের। অতিথি হিসেবে সানিয়ার সঙ্গে উপস্থিত ছিলেন চিত্রপরিচালক ও কোরিওগ্রাফার ফারহা খান। সেখানেই সানিয়া নিজের বিয়ে প্রসঙ্গে বলেন, ‘আমি খুব সুখি। বলা ভালো, আমরা সুখি দম্পতি। আমাদের মধ্যে দেখা খুবই কম হয়। বেশির ভাগ সময় আমরা একে অপরের থেকে দূরে দূরে থাকি। এই কারণেই আমরা সুখি।