দেশ বিদেশের টুকিটাকি : স্বামীকে হত্যা করে থানায় হাজির স্ত্রী

রাষ্ট্রপতির সাথে সেনাপ্রধানের সাক্ষাৎ

স্টাফ রিপোর্টার: সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক গতকাল মঙ্গলবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাত করেছেন। সাক্ষাত্কা1486474521লে সেনাপ্রধান রাষ্ট্রপতিকে বাংলাদেশ সেনাবাহিনীর উন্নয়নসহ সার্বিক কর্মকাণ্ড সম্পর্কে অবহিত করেন। বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদিন এ ব্যাপারে সাংবাদিকদের অবহিত করেন। জেনারেল শফিউল হক বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্টাল সেন্টারের (বিআইআরসি) বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরেন। সেনাপ্রধান রাষ্ট্রপতি আবদুল হামিদকে আগামী ১৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাজশাহী সেনানিবাসে অনুষ্ঠিতব্য ‘দ্বিতীয় কোর পুনর্মিলনী-বিআইআরসি’তে যোগদানের জন্য আমন্ত্রণ জানান। আবদুল হামিদ বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেন।

 

সিলেটের লালখালে চোরাবালিতে আটকে মেডিকেল শিক্ষার্থীর মৃত্যু

স্টাফ রিপোর্টার: সিলেটের জৈন্তাপুর উপজেলার লালখালে চোরাবালিতে আটকা পড়ে দুই মেডিকেল শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে চারটায় নৌকাযোগে পাঁচ বন্ধু মিলে জিরো পয়েন্ট এলাকায় ঘুরতে গিয়ে এ দুর্ঘটনার শিকার হন তারা। তাদের বন্ধুরা জানান, লালখাল মিস্ত্রিঘাট নামক স্থানে পানিতে নেমে গোসল করতে গেলে দুই বন্ধু চোরাবালিতে ডুবে যান। পরে অন্যদের চিৎকারে এলাকাবাসী এগিয়ে গিয়ে তাদের উদ্ধার করে জৈন্তাপুর স্বাস্থ্য কমপে­ক্সে পাঠালে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তারা হলেন— ঢাকার বাসিন্ধা হুমায়ুন রেজার ছেলে হাসান মোহাম্মদ সাঈদ (২৫), অপরজন চাঁপাইনবাবগঞ্জের মো. ইব্রাহিম হোসেনের ছেলে ইসহাক ইব্রাহিম (২৫)। বন্ধুরা জানান, তারা সবাই কিশোরগঞ্জের জহুরুল ইসলাম মেডিকেল কলেজের ৫ম বর্ষের ছাত্র। বন্ধুরা হলেন- মো. শাফির ছেলে মো. কাশি (২৪), ফখরুল ইসলামের ছেলে ফাহমিদুল ইসলাম (২৪), নিসার আলীর ছেলে কাশমির (২৫)। এ প্রতিবেদন লেখা পর্যন্ত লাশ দুটি জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লে­ক্সে আছে। এদিকে ঘটনার সংবাদ পেয়ে জৈন্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সোহেল মাহমুদ এবং জৈন্তাপুর মডেল থানার ওসি জৈন্তাপুর স্বাস্থ্য কমপ্লে­ক্স পরিদর্শন করেন।

 

৩৬তম বিসিএস : লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৫৯৯০ জন : ১২ মার্চ থেকে মৌখিক পরীক্ষা শুরু

স্টাফ রিপোর্টার: ৩৬তম বিসিএসের লিখিত পরীক্ষায় ৫ হাজার ৯৯০ জন উত্তীর্ণ হয়েছেন। গতকাল মঙ্গলবার বিকালে সরকারি কর্মকমিশনের (পিএসসি) পরীক্ষা নিয়ন্ত্রক আ ই ম নেছারউদ্দিন ফল প্রকাশের তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৫ হাজার ৯৯০ জন পরীক্ষার্থীর মৌখিক পরীক্ষা আগামী ১২ মার্চ থেকে শুরু হবে। পরবর্তীতে মৌখিক পরীক্ষার বিস্তারিত সময়সূচি জানানো হবে। লিখিত পরীক্ষার ফলাফল পিএসসির ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) পাওয়া যাবে। ছাড়াও টেলিটক মোবাইল থেকে PSC লিখে স্পেস দিয়ে ৩৬ লিখে স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে পরীক্ষার ফল জানা যাবে। প্রথম শ্রেণির ২ হাজার ১৮০ জন গেজেটেড কর্মকর্তা নিয়োগ দিতে ২০১৫ সালের ৩১ মে ৩৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত বছরের ৮ জানুয়ারি প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২ লাখ ১১ হাজার ৩২৬ জন চাকরি প্রার্থী এতে অংশ নেন। কিন্তু উত্তীর্ণ হন মাত্র ১৩ হাজার ৬৭৯ জন। গত বছর ১ থেকে ৬ সেপ্টেম্বর আবশ্যিক এবং ৫ থেকে ২৪ অক্টোবর পদ সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষায় অংশ নেন তারা।

 

স্বামীকে হত্যা করে থানায় হাজির স্ত্রী

স্টাফ রিপোর্টার: মুন্সিগঞ্জের শ্রীনগরে অলিউল্লাহ (৩৮) নামে এক ব্যক্তিকে সৌদি আরব যাওয়ার আগের রাতে হত্যা করে থানায় আত্মসমর্পণ করেছেন তার স্ত্রী। মঙ্গলবার সকালে এ তথ্য জানান শ্রীনগর থানার দায়িত্বরত পুলিশ কর্মকর্তা। তিনি জানান, সকালে মাজেদা বেগম (৩২)  নামে এক নারী থানায় এসে জানান তিনি স্বামী অলিউল্লাহকে হত্যা করে বাড়িতে লাশ রেখে এসেছেন। পরে শ্রীনগর থানার ওসির নেতৃত্বে একদল পুলিশ উপজেলার পুটিমারা গ্রামের বাড়ি থেকে নিহত অলিউল্লাহর মরদেহ উদ্ধার করে। এ সময় অলিউল্লাহর হাত-পা ওড়না দিয়ে বাধা ও গলায় ওড়না পেঁচানো ছিলো। অলিউল্লাহর পরিবার ও স্থানীয়রা জানায়, অলিউল্লাহ ১৮ বছর ধরে সৌদি আরবে কর্মরত ছিলেন। তিনি মাঝে মাঝে দেশে আসতেন। মঙ্গলবার রাতে সৌদি যাওয়ার আগে তিনি হত্যার শিকার হন। চৌদ্দ বছর আগে অলিউল্লাহর সাথে হাঁসাড়া গ্রামের নুরু খলিফার মেয়ে মাজেদার সাথে তার বিয়ে হয়। এ দম্পতির দুই ছেলে ও এক মেয়ে রয়েছে। তিন মাস আগে সৌদি থেকে দেশে ফিরেন অলিউল্লাহ। এরপর স্ত্রীর নামে অর্ধকোটি টাকা দিয়ে কেনা জমি বিক্রি করে ব্যবসা করতে চান তিনি। এতে স্ত্রী রাজি হননি।

 

আফগান সুপ্রিমকোর্টে হামলায় নিহত ২০

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের রাজধানী কাবুলে সুপ্রিমকোর্টে চালানো এক আত্মঘাতী হামলায় কমপক্ষে ২০ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৪১ জন। মঙ্গলবার অফিস শেষে সুপ্রিমকোর্ট থেকে বের হওয়ার সময় কর্মকর্তা-কর্মচারীদের ওপর এ হামলা চালানো হয়। স্বাস্থ্য মন্ত্রণলায়ের মুখপাত্র ইসমাইল কাবাশি বলেন, সুপ্রিমকোর্ট ভবন থেকে বের হতে কর্মকর্তা-কর্মচারীদের ব্যবহৃত একটি ফটকের কাছে এ হামলার ঘটনা ঘটে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপমুখপাত্র নাজিব দানিশ বলেন, কর্মকর্তা-কর্মচারীরা যখন মূল ভবন থেকে বের হচ্ছিলেন, তখন আত্মঘাতী হামলাকারী হেঁটে তাদের কাছে গিয়ে সাথে থাকা বিস্ফোরক বেল্টের বিস্ফোরণ ঘটায়। তাৎক্ষণিক কেউ এই হামলার দায়-দায়িত্ব স্বীকার করেনি। তবে এর আগেও সুপ্রিমকোর্ট এবং প্রাদেশিক কোর্ট ভবনগুলোতে হামলা চালিয়েছিলো তালেবান যোদ্ধারা। এদিকে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলের ফারাহ প্রদেশে বোমা হামলায় এক জেলা গভর্নর নিহত হয়েছেন। স্থানীয় এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

এবার কৈলাস সত্যার্থীর নোবেল চুরি!

মাথাভাঙ্গা মনিটর: গতকাল মঙ্গলবার ভোরে তার দিল্লির বাড়ি থেকে ২০১৪ সালে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী সমাজকর্মী কৈলাস সত্যার্থীর পদক চুরি হয়েছে বলে জানিয়েছে পুলিশ। নোবেল ছাড়াও তার অন্যান্য মূল্যবান সামগ্রীও চুরি হয়েছে বলে জানা গেছে। যদিও ঘটনার সময় তার বাড়িতে নোবেল পদকের রেপ্লিকাটিই রাখা ছিলো। আসল পদকটি এখন রয়েছে রাষ্ট্রপতি ভবনে। গত মাসেই পদকটি দেশকে উৎসর্গ করেন সত্যার্থী। আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের হাতে পদকটি তুলে দেন তিনি। সে সময় থেকেই তা রাষ্ট্রপতি ভবনের সংগ্রহশালায় রয়েছে। নোবেল জয়ী সমাজসেবী কৈলাসের বাড়ি রাজধানীর অভিজাত অলকানন্দা এলাকায়। ২০১৪ সালে পাকিস্তানের মালালা ইউসুফজাইয়ের সাথে যুগ্মভাবে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন তিনি। চুরির সময় অবশ্য কৈলাস বাড়িতে ছিলেন না। কাজের সূত্রে তিনি এখন মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন। পুলিশের অনুমান, ওই পদকটি যে আসল নয় তা হয়তো চোরেরা জানতো না। ঘটনার পর তদন্তে নেমে স্থানীয় কয়েকজন অপরাধীসহ এলাকার সমস্ত পুরোনো জিনিসের কারবারীদের আটক করেছে পুলিশ।