দেশ বিদেশের টুকিটাকি : মিয়ানমার বিজিপির গুলিতে বাংলাদেশি জেলে নিহত

মিয়ানমার বিজিপির গুলিতে বাংলাদেশি জেলে নিহত

স্টাফ রিপোর্টার: টেকনাফে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে এক বাংলাদেশি জেলে নিহত হয়েছেন। এ সময় গুলিবিদ্ধ হয়েছেন আরো এক যুবক। গতকাল সোমবার সকাল ৯টার দিকে টেকনাফ সদরের মৌলভীপাড়া সীমান্ত এলাকায় এ ঘটনা ঘটে।  নিহত নুরুল আমীন (২৬) পৌরসভার চৌধুরীপাড়া এলাকায় কবীর আহমেদের ছেলে। গুলিবিদ্ধ মতুর্জা (২৪) একই এলাকার সোনা মিয়ার ছেলে।  এছাড়া ফিরে আসা ওপর এক জেলে নূর হাকিম বলেন, ভোরে ছোট্ট ট্রলারে করে টেকনাফের সীমান্তবর্তী নাফ নদীর মাঝখানে নুরুল আমীন, মতুর্জা ও আমি মাছ শিকার করছিলাম। এ সময় বিজিপি আমাদের ধাওয়া দেয়। পরে সকাল ৮টার দিকে বাংলাদেশ সীমান্তে ভীড়তে এলে তারা আমাদের লক্ষ্য করে গুলি করে। নূর হামিক বলেন, পরে আমি তীরে এসে তাদের টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক একজনকে মৃত ঘোষণা করেন। গুলিবিদ্ধ অপর জনকে কক্সবাজার সদর হাসপাতালে স্থানান্তর করা হয়। টেকনাফে বিজিবি ব্যাটালিয়ন ২’র অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবু জার আল জাহিদ জানান, এ বিষয়ে মিয়নমার বিজিপি কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে। তাদের দাবি বাংলাদেশি জেলেরা মিয়ানমার সীমান্তে গেলে তারা বাধা দেয়। পরে গুলি চালায়।

পাবনায় এক ব্যক্তিকে পিটিয়ে হত্যা

স্টাফ রিপোর্টার: পাবনা সদরে পদ্মা নদী থেকে বালু তোলাকে কেন্দ্র করে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যা করেছে অজ্ঞাতরা। সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উপজেলার ভাড়ারা ইউনিয়নে এ ঘটনা ঘটে বলে সদর থানার ওসি আব্দুর রাজ্জাক জানান। নিহত শাহ আলম সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার চর উথুলিয়া গ্রামের আমজাদ হোসেনের ছেলে। তিনি ড্রেজার মেশিনের চালক। ওসি রাজ্জাক বলেন, বালু তোলাকে কেন্দ্র করে কে বা কারা শাহ আলমকে পিটিয়ে হত্যা করেছে। স্থানীয়রা জানান, ভাড়ারা ইউনিয়নের পদ্মা নদীতে দীর্ঘদিন ধরে স্থানীয় প্রভাবশালীরা বালু উত্তোলন করে আসছিলো। এরই জের ধরে বালু উত্তোলনকারীরা ওই ব্যক্তিকে নৌকার বৈঠা দিয়ে পিটিয়ে হত্যার পর নদীতে ফেলে দিয়েছে।

 

মৃত্যুদণ্ডাদেশের পাঁচজনসহ ২৬ আসামি হাইকোর্টে খালাস

স্টাফ রিপোর্টার: নারায়ণগঞ্জে ১৯ বছর আগের আবদুল লতিফ হত্যা মামলায় জজ আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচজন এবং যাবজ্জীবন সাজার ২১ আসামিকে খালাস দিয়েছেন হাইকোর্ট। আসামিদের করা আপিল ও ডেথ রেফারেন্সের ওপর শুনানি শেষে বিচারপতি আবু বকর সিদ্দিকী ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাই কোর্ট বেঞ্চ সোমবার এ রায় ঘোষণা করেন। আদালতে আসামিপক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাবেয়া ভূঁইয়া ও বাহাউদ্দীন আল রাজী। এ ছাড়া রাষ্ট্রনিযুক্ত আইনজীবী হিসেবে ছিলেন বাহার উদ্দিন আল রাজী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল ও সহকারী অ্যাটর্নি জেনারেল কাজী বজলুর রশিদ। রায়ের পর মনিরুজ্জামান রুবেল সাংবাদিকদের বলেন, ময়নাতদন্ত প্রতিবেদন, সুরতহাল প্রতিবেদন, সাক্ষীদের বক্তব্য সঙ্গতিপূর্ণ নয় বলে হাইকোর্টের কাছে মনে হয়েছে। আবদুল লতিফকে হত্যার ঘটনায় চাক্ষুষ সাক্ষী না থাকায় হাই কোর্ট আসামিদের খালাস দিয়েছে। তবে হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে।

দুই মামলায় ১৫ দিনের রিমান্ডে রাজীব

স্টাফ রিপোর্টার: ঢাকার হলি আর্টিজানে হামলার ঘটনায় গ্রেফতার শীর্ষ জেএমবি নেতা জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধীকে বগুড়ার দুইটি মামলায় ১৫ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। সোমবার সকালে কড়া নিরাপত্তার মধ্যদিয়ে তাকে বগুড়ার পৃথক দুইটি আমলীআদালতে নিয়ে পুলিশ রিমান্ডের আবেদন করলে পৃথকভাবে মোট ১৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন। পুলিশ জানায়, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধীকে বগুড়ার শেরপুরে বোমা বিস্ফোরণ এবং শিবগঞ্জে সন্ত্রাস বিরোধী আইন মামলায় গ্রেফতার দেখিয়ে পৃথকভাবে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৩ ও ৪ এই দুইটি আদালতে তোলা হয় এবং ১০ দিন করে রিমান্ড চাওয়া হয়। আদালত শুনানি শেষে ৮ দিন ও ৭ দিন করে পৃথকভাবে মোট ১৫ দিন রিমান্ডে রেখে জিজ্ঞাসাবাদের অনুমতি প্রদান করেন।

 

করাচিতে গুলিতে আফগানকূটনীতিক নিহত

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের করাচিতে গুলিতে মোহাম্মদ জাকি নামে আফগানিস্তানের এক কূটনীতিক নিহত হয়েছেন। গত রোববার আফগানিস্তান দূতাবাসের এক নিরাপত্তা কর্মীই ওই কূটনীতিককে গুলি করে। দূতাবাসের এক মুখপাত্র জানান, হামলার কিছুক্ষণ পরেই জাকি মারা যান। হত্যাকারীও একজন আফগান নিরাপত্তা কর্মী। পুলিশ জানায়, ওই নিরাপত্তা কর্মী কূটনীতিকের ব্যক্তিগত দেহরক্ষী ছিলেন। তাদের দুজনের মধ্যে কথা কাটাকাটির এক পর্যায়ে গুলি করেন ওই দেহরক্ষী।

 

মুখ খুলছে না ল্যুভরে হামলাকারী

মাথাভাঙ্গা মনিটর: ফ্রান্সের ল্যুভর জাদুঘরে সন্দেহভাজন হামলাকারী পুলিশি জিজ্ঞাসাবাদের সময় কোনো কিছু বলতে অস্বীকার করেছে। সন্দেহভাজন হামলাকারী মিশরের নাগরিক বলে ধারণা করা হচ্ছে। গত শুক্রবার চাপাতি নিয়ে কয়েকজন সৈন্যকে আক্রমণ করার পর তাকে গুলি করা হয়। সে পাকস্থলিতে গুলিবিদ্ধ ও গুরুতর আহত হয়। ফোন ও ভিসা পর্যালোচনা করে তার নাম আব্দাদাল্লাহ আল-হামামি বলে ধারণা করা হচ্ছে। তার বয়স ২৯ বছর। মিশরের নাগরিক হামামি সংযুক্ত আরব-আমিরাতে বসবাস করে। গত ২৬ জানুয়ারি দুবাই থেকে আসা একটি ফ্লাইটে সে বৈধভাবে ফ্রান্সে প্রবেশ করে।

 

গুলবুদ্দিন হেকমতিয়ারের নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো জাতিসংঘ

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং হিজবে ইসলামের নেতা গুলবুদ্দিন হেকমতিয়ারের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে জাতিসংঘ। আফগানিস্তানের বর্তমান সরকারের সাথে গত সেপ্টেম্বরে শান্তিচুক্তি করার ধারাবাহিকতায় গত শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিল নিষেধাজ্ঞা প্রত্যাহারের এ সিদ্ধান্ত নেয়। আফগান সরকারের সাথে করা চুক্তি অনুযায়ী, হেকমতিয়ার অতীতের সব ঘটনার অভিযোগ থেকে রেহাই পেয়েছেন এবং তাকে সব ধরনের রাজনৈতিক অধিকার ফিরিয়ে দেয়া হয়েছে। ১৯৯২ সালে সোভিয়েত সমর্থিত সরকারের পতন ঘটার পর গঠিত আফগান সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

 

মসজিদে গিয়ে ইসলাম জানলেন ব্রিটেনবাসী

মাথাভাঙ্গা মনিটর: ইসলাম সম্পর্কে জানতে ও বুঝতে যুক্তরাজ্যে রোববার ১৫০টিরও বেশি মসজিদ সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখা হয়। মুসলিম কাউন্সিল অফ ব্রিটেনের উদ্যোগে অসংখ্য ব্রিটিশ নাগরিক সাড়া দিয়ে ঘুরে আসেন মসজিদে। টুইটারে এ সম্পর্কিত অভিজ্ঞতার কথা বর্ণণা করেছেন মসজিদ পরিদর্শন করে আসা বিভিন্ন ধর্মের নাগরিকরা। রোববার পুরো দিনভর #VisitMyMosque হ্যাশট্যাগটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রেন্ড করতে দেখা যায়। স্বামী এবং কন্যাকে নিয়ে ওকিংয়ের শাহ জাহান মসজিদে বেড়িয়ে আসার পর সুন্দর বলে মন্তব্য করেন র‌্যাচেল এস্পোস্তি। লেস্টারের এমকেএসআই মসজিদে হিজাব পরে দেখে ক্রিশ্চিনা এমেটের শিশুকন্যা। পরে এমেট টুইটে লিখেন আমার কন্যা খুব সুন্দর একটি হিজাব পরে দেখেছে। লিডসে আলী আসলাম তার শিশুপুত্রকে প্রথমবারের মতো মসজিদ দেখাতে নিয়ে যান। আলী তার টুইটারবার্তায় লেখেন, তিনি যেই এলাকায় বেড়ে উঠেছেন সেখানেই সড়কের শেষপ্রান্তে ছিলো এই মক্কা মসজিদটি। মসজিদের ভেতরের সুন্দর কারুকার্যের ছবি তিনি টুইটারে শেয়ার করেন।

 

অস্ট্রেলিয়ার চার্চে শিশুকামী পাদ্রীদের শিকার ৪৪৪৪ শিশু

মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়ার চার্চগুলোর পাদ্রীদের বিরুদ্ধে শ শ শিশুকে যৌন নির্যাতন করার প্রমাণ পাওয়া গেছে। গত ছয় দশকে শিশুকামী পাদ্রীদের হাতে চার হাজার ৪৪৪ জন শিশু নিপীড়নের শিকার হয়েছে। সোমবার সিডনীতে এ ভয়াবহ তথ্য প্রকাশ করে অস্ট্রেলিয়ার শিশুদের যৌন নিপীড়নের অভিযোগ তদন্তে গঠিত রয়্যাল কমিশন। কমিশন জানায়, দেশটির ক্যাথলিক চার্চগুলোতে ১৯৫০ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত দীর্ঘ সময় ধরে শিশুদের ওপর যৌন নিপীড়ন চালানো হয়েছে। এসব ঘটনায় এক হাজার ৮৮০ জন পাদ্রী জড়িত australia_church_38792_1486379163ছিলেন বলে জানিয়েছে কমিশন। তাদের মধ্যে ৯০ ভাগই পুরুষ এবং ১০ ভাগ নারী। এর ফলে অস্ট্রেলিয়ার মোট ক্যাথলিক পাদ্রীর সাত ভাগের বিরুদ্ধেই শিশুকামীতার অভিযোগ উঠলো। জানা গেছে, পাদ্রীদের বিরুদ্ধে ব্যাপকহারে শিশুকামীতার অভিযোগ তদন্তে ব্যাপক চাপ তৈরি হওয়ায় ২০১২ সালে ঘটনার তদন্তে রয়াল কমিশন গঠিত হয়। চার বছর ধরে অভিযোগের শুনানি শেষে এখন তদন্ত প্রক্রিয়ার চূড়ান্ত পর্যায়ে রয়েছে কমিশন। কমিশনের প্রধান প্রশ্নকারী আইনজীবী গেইল ফারনেস বলেছেন, যৌন নিপীড়নের শিকার শিশুদের মধ্যে বালকদের গড় বয়স ১১ এবং বালিকাদের গড় ১০ বছর। কমিশন জানিয়েছে ভিক্টোরিয়া, দক্ষিণ অস্ট্রেলিয়া এবং নিউ সাউথ ওয়ালসের ৯৩ চার্চের সংশ্লিষ্ট পাদ্রী, ব্রাদার, সিস্টার এবং সাধারণ কর্মীরা যৌন নিপীড়নের ঘটনা ঘটিয়েছে।