কুষ্টিয়া মেস থেকে গলায় ফাঁস দেয়া ঝুলন্ত লাশ উদ্ধার : ইবি ছাত্রের আত্মহত্যার মর্মস্পর্শী চিরকুট

ইবি প্রতিনিধি: কুষ্টিয়া শহরের একটি মেস থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক শিক্ষার্থীর ঝুলন্ত লাশ পাওয়া গেছে। মৃত শিক্ষার্থীর নাম আতিকুর রহমান। তিনি বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের মাস্টার্সের ছাত্র। শারীরিক অসুস্থতা সহ্য করতে  না পেরে সে আত্মহত্যা করেছে বলে সে একটি চিরকুটে উল্লেখ করে গেছে। সোমবার বিকাল চারটার দিকে কুষ্টিয়া শহরের রোকেয়া ভিলা মেস থেকে তার লাশ উদ্ধার করা হয়।
কুষ্টিয়া পুলিশ ও মেসের বাসিন্দারা জানান, সোমবার বিকাল চারটার দিকে মেস থেকে আতিকুর রহমানের ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। সিলিং ফ্যানের রডের সাথে মাফলার দিয়ে আতিকুরের গলায় ফাঁস লাগানো ছিলো। লাশ উদ্ধারের সময় তার রুম খোলা অবস্থায় ছিলো। মৃতের পড়ার টেবিল থেকে একটি তিন পৃষ্ঠার চিরকুট পাওয়া গেছে। চিরকুটে উল্লেখ করা আছে- আমার অনেক স্বপ্ন ছিলো একজন আদর্শ ম্যাজিস্ট্রেট হওয়ার। আমি আর সহ্য করতে পারছি না অসুখের যন্ত্রণা। আজ কতোদিন একটানা ভুগছি। জানি না আর কতোদিন ভুগতে হবে। এভাবে চলতে থাকলে আমার পরিবারের স্বপ্ন কিভাবে পূর্ণ হবে। আমার অসুস্থতা দিন দিন আমাকে হতাশ করে তুলছে। হে আল্লাহ আমি জানি, আমি যা করতে যাচ্ছি তা অন্যায় ও মহাপাপ। তুমি তোমার দয়া ও করুণা দিয়ে আমাকে ক্ষমা করে দিও।
মেসের কয়েকজন জানান, আতিকুর দীর্ঘদিন ধরে পেটের ব্যথায় ভুগছিলো। অনেক ওষুধ খাওয়ার পরও তার রোগ ভালো না হওয়ায় প্রায়ই হতাশ হয়ে যেতো। আতিকুরের বাড়ি কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গমারী উপজেলার পাইকগাছা গ্রামে। তার বাবার নাম মো. দেলবর হোসেন। মা পরিজন বেগম। আগামী ২০ ফেব্রুয়ারি থেকে তার মাস্টার্স পরীক্ষা শুরু হওয়ার কথা। মৃত্যুর সংবাদ পেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান ও লোকপ্রশাসন বিভাগের কয়েকজন শিক্ষক ও কুষ্টিয়া মডেল থানার পুলিশ ঘটনাস্থলে যান। প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, সংবাদ পেয়ে আমি তাৎক্ষণিকভাবে প্রক্টরিয়াল বডিকে নিয়ে ঘটনাস্থলে গিয়েছি। লাশ ময়নাতদন্তের জন্য হিমাগারে আছে।
কুষ্টিয়া মডেল থানার ওসি মো. শাহাবুদ্দিন চৌধুরী বলেন, মৃতের রুম থেকে একটি চিরকুট পাওয়া গেছে। চিরকুটে সে অনেক হতাশার কথা উল্লেখ করেছে। চিরকুটের বিবরণ অনুযায়ী, শারীরিক অসুস্থতার কারণেই মূলত সে আত্মহত্যার পথ বেছে নিয়েছে বলে আমরা মনে করছি।