ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

 

মাথাবাঙ্গা মনিটর: ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ গতকাল শুক্রবার ইরানের ১৩ নাগরিক ও এক ডজন প্রতিষ্ঠানের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা ঘোষণা করেছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ‌্যমগুলো জানিয়েছে।

ইরান ব‌্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর দেশটির ওপর প্রথম নিষেধাজ্ঞা আরোপ করলো ট্রাম্প প্রশাসন। এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটে লেখেন, ইরান আগুন নিয়ে খেলছে- প্রেসিডেন্ট ওবামা তাদের প্রতি কতোটা দয়ালু ছিলেন তা তারা উপলব্ধি করতে পারেনি। আমি তেমনটি নই!

এর জবাবে ইরান বলে,  ‘একজন অনভিজ্ঞ ব‌্যক্তির’ কাছ থেকে ‘অনর্থক’ আমেরিকান হুমকিতে তারা নতি স্বীকার করবে না। যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের নিষেধাজ্ঞা বিষয়ক ভারপ্রাপ্ত প্রধান জন স্মিথ শুক্রবার এক বিবৃতিতে বলেন, সন্ত্রাসবাদে ইরানের অব‌্যাহত সমর্থন এবং এর ব‌্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির উন্নয়ন ওই অঞ্চল, বিশ্বব‌্যাপী আমাদের অংশীদার এবং যুক্তরাষ্ট্রের জন‌্য হুমকি।

যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার মুখে পড়া প্রতিষ্ঠানগুলোর কয়েকটি সংযুক্ত আরব আমিরাত, লেবানন ও চীনভিত্তিক। ইরানের ইসলামিক রিপাবলিক রেভোল‌্যুশনারি গার্ডের সদস‌্যরাও এর আওতায় আছেন। গত রোববার মাঝারি পাল্লার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় ইরান। এর মধ‌্যদিয়ে তারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সিদ্ধান্ত লংঘন করেছে বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় হোয়াইট হাউস।