প্রতিদিনই বাড়ছে তাপ : চুয়াডাঙ্গায় পিছু ছাড়ছে না শিশুরোগ একদিনে ৪০ শিশু হাসপাতালে : ২৪ জনই ডায়রিয়ায় আক্রান্ত

স্টাফ রিপোর্টার: শীতের তীব্রতা কেটে গেছে। প্রতিদিনই অল্প অল্প করে বাড়ছে তাপমাত্রা। এরপরও শীতজনিত শিশুরোগের প্রকোপ চুয়াডাঙ্গায় কমেনি। গতকালও চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ৪০ জন শিশুকে ভর্তি করতে হয়েছে। এর মধ্যে ২৪ জনই ডাইরিয়া আক্রান্ত।
আবহওয়া অধিদফতর পূর্বাভাসে বলেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। ২দিনের পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উত্তরাঞ্চলে হালকা বৃষ্টি হতে পারে। গতকাল চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ২৮ দশমিক ৭ ও সর্বনি¤œ ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিলো শ্রীমঙ্গলে ১০ দশমিক শূন্য ও সর্বোচ্চ ছিলো ফেনীতে ৩১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।
শীতের তীব্রতা হ্রাস পেলেও চুয়াডাঙ্গায় শিশুদের মধ্যে রোগাক্রান্তের সংখ্যা যেন বেড়েই চলেছে। গতকাল বুধবার শেষ খবর পাওয়া পর্যন্ত চুয়াডাঙ্গা সদর হাসপাতালে মোট ৭০ জন। এর মধ্যে গতকালই ভর্তি হয়েছে ৪০ জন শিশু। শুধু রোটাভাইরাসের কারণেই ডায়রিয়া নয়, শিশুদের পরিচর্যায় বড়দের অপরিষ্কার ও অসতকর্তার কারণেও হচ্ছে বলে মন্তব্য করেছেন চিকিৎসক। ডায়রিয়া আক্রান্ত শিশুদের মধ্যে অধিকাংশ শিশুর বয়স আড়াই থেকে তিন বছর।