থেলার সব খবর

২৮৯ রানে থেমে গেলো বাংলাদেশের প্রথম ইনিংস

স্টাফ রিপোর্টার: নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে ২৮৯ রান সংগ্রহ করতে সক্ষম হয়েছে সফরকারী বাংলাদেশ। দলের পক্ষে সৌম্য সরকার ৮৬ ও সাকিব আল হাসান ৫৯ রান করেছেন। শেষবেলায় নুরুল হাসান প্রতিরোধ গড়ে তুললেও বেশিদূর এগোতে পারেননি। ক্রাইস্টচার্চে টস জিতে বাংলাদেশকে ব্যাটে পাঠান কেন উইলিয়ামসন। ব্যাটে নেমে শুরুটা ভালো হয়নি সফরকারীদের। শুরুতেই সাজঘরে ফেরেন অধিনায়ক তামিম ইকবাল। ব্যক্তিগত ৫ রানের মাথায় টিম সাউদি1484890359র বলে ক্যাচ দেন তিনি। মাহমুদউল্লাহ রিয়াদও খুব একটা সুবিধা করতে পারেননি। দলীয় ৩৮ রানের মাথায় তিনিও ক্যাচ দেন ওয়াটলিংয়ের হাতেই। এরপরের সময়টুকু ছিলো বাংলাদেশের। সৌম্য সরকার ও সাকিব আল হাসান ১২৭ রানের জুটি গড়ে বড় সংগ্রহের স্বপ্ন দেখাচ্ছিলেন। দীর্ঘসময় রান খরায় ভোগা সৌম্য সরকার বিদায় নেন ব্যক্তিগত ৮৬ রানে। এর পরপরই সাব্বির রহমান ও সাকিব আল হাসানকে হারিয়ে আবারও চাপে পড়ে বাংলাদেশ। সেই চাপেই শেষ। নুরুল হাসান ও নাজমুল হোসাইন শান্ত কিছুটা প্রতিরোধ গড়ে তুললেও বেশি পথ পাড়ি দিতে পারেননি এই দুই অভিষিক্ত ব্যাটসম্যান।

 

শেষ ম্যাচেও হারলো বাংলাদেশের মেয়েরা

স্টাফ রিপোর্টার: দক্ষিণ আফ্রিকা মহিলা দলের কাছে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচেও হারলো বাংলাদেশের মেয়েরা। ৮ উইকেটে লজ্জার হারের স্বাদ নিলো রুমানার দল। ফলে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে সিরিজ জিতে নিলো দক্ষিণ আফ্রিকা। কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের শেষ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বোলারদের তোপে মাত্র ৬৮ রানেই অলআউট হয় বাংলাদেশ। দলের পক্ষে মাত্র দুজন ব্যাটসম্যান তিন অংকের কোটা স্পর্শ করেছেন। শারমিন সুলতানা ১৩ ও নিগার সুলতানা ১০ রান করেন। এ ছাড়া তৃতীয় সর্বোচ্চ ৯ রান করেন অধিনায়ক রুমানা আহমেদ। দক্ষিণ আফ্রিকার ওডিন কার্স্টেন ১০ রানে ৪ উইকেট নেন। জবাবে ২ উইকেট হারিয়ে ২৪০ বল বাকি রেখেই ম্যাচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। দলের পক্ষে ওপেনার লিজলি লি ৩৭ ও কলি ট্রাইওন অপরাজিত ১৩ রান করেন। বাংলাদেশের রুমানা ও সালমা ১টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার কারর্স্টেন ও সিরিজ সেরা হয়েছেন লিজলি লি। সিরিজের প্রথম ওয়ানডে ৮৬ রানে ও দ্বিতীয় ওয়ানডে ১৭ রানে জিতেছিলো দক্ষিণ আফ্রিকা। এরপর তৃতীয় ওয়ানডে ১০ রানে জিতে সিরিজে ব্যবধান কমায় বাংলাদেশ। চতুর্থ ম্যাচ ৯৪ রানে জিতে এক ম্যাচ বাকি রেখেই সিরিজ জয় নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা।

 

ইংল্যান্ড বিশ্বকাপ পর্যন্ত শ্রীলংকার অধিনায়ক থাকবেন ম্যাথিউজ

মাথাভাঙ্গা মনিটর: ইংল্যান্ডে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত শ্রীলংকা ক্রিকেট দলের অধিনায়ক থাকবেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। এমন ঘোষণাই দিয়েছেন শ্রীলংকা ক্রিকেটের প্রেসিডেন্ট থিলান্ডা সুমাথিপালা। তার সাথে একমত পোষণ করেছেন দেশটির ক্রিকেট দলের নির্বাচক কমিটির প্রধান ও সাবেক অধিনায়ক সনাথ জয়সুরিয়া। সুমাথিপালা বলেন, অধিনায়কত্বের দা1484912601য়িত্ব আরো ভালো বুঝতে হবে ম্যাথিউজকে। পাশাপাশি দল পুনর্গঠনেও তার অবদান রাখা উচিত। তাই আগামী বিশ্বকাপ পর্যন্ত দলের দায়িত্ব নিতে হবে তাকেই। ম্যাথিউজের অধিনায়কত্ব নিয়ে জয়সুরিয়া বলেন, দক্ষিণ আফ্রিকা সফরের ফলাফল চিন্তা করে এখনই ম্যাথিউজের অধিনায়কত্ব ধ্বংস করার কোনো যুক্তি নেই। আমাদের উচিত তার পাশে দাঁড়ানো এবং তাকে সহায়তা করা। তাই ম্যাথিউজকে আরও শক্তিশালী করতেই ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত তার অধিনায়কত্বের মেয়াদ বাড়ানো হয়েছে। চলমান দক্ষিণ আফ্রিকা সফরে ইতোমধ্যে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে শ্রীলংকা। তিন ম্যাচের সিরিজে পারফরমেন্সের ছিটেফোঁটাও দেখাতে পারেনি ম্যাথিউজের দল।

 

বিজয় দিবস কাবাডিতে চ্যাম্পিয়ন সেনাবাহিনী

স্টাফ রিপোর্টার: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ কাবাডি ফেডারেশনের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত বিজয় দিবস কাবাডি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে সেনাবাহিনী। গত বৃহস্পতিবার পল্টনস্থ জাতীয় কাবাডি স্টেডিয়ামে প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশ সেনাবাহিনী ২৫-১৯ পয়েন্টে বিজিবিকে  পরাজিত করে।বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি ও পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অশোক কুমার বিশ্বাস (যুগ্মসচিব) সচিব, জাতীয় ক্রীড়া পরিষদ এবং কামরুল হাসান শায়ক, প্রকাশক, পাঞ্জেরি পাবলিকেশনস লিমিটেড। অনুষ্ঠানে টুর্নামেন্টের গুরুত্ব সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান বিপিএম (বার) পিপিএম, অতিরিক্ত ডিআইজি (সংস্থাপন), বাংলাদেশ পুলিশ। ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে বাংলাদেশ কাবাডি ফেডারেশনকে একটি ৩২ ইঞ্চি এলইডি টিভি উপহার দেয়া হয়। কাবাডি ফেডারেশনের পক্ষ থেকে উপহার গ্রহণ করেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান। তার হাতে উপহার তুলে দেন ওয়ালটন গ্রুপের স্পোর্টস এন্ড ওয়েলফেয়ার বিভাগের প্রধান এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। এছাড়া আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সহসভাপতি চৌধুরী এমদাদুল হক, সভাপতি গোপালগঞ্জ আওয়ামী লীগ ও চেয়ারম্যান গোপালগঞ্জ জেলা পরিষদ। খেলোয়াড়দের উৎসাহিত করার জন্য মাঠে আরও উপস্থিত ছিলেন চিত্রনায়ক রিয়াজ এবং জায়েদ খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের যুগ্ম-সম্পাদক গাজী মো. মোজাম্মেল হক, এআইজি (ডেভেলপমেন্ট) বাংলাদেশ পুলিশ।

 

 

আমিও কখনও কখনও খারাপ খেলেছি : জিদান

মাথাভাঙ্গা মনিটর: চলতি মরসুমে রিয়াল মাদ্রিদের হয়ে ক্রিস্তিয়ানো রোনালদোর পারফম্যান্সে ধারাবাহিকতার বড্ড অভাব। আর তাতে আবারও সমালোচনার মুখে পড়েছেন পর্তুগিজ ফরোয়ার্ড। দলের সেরা তারকার পাশে দাঁড়িয়ে জিনেদিন জিদান জানালেন, তিনি কখনও কখনও খারাপ খেলেছেন। হাঁটুর চোট থেকে ফিরে মরসুমের শুরুর দিকে রোনালদোর পারফরম্যান্স মোটেও তার মানের ছিলো না। অবশ্য দ্রুতই নিজেকে ফিরে পান, গত নভেম্বরে লা লিগায় আতলেতিকো মাদ্রিদকে তাদেরই মাঠে ৩-০ গোলে উড়িয়ে দিতে হ্যাটট্রিক করে সমালোচনার জবাব দেন। ডিসেম্বরে ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালেও করেন হ্যাটট্রিক। কিন্তু আবারও গত কয়েক ম্যাচ ধরে যেন নিজেকে হারিয়ে খুঁজছেন। বুধবার কোপা দেল রের শেষ আটের প্রথম লেগে সেল্তা ভিগোর বিপক্ষে ঘরের মাঠে ২-১ গোলে হারের ম্যাচে নিষ্প্রভ ছিলেন রোনালদো। এতে আবারও নতুন করে সমালোচনা শুরু হয়েছে। শনিবার লিগে মালাগার বিপক্ষে খেলবে রিয়াল। এই ম্যাচের আগের দিনের সংবাদ সম্মেলনে দলের সেরা খেলোয়াড়ের পাশে দাঁড়াতে সাবেক ফরাসি তারকা মিডফিল্ডার জিদান বলেন, ক্রিস্তিয়ানো সবসময়ই সমালোচিত হবে, যখন সে গোল করবে আবার যখন সে ভিন্ন পজিশনে খেলবে … সে এতে অভ্যস্ত। তার লক্ষ্য এখন মালাগা ম্যাচে, আর কিছু নয়। সে সবসময় ওই খেলোয়াড় হতে চায় যে দলের জন্য পার্থক্য গড়ে দেয়। কখনও সে খারাপ খেলে, এটা আমার ক্ষেত্রেও হতো। গুরুত্বপূর্ণ বিষয় খেলে যাওয়া। ১৭ ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল। এক ম্যাচ বেশি খেলা সেভিয়া ৩৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। ১৮ ম্যাচ খেলে ১ পয়েন্ট কম নিয়ে তৃতীয় বার্সেলোনা।