দেশ বিদেশের টুকিটাকি : ব্রাজিলে কারাগারে সহিংসতা : নিহত ২৬

এমপি রানাসহ চার ভাই আ.লীগ থেকে বহিষ্কার

স্টাফ রিপোর্টার: টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের সংসদ সদস্য আমানুর রহমান খান রানাসহ তার চার ভাইকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয়েছে। আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলার আসামি এমপি আমানুর রহমান খান রানা, তার ভাই সাবেক পৌর মেয়র ও শহর আওয়ামী লীগের সদস্য সহিদুর রহমান খান মুক্তি, আওয়ামী লীগ নেতা জাহিদুর রহমান খান কাকন, কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য সানিয়াত খান বাপ্পার বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেয়া হয়। গতকাল সোমবার সকালে টাঙ্গাইল জেলা পরিষদ মিলনায়তনে জেলা আওয়ামী লীগের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে কেন্দ্রের চুড়ান্ত সিদ্ধান্ত চেয়ে আবেদন পাঠিয়েছে জেলা আওয়ামী লীগ। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জোহায়েরুল ইসলাম জানান, জেলা আওয়ামী লীগের এক জরুরি সভায় তাদের বহিষ্কারের সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রে আবেদন পাঠানো হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্ত পেলেই বহিষ্কারের বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়া হবে। এ সময় জরুরি সভায় উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের সভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক, সাধারণ সম্পাদক অ্যাভোকেট জোয়াহেরুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ। উল্লেখ্য, এমপি রানা জেলা আওয়ামী লীগের সাবেক ধর্ম বিষয়ক সম্পাদক। এদিকে তাদের দল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়ায় টাঙ্গাইলে এক আনন্দ মিছিল বের করা হয়।

 

ইউপি চেয়ারম্যানকে গুলি : পুড়িয়ে মারার চেষ্টা

স্টাফ রিপোর্টার: ফেনী সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি ছনুয়া ইউপি চেয়ারম্যান করিমুল্লাহকে গুলি করে ও পুড়িয়ে হত্যার চেষ্টা করেছে দুর্বৃত্তরা। গতকাল সোমবার দুপুরে উপজেলার পূর্ব সিলোনিয়া এলাকার ভূঞা ব্রিজ সংলগ্ন রবি টাউয়ারের সামনে এ ঘটনা ঘটে। দলীয় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এ ধরনের ঘটনা ঘটতে পারে বলে স্থানীয়দের ধারণা। স্থানীয় ও দলীয় সূত্র জানায়, উপজেলার কোম্পানী বাজারের ছনুয়া ইউনিয়ন পরিষদে দাফতরিক কাজে যাওয়ার সময় ওই এলাকায় পৌঁছুলে তার তাকে বহনকারী প্রাইভেটকারটিকে কয়েকজন দুর্বৃত্ত ঘিরে ফেলে। এ সময় দুর্বৃত্তরা সিএনজিচালিত একটি অটোরিকশা থেকে ইউপি চেয়ারম্যানকে লক্ষ্য করে গুলি ছুড়ে। তার আত্মচিৎকারে স্থানীয় লোকজন এগিয়ে এলে দুর্বৃত্তরা পালিয়ে যায়। এলাকাবাসী ধাওয়া করে কয়েকটি মোবাইল, পেট্রোল ও ব্যবহৃত অটোরিকশাটি জব্দ করে। খবর পেয়ে করিমুল্লাহর সমর্থকরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধের চেষ্টা করে। পরে ঘটনাস্থলে পুলিশ পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।

 

বাসচাপায় একই পরিবারের জন নিহত

স্টাফ রিপোর্টার: বাগেরহাটে যাত্রীবাহী বাসচাপায় একই পরিবারের চারজন নিহত ও দুজন আহত হয়েছেন। সোমবার সকালে বাগেরহাট-মাওয়া মহাসড়কের ফকিরহাট উপজেলার কাকডাঙ্গা এলাকায় এই দুর্ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে ফকিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। নিহতের মরদেহ উদ্ধার করে হাসপাতাল মর্গে রাখা হয়েছে।
নিহতরা হলেন- আজাদ শেখ (৪০), তার স্ত্রী শিখা বেগম (৩৫) এবং তাদের মেয়ের দুই সন্তান রনি শেখ (৫) ও তামান্না আক্তার (৭)। এদের বাড়ি বাগেরহাট সদর উপজেলার বারইপাড়া ইউনিয়নের কোদলা গ্রামে। হতাহতরা সবাই ব্যাটারিচালিত ভ্যানে করে ফকিরহাট যাচ্ছিলেন। বাগেরহাট হাইওয়ে পুলিশের এসআই মো. জামাল হোসেন বলেন, সকাল দশটার দিকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা কমফোর্ট নামের একটি পরিবহন ঘটনাস্থলে পৌঁছে বিপরীত দিক থেকে আসা অপর একটি ব্যাটারিচালিত ভ্যানকে সামনে থেকে চাপা দিয়ে পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই ২ শিশুসহ একই পরিবারের চারজন নিহত ও দুজন আহত হন। হতাহতরা সকলেই বাগেরহাট সদর উপজেলার বারইপাড়া ইউনিয়নের কোদলা গ্রামের বাড়ি থেকে ভ্যানযোগে ফকিরহাট যাচ্ছিলেন। নিহতের মরদেহ উদ্ধার করে হাসপাতালমর্গে রাখা হয়েছে। পরিবারের সদস্যদের কাছে তাদের মরদেহ হস্তান্তর করা হবে।

 

জামিন পেলেন কল্যাণ কোরাইয়া

স্টাফ রিপোর্টার: প্রথম আলোর ফটোসাংবাদিক জিয়া ইসলামকে গাড়িচাপা দেয়ার মামলায় জামিন পেলেন মডেল ও অভিনেতা কল্যাণ কোরাইয়া। গতকাল সোমবার ঢাকা মহানগর হাকিম কায়সারুল ইসলামের আদালত তার জামিন মঞ্জুর করেন। এদিন কল্যাণের আইনজীবী জামিনের আবেদন করলে শুনানি শেষে তার জামিন মঞ্জুর করেন আদালত। প্রসঙ্গত, সোমবার মধ্যরাতে কর্মস্থল থেকে বাসায় ফেরার পথে রাজধানীর পান্থপথে গাড়িচাপায় গুরুতর আহত হন জিয়া। পরে রাতেই তাকে  ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার উন্নতি না হলে মঙ্গলবার তাকে অ্যাপোলো হাসপাতালে স্থানান্তর করা হয়। এ ঘটনায় মঙ্গলবার রাতে প্রথম আলোর নিরাপত্তা ব্যবস্থাপক মেজর (অব) সাজ্জাদুল কবীর বাদী হয়ে কলাবাগান থানায় কল্যাণের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলায় অভিনেতা কল্যাণকে গ্রেফতার দেখানো হয়।

 

বাংলাদেশের অনুকরণে পশ্চিমবঙ্গের সিলেবাস

মাথাভাঙ্গা মনিটর: বাংলাদেশের অনুকরণে পশ্চিমবঙ্গের সিলেবাস তৈরি করায় সমালোচনার মুখে পড়েছেন মমতা সরকার। এতোদিন পশ্চিমবঙ্গের বিভিন্ন পাঠ্য বইয়ে পারিবারিক সর্ম্পকের নামকরণ ছিলো বাবা-মা, কাকা-কাকি, পিসি-মাসি। এখন নামগুলো বদলিয়ে করা হয়েছে আব্বা-আম্মা, চাচা-চাচি, ফুফু-আম্মা ইত্যাদি। এই শব্দ বন্ধনীগুলো বাংলাদেশের পাঠ্য বই থেকে শহর গ্রামে মানুষের মুখে সব থেকে বেশি ব্যবহার হয়। শব্দগুলো প্রকৃত বাংলা না হলেও মুসলিম সমাজে রক্তের সম্পর্কের এই নামগুলো ব্যবহার হওয়ায় বাংলা ভাষায় জায়গা করে নিয়েছে। পশ্চিমবঙ্গ সরকার তৃতীয় শ্রেণির পরিবেশ বিদ্যার বইতে শিশুদের নিকট আত্মীয়দের সম্পর্ক বোঝাতে এই বর্ণনা করা হয়েছে। এছাড়া সপ্তম শ্রেণির পরিবেশ ও বিজ্ঞান বইয়ের বর্ণালী অধ্যায়েও রয়েছে চমক। ওই অধ্যায়ের হাতেকলমে অংশে রামধনুকে লেখা হয়েছে রংধনু। রামধনুর সাত রঙের বর্ণনা করার সময় পঞ্চম রঙের নাম হয়েছে আসমানি। যা সাধারণত আকাশী বলেই এতোদিন পরিচিত ছিল। মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা এবং বির্তক তৈরি হয়েছে।

 

সেলফি তুলতে গিয়ে খেলেন বানরের চড়!

মাথাভাঙ্গা মনিটর: সাম্প্রতি সেলফি তুলতে গিয়ে প্রতিনিয়ত ঘটছে বিভিন্ন আপত্তিকর ঘটনা। এমনই এক ঘটনা ঘটে গেলো ইন্দোনেশিয়ায় একদল ভ্রমণকারীর সাথে। সেলফি তুলতে গিয়ে ভ্রমণকারীদের একজন খেলেন ওরাংওটাংয়ের (এক ধরনের বানর) চড়। চড়ের ওই দৃশ্যের ভিডিও প্রকাশিত হয় ইউটিউবে। ওই ভিডিওতে দেখা যায়, ইন্দোনেশিয়ার বোর্নিও জঙ্গলের ভেতর দিয়ে বয়ে যাওয়া সেকোনিয়ার নদীতে ভ্রমণকারীরা ভ্রমণ করছিলেন। হঠাৎ জঙ্গল থেকে বের হয়ে আসে একটি ওরাংওটাং। কিছুক্ষণের মধ্যেই ওই ভ্রমণকারীদের সাথে বেশ বন্ধুত্ব গড়ে ওঠে ওরাংওটাংয়ের। তাদের হাত থেকে নিয়ে খাবার খাওয়াও শুরু করে সে। জ্যান্ত একটি ওরাংওটাংকে কাছে পেয়ে সেলফি তোলার লোভ সামলাতে পারলেন না এক অভিযাত্রী। যেই ভাবা, সেই কাজ। ক্যামেরা নিয়ে পোজ দিতে শুরু করার সাথে সাথে ওই অভিযাত্রীর মুখে কষিয়ে একটা চড় মারলো সে। চড় খাওয়া ওই ব্যক্তি আক্কেলগুড়ুম অবস্থা। তবে হাসতে হাসতে তিনি বললেন, সে আমাকে নাকের ওপরে একটা চড় মারলো। চড় মারার পর ওই অভিযাত্রীদের সাথে বন্ধুত্বের সব পাট চুকিয়ে দিয়ে জঙ্গলের মধ্যে আবার বিদায় নিলো ওরাংওটাংটি।

 

ব্রাজিলে কারাগারে সহিংসতা : নিহত ২৬

মাথাভাঙ্গা মনিটর: ব্রাজিলে প্রতিদ্বন্দ্বী দুটি অপরাধ চক্রের সদস্যদের মধ্যে সর্বশেষ সহিংস ঘটনায় ২৬ বন্দি নিহত হয়েছে। নিহতদের অধিকাংশের মাথা দেহ থেকে বিচ্ছিন্ন করে ফেলা হয়। গত শনিবার রাতে আলকাকুজ কারাগারে নতুন করে এই রক্তপাতের ঘটনা ঘটে। দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রিও গ্রান্ডে ডো নরর্টে রাজ্যে অবস্থিত এই কারাগারটিতে ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি বন্দি রাখা হয়েছে। রাজ্যের জননিরাপত্তা ব্যবস্থাপক কাইও বেজেরা এক সংবাদ সম্মেলনে বলেন, এই ঘটনায় ২৬ জনের মৃত্যুর বিষয়টি জানা গেছে। কর্তৃপক্ষ এর আগে এই ঘটনায় প্রায় ৩০ জন মারা গেছে বলে ধারণা করেছিলো। তারা লাশ ও ছিন্নাংশগুলো উদ্ধার করে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর সদস্যরা সহিংসতার ১৪ ঘণ্টা পর ভোরবেলা কারাগারে প্রবেশ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এক বন্দির বোন অ্যান্ড্রিয়ানা ফেলিজ বলেন, কারাগারের পরিচালক এমন কথাও বলেছেন যে তিনি কিছু করতে পারবেন না।

 

কিরগিজিস্তানে তুর্কি বিমান বিধ্বস্ত : নিহত ৩২

মাথাভাঙ্গা মনিটর: কিরগিজস্তানে তুরস্কের একটি মালবাহী বিমান দুর্ঘটনায় অন্তত ৩২ জন নিহত হয়েছে। স্থানীয় সোমবার সকাল সাড়ে ৭টার দিকে কিরগিজিস্তানের রাজধানী বিশবেকের দাচা-সু গ্রামে এ ঘটনা ঘটে। কিরগিজ সরকারের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম জানায়, কুয়াশার কারণে অবতরণের সময় একটি তুরস্কের কার্গো বিমান কিরিগিজিস্তানের একটি জনবহুল গ্রামে বিধ্বস্ত হয়েছে। এতে অন্তত ৩২ জন নিহত হয়েছে। দেশের জরুরি সেবার মুখপাত্র মুহাম্মদ সারভ বলেন, সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে সাতটায় ডাকা-সু গ্রামে বিমানটি বিধ্বস্ত হয় এবং নিহতদের বেশিরভাগই স্থানীয় বাসিন্দা। নিহতের সংখ্যা বাড়তে পারে উল্লেখ করে তিনি বলেন, ঘটনাস্থল ও এর আশপাশের এলাকায় ব্যাপক অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালানো হচ্ছে। সারভ আরো বলেন, গ্রামটিতে বেশ কয়েকটি অবকাঠামোর ক্ষতি হয়েছে। এটা একটা উল্লেখযোগ্য ঘটনা।