গাংনীর সাহারবাটি ইউপি ভিক্ষুকমুক্ত ঘোষণা অনুষ্ঠানে সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন

গাংনী প্রতনিধি: ভিক্ষুকমুক্ত দেশ গড়তে বিত্তবানদের সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহ্বান জানালেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। গতকাল রোববার বিকেলে গাংনী উপজেলার সাহারবাটি ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে আয়োজিত ইউনিয়ন ভিক্ষুকমুক্ত ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।
বক্তব্যে তিনি বলেন, দেশ স্বাধীনের পর বাংলাদেশকে ভিক্ষুকের জাতি হিসেবেই বাঁকা চোখে দেখতো উন্নত রাষ্ট্রগুলো। জাতির জনকের সুযোগ্য কন্যা শেখ হাসিনা সেই অপমান মুছে দিতে কাজ করছেন। এই ধারাবাহিকতায় আগামী ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রে পরিণত হতে যাচ্ছে। এ কারণে এদেশে কেউ ভিক্ষা করবে তা কাম্য নয়। দেশকে এগিয়ে নেয়া ও সম্মানজনক আসনে নিতে প্রধানমন্ত্রী ভিক্ষুকমুক্ত করার কর্মসূচি হাতে নিয়েছেন। ভিক্ষুকমুক্ত করতে সমাজের বিত্তবানদের সহযোগিতা ছাড়া সরকারের একার পক্ষে সম্ভব নয় উল্লেখ করে তিনি আরও বলেন, ধনীদের সম্পদে গরিবদের কিছু হক রয়েছে। যা শান্তির ধর্ম ইসলাম স্বীকৃত। সরকারি সহযোগিতার পাশাপাশি বিত্তবানদের একটু সহযোগিতা পেলেই দেশের মধ্যে প্রথম জেলা হিসেবে মেহেরপুকে ভিক্ষুকমুক্ত করা সম্ভব।
অনুষ্ঠানে সভাপত্বি করেন ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক।
বিশেষ অতিথির বক্তৃতায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খায়রুল হাসান বলেন, উন্নয়নের সূচকে বাংলাদেশ অনেক রাষ্ট্রকেই ছাড়িয়ে গেছে। সেখানে ভিক্ষুক থাকলে জাতির কলঙ্ক বাড়বে। সমাজে ভিক্ষুকের সংখ্যা একেবারেই নগন্য। যারা হাত পেতে ভিক্ষা করে তাদের বেশিরভাগই  পেটের তাড়নায় এ কাজ করে থাকে। এদেরকে পুনর্বাসন করতে সকলের সহযোগিতা প্রয়োজন। গাংনী উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামান বলেন, ভিক্ষাবৃত্তি সম্মানজনক কাজ নয়। তাদের সম্মান ফিরিয়ে দেয়ার দায়িত্ব আমাদের সকলের। সরকারী তরফে ভিজিডি, ছাগল ও অন্যান্য সহায়তা দেয়া হচ্ছে। এর সঙ্গে বিত্তবানদে কিছু সহযোগিতা যুক্ত হলেই এ কাজে সফলতা আসবে।
অনুষ্ঠানে উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক শফি কামাল পলাশের সঞ্চালনায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদ মেম্বার মজিরুল ইসলাম ও তৌহিদ মোর্শেদ অতুল, গাংনী থানার ওসি তদন্ত কাফরুজ্জামান, সেকেন্ড অফিসার মনিরুজ্জামান, আ.লীগ নেতা শহিদুল ইসলাম শাহ, গাংনী পৌর যুবলীগ সাধারণ সম্পাদক রাহিবুল ইসলাম, উপজেলা ছাত্রলীগ সভাপতি তৌহিদুল ইসলাম প্রমুখ। উপস্থিত ছিলেন ইউপি মেম্বারসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। অনুষ্ঠানে সাহারবাটি ইউনিয়নের তালিকাভুক্ত ভিক্ষুকদের পুনর্বাসনের লক্ষ্যে তাদেরকে একটি করে ছাগল ও ভিজিডি কার্ড প্রদান করা হয়। একই সঙ্গে শীত নিবারণের জন্য তাদের হাতে কম্বল তুলে দেন অনুষ্ঠানের অতিথিবৃন্দ।