দেশ বিদেশের টুকিটাকি : মাদারীপুরে বাসচাপায় নিহত ৩

মাদারীপুরে বাসচাপায় নিহত

স্টাফ রিপোর্টার: মাদারীপুর সদর উপজেলার ঢাকা-বরিশাল মহাসড়কে যাত্রীবাহী বাসের ধাক্কায় নসিমনের তিন যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও পাঁচজন। গতকাল শুক্রবার দুপুর ১২টার দিকে সমাদ্দার ব্রীজ এলাকায় এ দুর্ঘটনা ঘটে। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, সদর উপজেলার সমাদ্দার ব্রীজ এলাকায় একটি দ্রুতগতির যাত্রীবাহী বাস নসিমনকে ধাক্কা দিলে তিন যাত্রী নিহত হন। নিহতরা হলেন- সদর উপজেলার কাউয়াকুড়ি গ্রামের শিপর মাতুব্বার (৩২), হাসান মাতুব্বর (১৪)। নিহত আরেকজনের নাম-পরিচয় জানা যায়নি। দুর্ঘটনায় আহত পাঁচজনকে মাদারীপুর সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। মাদারীপুর সদর থানার ওসি জিয়াউল মোর্শেদ জানান, নিহতদের মরদেহ উদ্ধার করে মাদারীপুর সদর হাসপাতালমর্গে প্রেরণ করা হয়েছে।

 

রাজধানীতে হোটেল থেকে ঠিকাদারের লাশ উদ্ধার

স্টাফ রিপোর্টার: রাজধানীর ফার্মগেট এলাকার একটি আবাসিক হোটেল থেকে পুলিশ শফিক আহমেদ চৌধুরী (৫০) নামে ঠিকাদারের লাশ উদ্ধার করেছে। শুক্রবার দুপুরে দিকে হোটেল ফার্মগেট থেকে লাশটি উদ্ধার করা হয়। শফিক আহমেদ চট্টগ্রামের স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের ঠিকাদার ছিলেন। লাশ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজমর্গে পাঠানো হয়েছে। তিন দিন আগে হোটেলের ৭১০ নম্বর কক্ষটি ভাড়া নিয়েছিলেন শফিক আহমেদ চৌধুরী। শুক্রবার দুপুরে তার হোটেল ছেড়ে দেয়ার কথা ছিলো। এ অবস্থায় দুপুর ১২টার দিকে হোটেলের কর্মচারীরা তার রুমের দরজার সামনে গিয়ে ডাকাডাকি করেন। ভেতর থেকে কোনো সাড়া না পেয়ে হোটেল কর্তৃপক্ষ পুলিশকে খবর দেয়।

 

মংলায় ১ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে জাহাজ ডুবি

স্টাফ রিপোর্টার: মংলা বন্দরের হিরনপয়েন্টের অদূরে ১ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে ডুবে গেছে এমভি আইজগাতি নামের একটি কার্গো জাহাজ। শুক্রবার সকাল ১০টার দিকে ফেয়ারওয়ে বয়া এলাকায় অবস্থানরত মাদার ভ্যাসেল থেকে কয়লা বোঝাই করে মংলা বন্দরের ফেরার পথে এ দুর্ঘটনা ঘটে। এ সময় কার্গো জাহাজটিতে থাকা ১২ নাবিককে অপর একটি জাহাজে উদ্ধার করা হয়েছে। শুক্রবার ভোররাতে কার্গো জাহাজটি মংলা বন্দরের উদ্যেশে ফেরার পথে ঘনকুয়াশা ও উত্তাল ঢেউয়ে পড়ে দিক হারিয়ে ডুবে চরে আটকে যায়। এ সময় কয়লা বোঝাই কার্গো জাহাজটিন তলা ফেটে ডুবে যায়। এরপর কার্গোর মাস্টারসহ নাবিকরা সমুদ্রে ভাসতে থাকলে একই নৌ পথে আসা অপর একটি জাহাজে নাবিকদের উদ্ধার করে।

 

এডিপি থেকে বাদ যাচ্ছে ৪ হাজার কোটি টাকা

স্টাফ রিপোর্টার: দাতাদের শর্ত, প্রকল্প বাস্তবায়নে ধীর গতিসহ নানা কারণে বৈদেশিক অর্থের যথাযথ ব্যবহার করা যাচ্ছে না। তাই চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) থেকে বাদ যাচ্ছে ৪ হাজার কোটি টাকা। মন্ত্রণালয় ও বিভাগগুলোর সাথে আলোচনার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। জানা যায়, চলতি বছর মূল এডিপিতে বরাদ্দ ছিলো ৪০ হাজার কোটি টাকা। সেখান থেকে সংশোধিত এডিপিতে বরাদ্দ দেয়া হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা। বাকি ৭ হাজার কোটি টাকার মধ্যে ৩ হাজার কোটি টাকা থাকবে আরএডিপির হিসাবের বাইরে। অর্থাৎ প্রকল্প বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব ঋণ হিসাবে থাকবে এ টাকা। এই হিসাবে ৪ হাজার কোটি টাকা একেবারেই বাদ যাচ্ছে।

 

কমলাপুরে ৫ কেজি গাঁজা উদ্ধার : গ্রেফতার ২

স্টাফ রিপোর্টার: রাজধানীর কমলাপুর রেলস্টেশন থেকে শুক্রবার পাঁচ কেজি গাঁজাসহ এক নারী ও এক তরুণকে গ্রেফতার করেছে রেলওয়ে থানা পুলিশ (জিআরপি)। আকটকৃতরা হলেন- ফাতেমা বেগম (৪২) ও সজীব (২২)। বিষয়টি নিশ্চিত করেছেন কমলাপুর রেলওয়ে থানার ওসি ইয়াসিন ফারুক। তিনি বলেন,  আটককৃতরা সকালে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকা মেইলে করে কমলাপুর স্টেশনে আসে। এ সময় পুলিশ সদস্যদের তাদের সন্দেহ হয়। পরে তল্লাশি করে ফাতেমার কাছ থেকে দুই কেজি এবং সজিবের কাছ থেকে তিন কেজির গাঁজার প্যাকেট পাওয়া যায়। তিনি আরো বলেন, তারা আখাউড়া থেকে ট্রেনে উঠেছিলো। তাদের বাড়ি আখাউড়ায়। ফাতেমা বেগমের বিরুদ্ধে রাজধানীর রমনায় একটি ও আখাউড়ায় আরও দুটি মাদক মামলা রয়েছে। তিনি দীর্ঘদিন ধরেই মাদক ব্যবসা করছে। তাদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে ।

 

ট্রাম্পের একাধিক সেক্স ভিডিও রাশিয়ার হাতে!

মাথাভাঙ্গা মনিটর: অপ্রত্যাশিতভাবে হিলারি ক্লিনটনকে হারিয়ে মার্কিন প্রেসিডেন্টের পদে বসতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প। ‌পোড় খাওয়া প্রতিদ্বন্দ্বীকে মাত করলেও প্রেসিডেন্ট হিসেবে তিনি যে খুব একটা শান্তিতে থাকবেন না তা টের পাওয়া যাচ্ছে তার শপথ গ্রহণের আগেই। বিবিসির খবর সত্যি হলে, রাশিয়ার হাতে রয়েছে হবু মার্কিন রাষ্ট্রপতির সেক্স ভিডিও! তাও আবার একটা নয়; একাধিক! এক প্রতিবেদক পল উড জানিয়েছেন, মার্কিন গোয়েন্দা প্রতিষ্ঠান সিআইএ সূত্রের খবর, রাশিয়ার হাতে রয়েছে ডোনাল্ট ট্রাম্পের একাধিক সেক্স ভিডিও, যাতে গণিকাদের সাথে আপত্তিকর অবস্থায় দেখা যাচ্ছে ট্রাম্পকে। পেশায় শিল্পপতি ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ‌মহিলাদের সাথে আপত্তিকর আচরণের অভিযোগ নতুন নয়। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে এক ভিডিও-তে ট্রাম্পকে একাধিক স্বল্পবসনা তরুণীর সাথে দেখা গিয়েছে। সেই ভিডিওতে মহিলাদের আপত্তিকরভাবে স্পর্শ করতে দেখা গেছে ডোনাল্ড ট্রাম্পকে।

ভারতের মিসাইল কর্মসূচি নিয়ে উদ্বেগে পাকিস্তান

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মিসাইল কর্মসূচি আঞ্চলিক শান্তির জন্য বিপজ্জনক। আঞ্চলিক স্থিতাবস্থাও নড়বড়ে করে দিতে পারে ওই কর্মসূচি। এই আশঙ্কা করছে পাকিস্তান। মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিম-এর (এমটিসিআর) কাছে নিজেদের ওই আশঙ্কার কথা প্রকাশ করেছে ইসলামাবাদ। বর্তমানে এমটিসিআর-এর এক প্রতিনিধি দল পাকিস্তানে রয়েছে। আর সেখানেই ভারতের মিসাইল কর্মসূচির দোহাই দিয়ে আঞ্চলিক স্থিতাবস্থা ক্ষুন্ন হওয়া নিয়ে নিজেদের ক্ষোভ উগরে দিয়েছে পাকিস্তান। অগ্নি-৪ এর উৎক্ষেপণের পর থেকেই এমন উদ্বেগ শুরু হয় পাকিস্তানের। ৪০০০ কিলোমিটার দূর থেকে যে কোনো বস্তুকে নিশানা করার ক্ষমতা রয়েছে অগ্নি ফোর-এর। আর ওই ইঙ্গিত পাওয়ার পর এমটিসিআর-এর কাছে নিজেদের আশঙ্কার কথা প্রকাশ করেছে পাকিস্তান। শুধু তাই নয়, ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা আঞ্চলিক স্থিতাবস্থাকে নড়বড়ে করে দিতে পারে বলেও দাবি করেছে নওয়াজ শরিফের দেশ।

শরণার্থীকে ল্যাং মারা সংবাদকর্মীর শাস্তি

মাথাভাঙ্গা মনিটর: বছর দেড়েক আগে খবর সংগ্রহের মধ্যেই এক শরণার্থীকে লাথি ও ল্যাং মেরে সমালোচিত হওয়া হাঙ্গেরির নারী সংবাদকর্মী পেত্রা লাসলোকে তিন বছরের সাজা দিয়েছেন দেশটির একটি আদালত। সেজেডে ডিস্ট্রিক্ট কোর্ট শুক্রবার পেত্রা লাসলোর বিরুদ্ধে এ রায় দেন। ২০১৫ সালের সেপ্টেম্বরে হাঙ্গেরি-সার্বিয়ার রোসকি সীমান্তে দুই শিশুকে পেত্রার লাথি ও এক বৃদ্ধকে ল্যাং মারার দৃশ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়। শরণার্থীদের প্রতি এ অমানবিক আচরণের জন্য নিজের দেশ ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে তীব্র সমালোচনার মুখে পড়েন পেত্রা। ঘটনার কয়েকদিনের মধ্যে ডানপন্থি টেলিভিশন চ্যানেল এনওয়ানটিভি থেকে চাকরিও হারান তিনি।

চড় খেয়েছিলেন সালমান!

মাথাভাঙ্গা মনিটর: কখনো মেয়েদের চরিত্র নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। আবার কখনো অপছন্দের প্রতিযোগীর মুখে প্রস্রাব ছিটিয়ে দিয়েছেন! সব কিছু মিলিয়ে বিগবস-এর ইতিহাসে অন্যতম বিতর্কিত ব্যক্তি হলেন স্বামী ওম। বাণীর মুখে প্রস্রাব ছিটিয়ে দেয়ার পর বসের ঘর থেকে বের করে দেয়া হয় ওমকে। এরপরই সালমান খানের ওপর ক্ষেপে যান তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে ওমের দাবি, তিনি সালমান খানকে চড় মেরেছিলেন। ৩০ ডিসেম্বর বিগ বসের ঘরে গিয়ে স্মোকিং করায় সালমানকে বাধা দিয়েছিলেন ওম। কিন্তু সালমান তার কোনো কথা শোনেননি বলে দাবি ওমের। এরপর স্মোকিং জোনে গিয়ে সালমান তাকে অপমান করলে তিনি রাগ সামলাতে পারেননি। এবং কষিয়ে থাপ্পড় মারেন সালমানকে। ওমের দাবি, স্মোকিং জোনে কোনো ক্যামেরা না থাকায় ওই অ্যাপিসোড সম্প্রচার করা হয়নি।