বিশ্ব টুকিটাকি : ইয়াহু শেষ : নতুন নাম আলতাবা

পেটভরে খেতে পায় না বিএসএফ জওয়ানরা!
মাথাভাঙ্গা মনিটর: ভারতের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) উচ্চপদস্থ কর্মকর্তাদের দুর্নীতির কারণে জওয়ানরা দুই বেলা পেটভরে খেতে পান না। সামাজিক মাধ্যমে ফেসবুকে পরপর তিনটি ভিডিও প্রচারের মাধ্যমে এমন অভিযোগ করেছেন ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর সীমান্তে নিযুক্ত ২৯তম ব্যাটেলিয়নের জওয়ান তেজ বাহাদুর যাদব। গত সোমবার ভিডিওগুলো আপলোড করার পর দ্রুত ভাইরাইল হয়ে যায়। এ পর্যন্ত ৮০ লাখেরও বেশি বার ভিডিওগুলো দেখা হয়েছে। এদিকে ভিডিও প্রচারের পর বিএসএফের দুর্নীতি নিয়ে ভারতজুড়ে তীব্র সমালোচনা ছড়িয়ে পড়েছে। এ অবস্থায় খাবার নিয়ে করা অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ শিং। অপরদিকে গতকাল মঙ্গলবার অভিযোগকারী দেজ বাহাদুরকে জম্মু-কাশ্মীর সীমান্ত থেকে সরিয়ে পুঞ্চ শহরে মোতায়েন করা হয়েছে।
পাকিস্তানে পাঁচ দিনে ৪ ব্লগার গুম
মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানে মুক্তমনা ব্লগারদের ওপর উগ্রপন্থীদের খড়গ নেমে এসেছে। গত ৫ দিনে দেশটিতে ৪ জন অনলাইন একটিভিস্ট গুম হয়েছেন বলে তাদের পারিবার দাবি করছে। এদের মধ্যে ওয়াকাস গোরায়া ও ওয়াসিম সইদের খোঁজ নেই গত বুধবার থেকে। আর সলমন হায়দার গত শুক্রবার ও আহমেদ রাজা নামে আরেক অনলাইন একটিভিস্টকে গত শনিবার থেকে পাওয়া যাচ্ছে না। তাদের পরিবারের অভিযোগ, সোশ্যাল মিডিয়ায় ধর্মনিরপেক্ষ লেখালেখির কারণে এ চারজনকে গুম করা হয়েছে। তারা আদৌ বেঁচে আছেন কিনা তা নিয়েও সন্দিহান তাদের পারিবার। শুক্রবার থেকে নিখোঁজ সলমন হায়দার দেশের প্রথম সারির সংবাদপত্রের ব্লগার।
ধূমপানে প্রতি বছর মারা যাবে ৮০ লাখ মানুষ : ডব্লিউএইচও
মাথাভাঙ্গা মনিটর: প্রতিবছরই ধূমপানে মৃত্যু ঘটে লাখ লাখ মানুষের। ২০৩০ সালের মধ্যে এই সংখ্যা ৮০ লাখে গিয়ে দাঁড়াবে বলে দাবি করলেন একদল গবেষক। বিশ্ব সাস্থ্য সংস্থা প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বর্তমানে প্রতিবছর ধূমপানে মৃত্যু হয় প্রায় ৬০ লাখ মানুষের। আর ২০৩০ সালের মধ্যে এই সংখ্যা হবে ৮০ লাখ। প্রতিবেদনে আরো বলা হয়, ধূমপানের কারণে যেই উৎপাদনক্ষমতা ও স্বাস্থ্যগত ক্ষতি হয় তার পরিমাণ অন্তত এক ট্রিলিয়ন ডলার। ধূমপানের কারণে মৃত্যুর ৮০ শতাংশের বেশি ঘটে নিম্ন ও মধ্যম আয়ের দেশে। দেশগুলোতে ধূমপায়ীদের সংখ্যাও বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংখ্যার দাবি, বেশিরভাগ দেশের সরকারই ধূমপানজনিত সমস্যা মোকাবেলা করতে ব্যর্থ হচ্ছে। তামাক থেকে বিশ্বে ২০১৩/১৪ সালে ট্যাক্স এসেছে ২৬৯ বিলিয়ন ডলার। কিন্তু ক্ষতি হয়েছে এর চেয়ে অনেক বেশি। বিশেষজ্ঞরা মনে করছেন, তামাকজাত পণ্যের  ওপর বিধিনিষেধ অনেক প্রাণ বাঁচাতে সক্ষম।
ইয়াহু শেষ : নতুন নাম আলতাবা
মাথাভাঙ্গা মনিটর: ইয়াহু আর ইয়াহু থাকছে না। বদলে যাচ্ছে নাম। ইয়াহু হয়ে যাচ্ছে আলতাবা। ইয়াহুর প্রধান নির্বাহী কর্মকর্তা মারিসা মেয়ার ইয়াহু পরিচালনা বোর্ড থেকেও সরে দাঁড়াচ্ছেন। ভেরিজন কমিউনিকেশন ইয়াহুকে কিনে নেওয়ার চুক্তি চূড়ান্ত হওয়ার পর এই পরিবর্তনগুলো আসবে। ইয়াহু পরিচালনা বোর্ড এর মূল ইন্টারনেট ব্যবসা অর্থাৎ ডিজিটাল বিজ্ঞাপন, ইমেইল ও মিডিয়া সম্পদগুলো ৪৮৩ কোটি মার্কিন ডলারে  ভেরিজনের কাছে বিক্রি করে দিচ্ছে। গত বছরে দুবার ইয়াহুর বিশাল তথ্যভান্ডার হ্যাক হওয়ার তথ্য ফাঁস হয়। ভেরিজনের কর্তৃপক্ষ বলছে, এই হ্যাকিংয়ের ঘটনা তারা তদন্ত করবে। চুক্তি চূড়ান্ত হওয়ার পর ইয়াহুর আরও পাঁচ পরিচালক বোর্ড থেকে সরে দাঁড়াবেন সোমবার ইয়াহু এ তথ্য প্রকাশ করে। অন্যান্য পরিচালকেরা আলতাবার সাথে থেকে যাবেন। নতুন কোম্পানির বোর্ড চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিচ্ছেন এরিক ব্র্যান্ট।
ঝড়ে ভেঙে পড়লো যুক্তরাষ্ট্রের টানেল ট্রি
মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় হাজার বছরেরও বেশি সময় ধরে সগর্বে মাথা উঁচু করে দাঁড়িয়েছিলো গাছটি। নাম পাইওনিয়ার কেবিন ট্রি। তবে টানেল ট্রি নামেই বেশি পরিচিত ছিলো গাছটি। আঠারো শতকের শেষ দিকে সুবিশাল এই প্রাচীন গাছটির গুঁড়িতে সুড়ঙ্গ কেটে গাড়ি চলাচলের পথ করা হয়। তবে কালের স্বাক্ষী সিকোইয়া গোত্রের গাছটি এখন আর নেই। গত কয়েকদিনের ঝড় বৃষ্টিতে ভেঙে পড়েছে ঐতিহাসিক গাছটি। আঠারো শতকের আশির দশকে সিকোইয়া গাছটির গুঁড়িতে সুড়ঙ্গ কেটে বিশাল এক ফোকর তৈরি করা হয়। কালাভেরাস বিগ ট্রিস অ্যাসোসিয়েশনের ফেসবুক পেজেও মাটিতে পড়া গাছটির ছবি প্রকাশিত হয়েছে। গাছের সুড়ঙ্গপথটি ২ দশমিক ৪ কিলোমিটার লম্বা। যুক্তরাষ্ট্রের বন বিভাগ বলছে, কেবল পর্যটকেরাই গাছের ওই সুড়ঙ্গপথ দিয়ে পার হতেন।