হরেক রকমের পিঠার প্রদর্শনী ॥ স্বাদ ও গন্ধে সকলেই মুগ্ধ

চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের উদ্যোগে পিঠা উৎসব অনুষ্ঠিত

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের উদ্যোগে গতকাল বৃহস্পতিবার পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। কলেজের মূলভবনের তিনতলায় বাংলা বিভাগ প্রাঙ্গণে উৎসব অনুষ্ঠিত হয়। এই উৎসব প্রাণের মেলায় পরিণত হয়। শত রকমের পিঠার প্রদর্শনী, স্বাদ ও গন্ধে উপস্থিত দর্শনার্থীদের সকলেই মুগ্ধ হন।

বেলা ১০টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যদিয়ে উৎসবের সূচনা হয়। বাংলা বিভাগের সামনে থেকে শোভাযাত্রাটি বের হয়ে কলেজ চত্বর ঘুরে একই স্থানে এসে শেষ হয়। এরপর ফিতে কেটে মেলার উদ্বোধন করেন অধ্যক্ষ প্রফেসর মো. কামরুজ্জামান। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা বিভাগীয় প্রধান ড. মো. আব্দুল আজিজ। স্বাগত বক্তব্য রাখেন একই বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক মুন্সি আবু সাইফ। চুয়াডাঙ্গা সরকারি কলেজ শিক্ষক পরিষদের সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম ও নবনির্বাচিত সাধারণ সম্পাদক মফিজ উদ্দীনসহ বিভিন্ন বিভাগের শিক্ষকগণ এ সময় উপস্থিত ছিলেন। বাংলা বিভাগের প্রথম থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত প্রতিটি বিভাগের শিক্ষার্থীরা আলাদা আলাদা স্টল দেয়। সব মিলে চারটি স্টলে ১০১ রকমের পিঠা প্রদর্শন ও বিক্রি করে শিক্ষার্থীরা। তবে পিঠা মেলায় দাম নিয়ে কোনো ঝামেলা ছিলো না। মেলা চলাকালে কলেজ চত্বরে দিনভর ছিলো জমজমাট পরিবেশ। নানা রঙের ও ঢঙের পিঠার মৌ মৌ গন্ধে গোটা উৎসব চত্বরে অন্যরকম আবহ তৈরি হয়েছে। বাংলা বিভাগীয় প্রধান ড. মো. আব্দুল আজিজ উৎসবের আয়োজন প্রসঙ্গে বলেন, বাঙালি সংস্কৃতির ঐতিহ্য ধরে রাখতে এই প্রচেষ্টা। আগামীতে এ ধারা অব্যাহত থাকবে।

চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ মো. কামরুজ্জামান বলেন, শীতের মজাটাই পিঠা-পুলিতে। বাংলা বিভাগের গোটা আয়োজন স্বার্থক হয়েছে।