দেশ বিদেশের টুকিটাকি : অস্ত্রোপচারের ভয়ে ১২টি সোনার বার প্রসব

অস্ত্রোপচারের ভয়ে ১২টি সোনার বার প্রসব
স্টাফ রিপোর্টার: জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে হাসপাতালে নিয়ে অস্ত্রোপচারের ভয় দেখানো হলে পায়ুপথে থাকা ১২টি সোনার বার প্রসব করেছেন মালয়েশিয়া ফেরত একযাত্রী। ওই যাত্রীর নাম শরীফ আহমেদ (পাসপোর্ট নং-বিএম ০৮০৬৭৩১১)। তিনি কুমিল্লার বুড়িচং থানার ময়নামতি বাজারের বাসিন্দা। মালয়েশিয়া থেকে ছেড়ে আসা মালিন্দ এয়ারলাইন্সের ফ্লাইট ওডি ১৬২-এ বুধবার দিনগত রাত ১২টা ১৬ মিনিটে শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেন। পরে রাত সাড়ে ১২টায় তাকে আটক করা হয়। শুল্ক গোয়েন্দারা শরীফের কাছ থেকে ১ কেজি ২০০ গ্রাম ওজনের সোনার বার উদ্ধার করে, প্রতিটি বারের ওজন ১০০ গ্রাম।

নাসিরনগরে হামলা : মূলহোতা ইউপি চেয়ারম্যান গ্রেফতার
স্টাফ রিপোর্টার: ব্রাহ্মণবাড়িয়ার নাসির নগরে হামলার সন্দেহভাজন মূলহোতা হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেওয়ান আতিকুর রহমানকে গ্রেফতার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ভাটারা থেকে তাকে গ্রেফতার করা হয়। ব্রাহ্মণবাড়িয়া জেলা গোয়েন্দা পুলিশের ওসি মো. মফিজ উদ্দিন জানান, দুপুরে রাজধানীর ভাটারা এলাকা থেকে ভাটারা থানা পুলিশের সহায়তায় আতিককে গ্রেফতার করা হয়েছে। এখন তাকে ব্রাহ্মণবাড়িয়া জেলা গোয়েন্দা পুলিশের কার্যালয়ে আনার প্রস্তুতি চলছে। আতিকুর রহমান হরিপুর ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান। গত ৩০ অক্টোবর ফেসবুকে প্রকাশিত একটি ছবিকে কেন্দ্র করে নাসিরনগরে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর এবং মন্দিরে হামলা চালায় একদল লোক। এর কয়েকদিন পর আবার কিছু বাড়িতে অগ্নিসংযোগ করা হয়।

ইন্টারনেটে ধীরগতি থাকবে ২ সপ্তাহ
স্টাফ রিপোর্টার: ইন্টারনেটে ধীরগতি আগামী দুই সপ্তাহের আগে স্বাভাবিক হবে না বলে জানিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)। গতকাল বৃহস্পতিবার আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২০ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশের ইন্টারনেট ধীরগতির থাকবে। আইটিসি (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল) নির্ভর ব্যান্ডউইথের চাহিদা বেড়ে যাওয়া এবং সেই চাহিদার মেটাতে না পারার কারণে ইন্টারনেটে সমস্যা হচ্ছে। আইএসপিবির পক্ষ থেকে বলা হচ্ছে, আইটিসি ক্যাবলের আমদানি পয়েন্টে সমস্যা হওয়ায় দেশে ঠিকমতো ব্যান্ডউইথ সরবরাহ ব্যর্থ হচ্ছে বলেও সমস্যা কাটতে সময় লাগছে। সম্প্রতি দেশে দৈনিক ইন্টারনেট ব্যবহারের পরিমাণ ৪০০ গিগা অতিক্রম করেছে। এর মধ্যে ১২০ গিগা বিএসসিসিএল (বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড) এবং ২৮০ গিগা ব্যান্ডউইথ আইটিসির মাধ্যমে ভারত থেকে আসে। সরবরাহ করে টাটা কমিউনিকেশন ও ভারতী এয়ারটেল।

এবার র‌্যাপ সং নিয়ে হাজির হিরো আলম
স্টাফ রিপোর্টার: সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা পাওয়া হিরো আলম এবার র‌্যাপ সং নিয়ে হাজির হয়েছেন। এর আগে তার শতাধিক মিউজিক ভিডিও প্রকাশ হলেও এই প্রথম র‌্যাপ গান গাইলেন আলম। হিরো আলমের গানটি বুধবার ইউটিউবে প্রকাশ হয়েছে। গানটির সুর-সংগীতাজন করেছেন আপন দে। র‌্যাপ গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন জাফর ইকবাল  গোর্কি। হিরো আলমের বাড়ি বগুড়া। পুরো নাম আশরাফুল আলম হলেও সোশাল মিডিয়ার কল্যাণে তিনি হিরো আলম নামে পরিচিত। ইউটিউবে প্রকাশ করা তার নিজস্ব ভিডিওগুলোও অনেক জনপ্রিয়। যেসব ভিডিও’র নির্দেশনা দেন আলম। এছাড়া ভিডিওগুলোর মূল চরিত্রে অভিনয় করেন হিরো আলম। নিজেকে হিরো আলম দাবি করার কারণে আলমকে নিয়ে বেশি আলোচনা হয়। বিশেষ করে আলমের চেহারা নিয়ে মানুষ বেশি সমালোচনা বা হাসাহাসি করেন।

বাগদাদে গাড়িবোমা বিস্ফোরণে নিহত ৬
মাথাভাঙ্গা মনিটর: বাগদাদের পূর্বাঞ্চলীয় শহরতলীতে একটি মসজিদের কাছে গাড়িবোমা বিস্ফোরণে অন্ততপক্ষে ৬ জন নিহত ও ১৫ জন আহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার বিস্ফোরণের এই ঘটনা ঘটে। শিয়া মুসলিম সম্প্রদায় নিয়ন্ত্রিত আল-ওবায়দির পার্শ্ববর্তী ওই এলাকায় এই গাড়িবোমা হামলার দায় তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী স্বীকার করেনি। তবে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) প্রায়ই ইরাকের রাজধানী বাগদাদে সাধারণ মানুষ অধ্যুষিত এলাকাগুলোতে হামলা চালিয়ে থাকে। গত সপ্তাহে বাগদাদজুড়েই হামলা হয়েছে। ইরাকের বিশাল অংশ দখল করে নেয়া আইএস জঙ্গিদের হটাতে যুক্তরাষ্ট্রের সহায়তায় ইরাকি বাহিনী অভিযান চালিয়ে যাচ্ছে। বেহাত হয়ে যাওয়া দেশটির উত্তরাঞ্চলীয় দ্বিতীয় বৃহত্তম শহর মসুল থেকে জঙ্গিদের তাড়াতে চেষ্টা চালিয়ে যাচ্ছে ইরাকি বাহিনী।

কসোভোর সাবেক প্রধানমন্ত্রী ফ্রান্সে গ্রেফতার
মাথাভাঙ্গা মনিটর: সার্বিয়ার জারি করা পরোয়ানায় কসোভোর সাবেক প্রধানমন্ত্রী রামোস হ্যারাডিনাজকে গ্রেফতার করেছে ফরাসি পুলিশ। কসোভোর রাজধানী প্রিসটিনা থেকে একটি ফ্লাইটে পূর্ব ফ্রান্সের ব্যাসেল-মুলহাউজ বিমান বন্দরে পৌঁছানোর পর তাকে  গ্রেফতার করা হয়। বর্তমানে হ্যারাডিনাজ কসোভোর বিরোধী দল অ্যালায়েন্স ফর দ্য ফিউচার অব কসোভোর (এএকে) নেতা। কূটনৈতিক পাসপোর্ট নিয়ে তিনি ফ্রান্স ভ্রমণ করছিলেন। কসোভোর পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে হ্যারাডিনাজকে গ্রেফতারের ঘটনাকে অগ্রহণযোগ্য আখ্যা দিয়েছে। এতে বলা হয়েছে, ২০০৪ সালে সার্বিয়ার জারি করা পরোয়ানার ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়েছে, যা আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। তার মুক্তির জন্য যা করা প্রয়োজন তার সবকিছুই আমরা করবো। ২০১৫ সালের জুনেও হ্যারাডিনাজকে স্লোভানিয়ান পুলিশ গ্রেফতার করেছিলো। তবে কূটনৈতিক চাপের মুখে দু দিনের মাথায় মুক্তি পান তিনি।

ফিলিপাইনে সশস্ত্র ইসলামী গোষ্ঠীর প্রধান নিহত
মাথাভাঙ্গা মনিটর: ফিলিপাইনের ইসলামপন্থী সশস্ত্রদল আনসারুল খলিফার প্রধান মোহাম্মদ জাফর মাগুইডকে হত্যা করেছে দেশটির সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্যরা। বুধবার মধ্যরাতের কিছুক্ষণ পরে দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও দ্বীপের একটি উপকূলীয় রিসোর্টে মাগুইডের অবস্থানের সন্ধান পেয়ে সেখানেই তাকে গুলি করে হত্যা করা হয়। পুলিশ জানিয়েছে, তিনজন সহযোগীকে আটকের পর মধ্যপ্রাচ্য ভিত্তিক আইএস সমর্থিত দল আনসারুল খলিফার প্রতিষ্ঠাতা মাগুইডের সন্ধান জানতে পারে পুলিশ। ফিলিপিনো সংখ্যালঘু মুসলিম অধ্যুষিত মিন্দানাওয়ে সক্রিয় বিভিন্ন ইসলামী সশস্ত্র দলের অন্যতম আনসরুল খলিফা।

বাড়িতে গিয়ে মাকে দেখাগে কামড়ের দাগ
মাথাভাঙ্গা মনিটর: নতুন বছরে ভারত জুড়েই সংবাদমাধ্যমে শিরোনাম হয়ে আসছে বেঙ্গালুরের যৌন হয়রানি। প্রাথমিকভাবে  গোটা বিষয়টি উড়িয়ে দেয়ার চেষ্টা করে রাজ্য সরকার। শুধু তাই নয়, রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী জি পরমেশ্বর একের পর এক দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করে পরিস্থিতি আরও জটিল করে তোলেন। ওইদিন যৌন নিগৃহের শিকার হয়েছিলেন চৈতালি ওয়াসনিক। সম্প্রতি নিজের নিগৃহকারীর উদ্দেশে ফেসবুকে ২৪ বছর বয়সী চৈতালি লেখেন, ভুল ব্যক্তিকে টার্গেট করেছিলো ওরা। শেষ পর্যন্ত মার খেয়ে পালাতে বাধ্য হয়েছে। বাড়িতে গিয়ে শরীরের আঁচড়ানো, কামড়ানো দাগগুলো নিজের মাকে দেখিও। আর বল, নর্থওয়ালি লেডকির হাতে মার খেয়ে এসেছি। আর কখনও কোনো মেয়েকে দেখে যৌন ইচ্ছা জাগবে না। প্রসঙ্গতঃ গত ৩১ ডিসেম্বর রাতে বেঙ্গালুরুতে বর্ষবরণের আনন্দ উৎসবে হাজির হয়েছিলেন চৈতালি। কিন্তু বর্ষবরণের আনন্দ স্থায়ী হয়নি তার। কয়েকজন মদ্যপ পুরুষের হাতে শ্লীলতাহানির শিকার হতে হয় তাকে। তারপর নিজেও ঘুরে দাঁড়িয়ে আছড়ে দেয়, কামড়ও বসায়। পরে ফেসবুকে পোস্ট দেয়।