ঝিনইদহের মহেশপুরে প্রশাসনের বাধা উপেক্ষা করে ২ মাসে দু ডজনের অধিক বাল্যবিয়ে

 

মহেশপুর প্রতিনিধি: ঝিনাইদহের মহেশপুর উপজেলায় প্রশাসনের বাধা উপেক্ষা করে ২ মাসে ২ ডজন বাল্যবিয়ে সম্পন্ন করার চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। প্রশাসন যখন বাল্যবিয়ে রোধে নানামুখি কর্মসূচি হাতে নিয়ে তা বাস্তবায়নে তোড়জোড় অব্যাহত রেখেছে তখনও থেমে নেই বাল্যবিয়ে।

প্রাপ্তসূত্রে জানা গেছে, গত ১৬ ডিসেম্বর উপজেলার হুদাশ্রীরামপুর গ্রামের আব্দুস সেলিমের মেয়ে সেলিনা খাতুনকে (১২) একই গ্রামের খোকনের ছেলে আশাদুল ইসলামের ঘটতালিতে কালুহুদা গ্রামের তাহাজ্জেলের ছেলে সাইম হোসেনের (১৮) সাথে, ফতেপুর মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী ও নিমতলা গ্রামের সাইফুল ইসলামের মেয়ে সুন্দরী খাতুন, পুরন্দপুর গ্রামের আলাউদ্দিনের মেয়ে ৯ম শ্রেণির ছাত্রী, বাথানগাছী গ্রামের ইন্তাদুলের মেয়েকে মির্জাপুর গ্রামে, ফতেপুর দাখিল মাদরাসার ৮ম শ্রেণির ছাত্রী ও রাখালভোগা গ্রামের সহিদুল ইসলামের মেয়ে সুমি খাতুন (১৪), গকুলনগর গ্রামের আব্দুল কুদ্দুসের মেয়ে শারমিন খাতুন (১৫), একই গ্রামের আশাদুল ইসলামের মেয়ে পারভীনা খাতুনকে (১৫) সাড়াতলা গ্রামে বিয়ে দেয়া হয়।

১৮ ডিসেম্বর মহেশপুর দাখিল মাদরাসার ৮ম শ্রেণির ছাত্রী ও যোগীহুদা গ্রামের আক্কাচ আলী মেয়ে সাগরিকা খাতুনকে (১৪) বিয়ে দেয়া হয়। ৬ ডিসেম্বর নেপা গ্রামের নুরুল ইসলামের মেয়েকে বাঘাডাঙ্গা গ্রামে, কৃষ্ণচন্দ্রপুর গ্রামের বক্তার ওরফে ফন্টু মিয়ার মেয়ে সাথী খাতুনকে (১৪) ভালাইপুর গ্রামে, ফতেপুর মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী ও ফতেপুর গ্রামের রমজান আলীর মেয়ে রিনা খাতুনকে (১৪) পাথরা গ্রামে বিয়ে দেয়া হয়। ৮ নভেম্বর সুন্দরপুর দাখিল মাদরাসার ৮ম শ্রেণির ছাত্র ও সুন্দরপুর গ্রামের ইউসুফ আলীর ছেলে মোমিনকে ১ নভেম্বর সুন্দরপুর মাধ্যমিক বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্রী  ও মোহাম্মদ আলীর মেয়েকে বিয়ে দেয়া হয়। ২ নভেম্বর সুন্দপুর মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী ও সুন্দপুর গ্রামের নুরো ম-লের মেয়েকে, ফতেপুর বকুল তলাপাড়ার ৭ম শ্রেণির ছাত্রী মিঠু মিয়ার  মেয়ে বৃষ্টি খাতুন (১৩), ফতেপুর মাধ্যমিক বিদ্যারয়ের ৮ম শ্রেণির ছাত্রী বেড়েমাঠ গ্রামের হযরত আলী মেয়ে লবাকে বাল্যবিয়ে দেয়া হয়েছে। এছাড়া হুদাশ্রীরামপুর গ্রামের বাচ্চু মিয়ার ছেলে আইনাল হোসেন (১৪) ঝিনাইদহ আদালতে  নোটারি পাবলিক  থেকে বিবাহ করে এবং মির্জাপুর গ্রামের লবাই কুমারের ছেলে রাবন কুমার স্থানীয় এক মন্দির থেকে যশোর জেলার ঝিগরগাছা উপজেলার কাগমারী গ্রামের সম্ভুকুমার দাসের মেয়ে অঞ্জনা দাসীকে বিয়ে করে।

এছাড়া যুগিহুদা দক্ষিণপাড়ার মিলনের ১৪ বছরের মেয়েকে বিয়ে দেয়া হয়েছে। এ বিষয়ে মহেশপুর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বাল্যবিয়ে সংগঠনকারি ব্যক্তিদের বিরুদ্ধে আইননানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।