বছরের সেরা রোনালদো : সর্বোচ্চ গোল মেসিরই

 

মাথাভাঙ্গা মনিটর: বছরের সেরা রোনালদো, সর্বোচ্চ গোল মেসিরই বছরের শেষ দিনটাই তার সামনে এনে দিয়েছিলো দারুণ এক সুযোগ। কিন্তু সুযোগটা মুঠোয় পুরতে পারলেন না ইব্রাহিমোভিচ। লিওনেল মেসিকে ছাড়িয়ে যেতে দরকার ছিলো জোড়া গোল। একটা গোল করলেও ছুঁতে পারতেন। ম্যানচেস্টার ইউনাইটেড ২ গোল পেলেও। কিন্তু একটি মার্শিয়ালের, অন্যটি পগবার। মিডলসবরোর বিপক্ষে ২-১ গোলের জয়ে তাই ব্যক্তিগত আনন্দের উপলক্ষ পেলেন না ইব্রা।

মেসিকে ছাপিয়ে যাওয়া মানে হতো সবাইকেই ছাপিয়ে যাওয়া। ২০১৬ সালের বর্ষসেরা খেলোয়াড়ের প্রায় সব পুরস্কার ক্রিস্টিয়ানো রোনালদোর দখলে গেলেও এই বছরটা গোল করে ও করিয়ে সবচেয়ে ভালো যে কেটেছে মেসিরই। ইউরোপের শীর্ষ ৫ লিগে খেলা ফুটবলারদের মধ্যে ৫১ গোল করে মেসিই সবার ওপরে। ফুটবল মরসুমভিত্তিক খেলা। এক বছরের মাঝামাঝিতে শুরু হয়ে আরেক বছরের মাঝামাঝিতে শেষ হয়। এ কারণে এক বর্ষপঞ্জির হিসাব সেভাবে চোখে পড়ে না। তবে গতকাল একটা বছর যেহেতু শেষই হয়ে গেল, অনেকেরই আগ্রহ থাকে বছরের হালখাতায় চোখ বোলানোর। ইউরোপের পাঁচ শীর্ষ লিগ ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা, জার্মান বুন্দেসলিগা, ইতালীয় সিরি ‘আ’ ও ফরাসি লিগ ওয়ানের ক্লাবগুলো হয়ে খেলা খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি গোল মেসির। দ্বিতীয় স্থানে আছেন ইব্রাহিমোভিচ’র ৫০ গোল। তিনি অবশ্য এ ৫০ গোলের বেশির ভাগই করেছেন প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে। বছরের মাঝখানে ম্যানচেস্টার ইউনাইটেডে এসেও ইব্রা গোল করে চলেছেন। ৩৪ বছর বয়সেও বছরে গোলের ফিফটি করা দুর্দান্ত তো বটেই।

২০১৬ সালের সর্বোচ্চ ৫ গোলদাতা- ১. লিওনেল মেসি বার্সেলোনা ৫১, ২. জ্বলাতান ইব্রাহিমোভিচ পিএসজি/ইউনাইটেড ৫০, ৩. লুইস সুয়ারেজ বার্সেলোনা ৪৮, ৪. ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ৪২, ৫. রবার্ট লেভানডফস্কি বায়ার্ন মিউনিখ ৩৯। শুধু ক্লাবের হয়ে গোল, জাতীয় দলের গোল ধরা হয়নি