দেশ বিদেশের টুকরো খবর : মিয়ানমার নৌবাহিনীর গুলিতে ৬ বাংলাদেশী আহত

মিয়ানমার নৌবাহিনীর গুলিতে বাংলাদেশী আহত

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের একটি মাছ ধরার ট্রলারকে লক্ষ্য করে গুলিবর্ষণ করেছে মিয়ানমারের নৌবাহিনী। এতে ছয় মাঝিমাল্লা গুলিবিদ্ধ হয়েছেন। গতকাল মঙ্গলবার সকালে সেন্টমার্টিনের ছেঁড়াদ্বীপের পূর্বে বাংলাদেশের জলসীমায় মাছ ধরার সময় এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধ চারজন হলেন- কক্সবাজারের নুনিয়ারছড়ার ওসমান গনি (২২), একই গ্রামের রফিকুল ইসলাম (৩০), নুর আহমেদ (৩২) ও কক্সবাজার মহেশখালীর সাইফুল ইসলাম (৩৫)। গুলিবিদ্ধ অপর দুজনের নাম জানা যায়নি। কোস্টগার্ড ও স্থানীদের ভাষ্য মতে, গত চার দিন আগে কক্সবাজারের বাসিন্দা মো. রহিম সওদাগরের মালিকাধীন মাছ ধরার ট্রলার নিয়ে ১৪ মাঝিমাল্লা বঙ্গোপসাগরে মাছ শিকারে বের হন। গতকাল মঙ্গলবার সেন্টমার্টিনের ছেঁড়াদ্বীপের পূর্বে মাছ ধরতে সাগরে জাল ফেলেন তারা। আকস্মিক মিয়ানমারের নৌবাহিনীর একটি জাহাজ মাছ ধরার ট্রলারকে ধাওয়া করে গুলি চালায়। এ সময় জেলেরা মাছ ধরার জাল ফেলে পালিয়ে আসার চেষ্টা করলে ছয়জন গুলিবিদ্ধ হন। বিকেল ৫টার দিকে ট্রলারটি সেন্টমার্টিন ঘাটে পৌঁছুলে স্থানীয় লোকজন ও কোস্ট গার্ডের সদস্যরা গুলিবিদ্ধদের প্রথমে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা দিয়ে টেকনাফ স্বাস্থ্য কমপ্লেক্স পাঠান। তাদের পা, হাত ও চোখের নিচে গুলির চিহ্ন রয়েছে।

 

ভারতে পাচার হওয়া নারীসহ জনকে হস্তান্তর

স্টাফ রিপোর্টার: ভালো কাজের প্রলোভন দেখিয়ে সীমান্তের অবৈধ পথে ভারতে পাচার হওয়া ৪ কিশোর ও ৩ নারীকে হস্তান্তর করেছে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় ভারত-বাংলাদেশ সরকারের দেয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে যশোরের বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদেরকে হস্তান্তর করা হয়। ফেরত আসা ৭ জন হলেন- কুমিল্লার জীবন চন্দ্রশীলের ছেলে জয় চন্দ্র শীল (১৭) ও অলোক চন্দ্র শীল (১৮), যশোর জেল রোডের রবিউল ইসলামের ছেলে পলাশ ইসলাম (১৮), সাতক্ষীরা জেলার আব্দুল গাজীর ছেলে সুজন গাজীসহ (১৬), সুনামগঞ্জ, বেনাপোলের ৩ নারী। বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ডিউটি অফিসার হেলালউজ্জামান জানান, আইনি প্রক্রিয়া শেষে তাদেরকে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে তাদের যশোর রাইটস ও মহিলা আইনজীবী সমিতির কাছে হস্তান্তর করা হবে। যশোর মহিলা আইনজীবী সমিতির দায়িত্বে থাকা অ্যাডভোকেট নাসিমা খাতুন জানান, ওই কিশোরদের ও নারীদেরকে ভালো কাজের কথা বলে ভারতে পাচার করা হয়। পরে তাদেরকে ঝুঁকিপূর্ণ কাজ দেয়। সেখান থেকে ভারতীয় পুলিশ অবৈধ বসবাসের অভিযোগে আটক করে তাদের আদালতে পাঠায়।

 

জবির বি ডি ইউনিটের সাক্ষাৎকারের তারিখ প্রকাশ

স্টাফ রিপোর্টার: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বি ই ও ডি ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার তারিখ প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দফতর থেকে এক প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানানো হয়। এতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের ভাষা শহীদ রফিক ভবনে ২৮ ডিসেম্বর বি ও ই ইউনিটের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। এছাড়াও ডি ইউনিটের কোটায় উত্তীর্ণ শিক্ষার্থীদের অপেক্ষমান তালিকা প্রকাশ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ কোটায় অপেক্ষামান তালিকায় মনোনীত শিক্ষার্থীদের সাক্ষাৎকার আগামী ২ জানুয়ারি সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত সামাজিকবিজ্ঞান অনুষদের ডিন কার্যালয়ে অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকারের সময় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার মূল প্রবেশপত্রসহ প্রয়োজনীয় মূল কাগজপত্র/সনদপত্রসহ সাথে আনতে হবে। নির্ধারিত সময়ে উপস্থিত না হলে পরবর্তীতে কোনো সাক্ষাৎকার গ্রহণ করা হবে না। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (www.jnu.ac.bd) পাওয়া যাচ্ছে।

 

নাসিরনগরে সহিংসতা : আ.লীগ নেতা গ্রেফতার

স্টাফ রিপোর্টার: ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দু পল্লিতে হামলার ঘটনায় উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক শেখ আবদুল আহাদকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল মঙ্গলবার বিকেলে উপজেলা সদরের ঘোষপাড়া এলাকার নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। নাসিরনগর থানার ওসি আবু জাফর জানান, বিকেল চারটার দিকে নাসিরনগর থানা পুলিশ ঘোষপাড়া এলাকায় আবদুল আহাদের নিজ বাড়ি থেকে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। গত ৩০ অক্টোবর হিন্দু পল্লিতে হামলা চালানোর ঘটনায় তার সম্পৃক্ততা রয়েছে বলে জানান ওসি। তিনি বলেন, গ্রেফতারের পর পর তাকে জিজ্ঞাসাবাদের জন্য জেলা গোয়েন্দা কার্যালয়ে পাঠানো হয়েছে। উল্লেখ্য, গত ২৯ অক্টোবর ফেসবুকে পবিত্র কাবা শরীফ নিয়ে ব্যাঙ্গচিত্র করে পোস্ট দেয়ার অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মামলায় গ্রেফতার ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার হরিপুর ইউনিয়নের হরিণবেড় গ্রামের জগন্নাথ দাসের ছেলে রসরাজ (৩০) দাসের ফাঁসির দাবিতে উত্তাল হয়ে ওঠে নাসিরনগর উপজেলা। পরদিন (৩০ অক্টোবর) মাইকিং করে সমাবেশ ডাকে দুটি ইসলামী সংগঠন। সমাবেশ শেষ হওয়ার পরপরই দুষ্কৃতীকারীরা নাসিরনগর উপজেলা সদরে তাণ্ডব চালায়। এ সময় দুষ্কৃতীকারীরা উপজেলার অন্তত ১০টি মন্দির ও শতাধিক ঘর-বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর ও লুটপাট করে। এরপর ৪ নভেম্বর ভোরে ও ১৩ নভেম্বর ভোরে দুষ্কৃতীকারীরা আবারও উপজেলা সদরে হিন্দু সম্প্রদায়েরর অন্তত ৬টি ঘর-বাড়িতে অগ্নিসংযোগ করে।

 

প্রধানমন্ত্রীর পদত্যাগের অপেক্ষায় আছি

মাথাভাঙ্গা মনিটর: প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হবে৷ আমরা তার জন্য অপেক্ষা করছি। যদি প্রধানমন্ত্রী পদত্যাগ না করেন, তাহলে মানুষ তাকে তাড়িয়ে দেবেন। ৪৭ দিনেই দেশকে ২০ বছর পিছিয়ে দিলেন মোদি। দিল্লিতে এক যুগ্ম সাংবাদিক সম্মেলনে নোট বাতিল ইস্যুতে কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধির পাশে বসে এই ভাষাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করলেন পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাংবাদিক বৈঠকের রাশ নিজের দিকে টেনে নিয়ে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ৫০ দিনের সময় চেয়েছেন মোদি। ৪৭ দিনে দেশের জিডিপি তলানিতে। দেশ ২০ বছর পিছিয়ে গেছে। মজদুর-ক্ষেতমজুর না খেয়ে মরছে। চা বাগান বন্ধ হয়ে যাচ্ছে। সব উন্নয়নের কাজ বন্ধ হয়ে যাচ্ছে। ব্যাংকিং ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে। বাকি ৩ দিনে কী সব ঠিক হবে? যদি না হয় তাহলে কি হবে? ৫০ দিনের পরিস্থিতি না বদলালে প্রধানমন্ত্রী কী পদত্যাগ করবেন?

 

অল্পের জন্য ১৬১ আরোহীর প্রাণ রক্ষা

মাথাভাঙ্গা মনিটর: ভারতে জেট এয়ারওয়েজের একটি উড়োজাহাজ রানওয়ে থেকে ছিটকে গেছে। নামতে গিয়ে রানওয়ে থেকে সম্পূর্ণ ৩৬০ ডিগ্রি ঘূর্ণিতে সেটি ছিটকে যায়। বিমান ১৬১ আরোহী ছিলেন। তাদের মধ্যে বেশ কয়েকজন আহত হয়েছেন।  তবে সবাই বেঁচে আছেন। তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এয়ারওয়েজের ওই উড়োজাহাজে ১৫৪ জন যাত্রী ও ৭ জন ক্রু ছিলেন। তবে জরুরি ভিত্তিতে তাদের সবাইকে নিরাপদে বিমান থেকে বের করা হয়েছে। এদের মধ্যে অন্তত ১৫ যাত্রী আহত হয়েছেন। এক বিবৃতিতে জেট এয়ারওয়েজ জানিয়েছে, গোয়া থেকে মুম্বাইগামী ৯ডব্লিউ ২৩৭৪ ফ্লাইটটি ভোরে উড্ডয়নের সময় যান্ত্রিক ত্রুটির কারণে ছিটকে পড়ে। এতে বলা হয়েছে, সব আরোহীকে নিরাপদে উদ্ধার করা হয়েছে। তবে বেশ কয়েকজন আহত হয়েছেন। তাদের হাসপাতালে নেয়া হয়েছে। এ ঘটনায় বিমানবন্দরটিতে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সব ধরনের উড়োজাহাজ ওঠানামা বন্ধ রাখে কর্তৃপক্ষ।

 

বড়দিনে দূষিত মদপানে ৩২ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: মদপান করে পাকিস্তানে ২৪ জন মারা গেছে বলে জানিয়েছে দেশটির পুলিশ। এতে অসুস্থ হয়ে পড়েছে আরো ৬০ জন। রোববার বড়দিনে ইসলামাবাদ থেকে ৩৩৮ কিলোমিটার দক্ষিণের তোবা তেক সিং শহরের খ্রিস্টান কলোনিতে এ ঘটনা ঘটে। স্থানীয় পুলিশ কর্মকতা ইমরান আতিফ বলেন, সর্বশেষ খবর অনুযায়ী মুবারকাবাদ বস্তিতে বিষাক্ত মদপানের ঘটনায় ৩২ জন মারা গেছে। ধনী পাকিস্তানিরা বেড় চড়া দামে বোতলজাত বিদেশি মদ কিনে থাকে। তবে গরিবরা প্রায় সময়েই বাড়িতে মিথানল দিয়ে মদ তৈরি করে থাকে। গত অক্টোবরে পাঞ্জাব প্রদেশে বিষাক্ত মদপান করে ১১ জন খ্রিস্টান মারা গেছে। এর আগে ২০১৪ সালের অক্টোবরে ঈদ উৎসবকে ঘিরে মিথানল দিয়ে তৈরি মদপান করে অন্তত ২৯ জন মারা গিয়েছিলো।

 

সিরিয়ায় ব্যারেল বোমা বিস্ফোরণ : নিহত ১৪

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার উত্তর-পশ্চিম অঞ্চলে ব্যারেল বোমা বিস্ফোরণে কমপক্ষে ১৪  জন নিহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার দামেস্কের কাছে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা ওয়াদি বারাদায় এ হামলার ঘটনা ঘটে। কিছু মানবাধিকারকর্মী আলজাজিরাকে জানিয়েছেন, দামেস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় ওয়াদি বারাদায় সিরীয় সরকারি বাহিনী বেশ কয়েকটি বিমান হামলা চালিয়েছে। এতে শিশুসহ বেশ কিছু লোক আহত হয়েছেন। সামাজিক যোগাযোগের মাধ্যমে বিরোধী সংগঠনগুলোর পোস্ট করা ভিডিওতে দেখা যায়, ওয়াদি বারাদায় হামলা জোরদার করেছে সিরীয় সরকার। স্বেচ্ছাসেবীদের সংগঠন দ্য হোয়াইট হেলমেটসের পক্ষ থেকে জানানো হয়, সরকারি বাহিনীর ভারী গোলাবর্ষণের পর ধ্বংসাবশেষের নিচে চাপা পড়েছে বহু লোক। ব্যারেল বোমা হলো এক ধরনের বিস্ফোরক দ্রব্য, যা ব্যবহার করে সিরীয় সরকার হাজার হাজার বেসামরিক নাগরিক হত্যা করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। সাধারণত বড় তেলের ড্রাম দিয়ে এ বোমা তৈরি হয়। এগুলো বিস্ফোরকে ভর্তি থাকে।