বিশ্ব টুকিটাকি : রাশিয়ায় বাথ লোশন খেয়ে নিহতের সংখ্যা বেড়ে ৫৮

কলম্বিয়ায় কার্গো বিমান বিধ্বস্ত হয়ে নিহত ৫
মাথাভঙ্গা মনিটর: কলম্বিয়ার পূর্বাঞ্চলে গত মঙ্গলবার সন্ধ্যায় একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়ে ৫ ক্রু নিহত ও অপর একজন মারাত্মকভাবে আহত হয়েছেন। বিমানবন্দর থেকে উড্ডয়নের মাত্র ৩ মিনিট পর এটি বিধ্বস্ত হয়। কলম্বিয়ার বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ জানায়, এ দুর্ঘটনায় প্রাণে বেঁচে যাওয়া একমাত্র ব্যক্তিকে হাসপাতালে নেয়া হয়। পরে তাকে আরো উন্নত চিকিৎসার রাজধানীতে নেয়া হবে। তিনি একজন ফ্লাইট টেকনিশিয়ান। তারা জানায়, নিহতদের মধ্যে পাইলট, কো-পাইলট, ফ্লাইট ইঞ্জিনিয়ার ও ডেসপাচার রয়েছেন। বিমানটি ভেনিজুয়েলা সীমান্তবর্তী পুয়েত্রো কারিনো থেকে বোগোতার উদ্দেশে উড্ডায়ন করেই বিধ্বস্ত হয়।

রাশিয়ায় বাথ লোশন খেয়ে নিহতের সংখ্যা বেড়ে ৫৮
মাথাভঙ্গা মনিটর: রাশিয়ায় বিষাক্ত বাথ লোশন খেয়ে নিহতের সংখ্যা ৪৯ থেকে বেড়ে ৫৮ জন হয়েছে। আরো ৩৭ জনকে চিকিৎসা দেয়া হচ্ছে যাদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। রুশ তদন্তকারীরা জানিয়েছেন, সুগন্ধি এই বাথ লোশন নিরাপদ অ্যালকোহল মনে করে খেয়েছে মানুষ। কিন্তু এতে বিষাক্ত মিথানল ছিলো যেটি অন্ধত্বেরও কারণ হতে পারে। স্বাস্থ্যমন্ত্রী ওলেগ ইয়ারোশেঙ্কো বলেছেন, চিকিৎসকদের তত্ত্বাবধানে থাকা ব্যক্তিদের অর্ধেকও বাঁচবে না। তিনি বলেন, তারা খুব দেরিতে চিকিৎসকদের কাছে এসেছে। একমাত্র কোনো অলৌকিক ঘটনা তাদের বাঁচাতে পারে। নিহতদের মধ্যে একজন চিকিৎসক ও কিন্ডারগার্টেন শিক্ষক আছেন এবং  বেশিরভাগের বয়স ৩৫ থেকে ৫০ এর মধ্যে। রাশিয়াসহ সাবেক সোভিয়েত ইউনিয়নে থাকা  দেশগুলোতে ঘরোয়া টয়লেট্রিজ পণ্য সস্তা অ্যালকোহল হিসেবে খাওয়া হয়। বিশেষকরা জানিয়েছে, কমপক্ষে ১ কোটি ২০ লাখ রাশিয়ান সস্তা অ্যালকোহল হিসেবে পারফিউম, আফটার শেভ, উইন্ডো ক্লিনার ও বাথ লোশন খেয়ে থাকে। দুই বছর ধরে পশ্চিমা অর্থনৈতিক অবরোধে অবস্থা আরো গুরুতর হয়েছে।

ভারতে বিমান থেকে মল-মূত্র নিক্ষেপ করলে ৫০ হাজার রূপি জরিমানা
মাথাভঙ্গা মনিটর: ভারতে আকাশে বিমান থেকে মল-মূত্র নিক্ষেপ করলে ৫০ হাজার রূপি জরিমানার বিধান ঘোষণা করছে দেশটির পরিবেশ আদালত। আবাসিক এলাকায় বিমান থেকে, মানব মল-মূত্র নিক্ষেপ করার এক পিটিশনের ভিত্তিতে এই রায় দিয়েছেন আদালত। বিমানে মানব বর্জ্য একটি বিশেষ ট্যাংকে জমা হয় এবং সাধারণত অবতরণের পরে সেগুলো সরিয়ে নেয়া হয়। কিন্তু ভারতে অবতরণের আগেই কোনো কোনো প্রক্রিয়াজাত মানব মল-মূত্র নিক্ষেপ করা হচ্ছে। গত জানুয়ারিতে মধ্যপ্রদেশের ৬০ বছর বয়সী এক ব্যক্তি ফুটবল সাইজের একটি বরফের আঘাতে আহত হন। প্রকৃতপক্ষে এটি ছিলো বিমানের ট্যাংকে বিশেষ প্রক্রিয়ায় সংরক্ষিত মল-মূত্র। এদিকে দিল্লির এক অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা অভিযোগ করেন, বিমানবন্দরের কাছে অবস্থিত তার বাড়ির ছাদ ও দেয়ালে বিমান থেকে নিক্ষেপ করা মল-মূত্রে নোংরা হয়েছে।  আবার প্রত্যন্ত অঞ্চলে নীল বরফ দেখে তা অলৌকিক ভেবে খেয়ে অসুখ সারার আসায় দিন গুনতে গিয়ে উল্টো পেটের পিড়ায় আক্রান্ত হওয়ারও খবর ইতঃপূর্বে পত্রস্থও হয়েছে। অবশ্য বাংলাদেশ ভূখ-ে এখন পর্যন্ত তেমন ঘটনা ঘটেছে বলে শোনা যায়নি।

কঙ্গোয় প্রেসিডেন্ট কাবিলার বিরোধীদের ওপর চালানো গুলিতে নিহত ২৬
মাথাভঙ্গা মনিটর: কঙ্গোর প্রেসিডেন্ট জোসেফ কাবিলার বিরোধীদের ওপর নিরাপত্তা বাহিনীর চালানো গুলিতে কমপক্ষে ২৬ জন নিহত হয়েছে। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট কাবিলার পদত্যাগ দাবিতে রাস্তায় নেমেছিলো। কঙ্গোর সংবিধান অনুযায়ী গত মঙ্গলবার মধ্যরাতের পর প্রেসিডেন্ট হিসেবে কাবিলার মেয়াদ ফুরিয়েছে। দুই মেয়াদে প্রেসিডেন্ট থাকায় তিনি আর প্রার্থী হতে পারবেন না।