জীবনকে উন্নত করতে হলে বই পড়ার কোনো বিকল্প নেই

চুয়াডাঙ্গায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি বিষয়ক কর্মশালায় আলোচকগণ

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সদর উপজেলা হলরুমে গতকাল বুধবার সকাল ১০টায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির বার্ষিক মূল্যায়ন বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বিশ্বসাহিত্য কেন্দ্রের আয়োজনে চুয়াডাঙ্গা সদর উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার এসিল্যান্ড পুলক কুমার ম-লের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন জেলা শিক্ষা অফিসার মিজানুর রহমান, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ শাজাহান আলী, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল মতিন। এ সময় আলোচকগণ বলেন, জীবনকে উন্নত করতে হলে বই পড়ার কোনো বিকল্প নেই। যারা স্মরণীয় হয়ে আছেন তাদের অনেকেরই প্রাতিষ্ঠনিক শিক্ষা ছিলো না। অথচ তারা ছিলেন মহাজ্ঞানী। স্বপ্ন সকলেই দেখে। আর এ স্বপ্ন পূরণ করতে হলে বই পড়তে হবে। কারণ একটি বই যে কাউকে পরিবর্তন করতে পারে। তাই আমাদের সন্তানদের বই পড়ার প্রতি আগ্রহী করে গড়ে তুলতে হবে।

প্রোগ্রাম কোঅর্ডিনেটর প্রদীপ কুমার পাল বলেন, বিশ্বসাহিত্য কেন্দ্র আজ শুধুমাত্র একটি প্রতিষ্ঠান নয়। এটি আজ একটি দেশব্যাপী আন্দোলন। মানবজ্ঞানের সামগ্রিক চর্চা এবং অনুশীলনের পাশাপাশি হৃদয়ের উৎকর্ষ ও জীবনের বহুবিচিত্র কর্মকা-ের মধ্যদিয়ে উচ্চতর শক্তি ও মনুষ্যত্বে বিকশিত করে থাকে।

জেলা প্রোগ্রাম অফিসার দেলোয়ার হোসেন জানান, সদর উপজেলার ৪৩টি প্রতিষ্ঠনে এ কর্মসূচির আওতায় বইপড়া সদস্য সংখ্যা বর্তমানে ১০ হাজার ৫৬৫ জন। এ কর্মশালায় অংশগ্রহণ করেন উপজেলা উপদেষ্টা কমিটি, প্রতিষ্ঠন প্রধান এবং সংগঠকেরা।