বিশ্ব টুকিটাকি : এই তরুণীকে ধরিয়ে দিলে ১০ লাখ ডলার দেবে আইএস

সুইজারল্যান্ডে মসজিদে ঢুকে গুলি : নামাজরত ৩ মুসল্লি আহত
মাথাভাঙ্গা মনিটর: সুইজারল্যান্ডের বাণিজ্যিক রাজধানী জুরিখে একটি মসজিদে ঢুকে নামাজরত মুসল্লিদের ওপর এলোপাথাড়ি গুলি চালানোর ঘটনা ঘটেছে। এ হামলার ঘটনায় তিনজন আহত হয়েছেন, যাদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর। স্থানীয় সোমবার বিকেল সাড়ে ৫টার দিকে জুরিখের প্রধান রেলস্টেশনের পাশে ইসগাসি এলাকার ইসলামিক সেন্টার মসজিদে এ ঘটনা ঘটে। সোমবার তুরস্কের রাজধানী আঙ্কারায় রুশ রাষ্ট্রদূত আন্দ্রেই কারলভ গুলিতে নিহত এবং জার্মানির বার্লিনে একটি বিপণি বিতানে জনতার ওপর ট্রাক উঠিয়ে দেয়ার ঘটনায় ১২ জন নিহত হওয়ার ঘটনার মধ্যেই জুরিখের মসজিদে হামলার ঘটনা ঘটল। জুরিখ পুলিশ বলেছে,  বিকেলে কালো পোশাক ও কালো টুপি পরা প্রায় ৩০ বছর বয়সী এক ব্যক্তি দ্রুতবেগে মসজিদটিতে ঢুকে পড়ে নামাজরত মুসল্লি  দের ওপর গুলি চালায়।
সন্ত্রাসী আক্রমণ : বার্লিনে লরির ধাক্কায় ১২ জনের মৃত্যু
মাথাভাঙ্গা মনিটর: জার্মানির রাজধানী বার্লিনে বড়দিন উপলক্ষে শপিং করতে আসা মানুষের ওপর লরি তুলে দেয়ার ঘটনাকে সন্ত্রাসী হামলা হিসেবে তদন্ত করছে। গত সোমবারের এই ঘটনায় ১২ জন নিহত হয়েছে, আহত হয়েছে আরো ৪৮ জন। লরি ড্রাইভার একজন পাকিস্তানি কিংবা আফগানিস্তান থেকে আসা আশ্রয় প্রার্থী, গত বছর জার্মানিতে প্রবেশ করেছিলেন তিনি। জার্মান গণমাধ্যম জানিয়েছে, যে শরণার্থী কেন্দ্রে ওই আশ্রয়প্রার্থী থাকতেন সেখানে তল্লাশি চালানো হচ্ছে। জার্মান পুলিশ বিভাগ ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে সিএনএন জানায়, সবাই মার্কেটের দিকে ট্রাকটিকে এগিয়ে আসতে দেখে চিৎকার করছিলো, এরপর সবার দৌড় ঝাঁপের মধ্যে ১২ জনকে ট্রাকটি চাপা দেয়। এ ছাড়াও আরো বেশ কয়েকজন আহত হয় ট্রাকের আঘাতে। এ সময় ভয় পেয়ে ছোটাছুটি করতে গিয়েও বেশ কয়েকজন আহত হন। বার্লিন পুলিশ জানিয়েছে, হামলাটিকে দেখে ধারণা করা হচ্ছে, ইচ্ছাকৃতভাবে ট্রাকটি মার্কেটে এনে মানুষ হত্যা করা হয়েছে।
ইন্দোনেশিয়ায় আমি চোর লেখা সাইনবোর্ড ঝুলিয়ে ঘোরানো হলো দুই অস্ট্রেলীয়কে
মাথাভাঙ্গা মনিটর: ইন্দোনেশিয়ায় সাইকেল চুরি করার অভিযোগে দুই অস্ট্রেলিয়ান পর্যটককে গলায় সাইনবোর্ড ঝুলিয়ে রাস্তায় প্রদক্ষিণ করানো হয়েছে। তাদের গলায় ঝোলানো সাইনবোর্ডে লেখা ছিলো, আমি চোর, আমি যা করেছি কখনো তা করবেন না। ১০ দিন আগে ইন্দোনেশিয়ার গিলি ত্রাওয়াঙ্গান দ্বীপে সাইকেল চুরি করেছিলেন দুই পর্যটক। জনপ্রিয় এই পর্যটন দ্বীপের একটি  হোটেল থেকে ওই দুই জনের সাইকেল চুরি করার ঘটনা সিসিটিভি ফুটেজে ধরা পড়ে। এরপর হোটেল ম্যানেজার কর্তৃপক্ষকে জানালে পরের দিন তাদের গ্রেফতার করা হয়। স্থানীয় গ্রামের প্রধান তৌফিক বলেন, আমরা তাদের জেরা করি এবং তাদের সঙ্গে চুক্তি করি। তাদের দ্বীপ প্রদক্ষিণ (আমি চোর সাইনবোর্ড পরিয়ে) করিয়ে গিলি দ্বীপ ছাড়তে বাধ্য করি। চলতি বছর এই দুই অস্ট্রেলিয়ানই প্রথম বিদেশি যাদের এই শাস্তি ভোগ করতে হয়েছে। এর আগে বেশ কয়েকজন ইন্দোনেশিয়ানকে এই শাস্তি ভোগ করতে হয়েছে। ইন্দোনেশিয়ার নিয়মিত ফৌজদারি আইনও গিলি দ্বীপে কার্যকর তবে জানা যায়নি ওই দুই অস্ট্রেলিয়ানের বিরুদ্ধে  কোনো পুলিশি তদন্ত পরিচালিত হয়েছিলো কী না। তৌফিক বলেন, চোরকে গ্রাম প্রদক্ষিণ করানো আমাদের গ্রামের আইন।

এই তরুণীকে ধরিয়ে দিলে ১০ লাখ ডলার দেবে আইএস
মাথাভাঙ্গা মনিটর: মেয়েটির নাম জোয়ানা পালানি। বয়স ২৩ বছর। তিনি ডেনমার্কে বসবাস করা এক কুর্দি তরুণী। ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা ছেড়ে দিয়ে তিনি কুর্দিদের পক্ষ নিয়ে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিপক্ষে লড়াইয়ে যোগ  দেন। এতেই চটেছে আইএস। সম্প্রতি আইএস এই তরুণীর মাথার দাম ঘোষণা করেছে ১০ লাখ ডলার।কুর্দিদের পক্ষে লড়াই করে এই তরুণী ডেনমার্কে ফেরার পর সামাজিক যোগাযোগমাধ্যম ও প্রকাশ্যে নানা হুমকি পাচ্ছেন। এই হুমকি1482261661র তালিকায় সর্বশেষ যুক্ত হলো আইএস। আইএস তাদের সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন নিজস্ব ওয়েবসাইটে জোয়ানাকে হত্যার জন্য ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করে। এসব হুমকির জবাবে জোয়ানা তার ফেসবুক পেজে লিখেছেন, ‘আইএসের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য যে বাহিনীকে ডেনমার্ক প্রশিক্ষণ দিয়েছে ও সহযোগিতা করেছে, সেই বাহিনীর হয়ে যুদ্ধ করে কেন হুমকির মুখে পড়তে হবে আমাকে?’  জোয়ানার পরিবারের আদি বাড়ি ইরানের কুর্দিস্তানে। প্রথম উপসাগরীয় যুদ্ধের সময় ইরাকের রামাদির এক শরণার্থীশিবিরে তার জন্ম। পরে তার পরিবার ডেনমার্কে আশ্রয় চেয়ে আশ্রয় পান।

উত্তরাখ-ে জুম্মার জন্য ৯০ মিনিট ছুটি পাবেন মুসলিম কর্মচারীরা
মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তরাখ-ে ইসলাম ধর্মাবম্বলী সরকারি কর্মকর্তা-কর্মচারীরা প্রতি শুক্রবার জুম্মার নামায পড়ার জন্য দুপুর ১২টা থেকে ২টার মধ্যে এক ঘণ্টা ৩০ মিনিটের ছুটি পাবেন। এই ঘোষণা দিয়েছে উত্তরাখ- সরকার। টাইমস অব ইন্ডিয়া এক খবরে জানিয়েছে, উত্তরাখ-ের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা এখন থেকে প্রত্যেক শুক্রবার ৯০ মিনিট করে ছুটি পাবেন নামাজ পড়ার জন্য। দুপুর ১২টা থেকে দুটোর মধ্যে ওই ৯০ মিনিট ছুটি পাবেন হরিশ রাওয়াতের রাজ্যের মুসলিম সরকারি কর্মচারীরা। মুসলিমদের জুম্মার নামায পড়ার সুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন উত্তরাখ-ের মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত।