তুরস্কে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কারলভ আংকারায় বন্দুকধারীর গুলিতে নিহত

মাথাভাঙ্গা মনিটর: তুরস্কে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কারলভ আংকারায় বন্দুকধারীর গুলিতে নিহত হয়েছেন। সোমবার এ ঘটনায় আরও কয়েকজন আহত হয়েছেন। ঘটনার পর বিশেষ বাহিনীর হাতে পরে হামলাকারীও নিহত হন। সিরিয়ায় রাশিয়ার সামরিক অভিযানের বিরুদ্ধে তুরস্কে প্রতিবাদের একদিন পর রাষ্ট্রদূতের ওপর এ হামলার ঘটনা ঘটলো।

সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় আংকারার এক গ্যালারিতে সাংবাদিক ও অতিথিদের সামনেই এ হত্যাকা- ঘটে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবর। আংকারার মেয়রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ওই অস্ত্রধারী তুরস্কের পুলিশ বাহিনীর একজন সদস্য, যিনি ওই সময় দায়িত্বে ছিলেন না। তুর্কিদের চোখে রাশিয়া শিরোনামে একটি আলোকচিত্র প্রদর্শনী উপলক্ষে ওই গ্যালারিতে অতিথি ছিলেন কার্লভ। টুইটারে আসা ভিডিওতে দেখা যায়, অনুষ্ঠানে বক্তৃতা করার সময় সুবেশী এক অস্ত্রধারী পেছন থেকে একটানা কয়েকটি গুলি করে এবং রুশ রাষ্ট্রদূত মেঝেতে লুটিয়ে পড়েন।

রুশ টেলিভিশনের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, তুর্কিদের  চোখে রাশিয়া শিরোনামে আংকারায় একটি আলোকচিত্র প্রদর্শনী উপলক্ষে এক গ্যালারিতে গিয়েছিলেন কার্লভ। ওই অনুষ্ঠানে বক্তৃতা করার সময় এক বন্দুকধারী পেছন থেকে তার দিকে কয়েক দফা গুলি চালায়। এরপর গুরুতর আহত অবস্থায় দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় তার মৃত্যুর খবর নিশ্চিত করে। এএফপির খবরে বলা হয়, এ সময় বন্দুকধারী আলেপ্পোর প্রতিশোধ বলে চিৎকার করে এবং আল্লাহ আকবর বলে স্লোগান দেয়।  হামলাকারী এক স্মার্ট যুবক। তার পরনে ছিলো স্যুট ও টাই।  ঘটনার পর বিশেষ বাহিনীর অভিযানে হামলাকারীও নিহত হন।

আঙ্কারার মেয়রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, হামলাকারী ম্যার্থ আলটিন্তাস ( ২২) একজন পুলিশ অফিসার ছিলেন। তিনি দাঙ্গা পুলিশে কর্মরত ছিলেন। তবে কোন জঙ্গিগোষ্ঠীর সঙ্গে তার কোন সম্পর্ক ছিল কিনা তা নিশ্চিত নয়। তবে ওই সময় তিনি ডিউটিতে (দায়িত্বরত) ছিলেন না। কার্লভ ২০১৩ সাল থেকে তুরস্কে রুশ রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, অসাধারণত এ রুশ কূটনীতিক সন্ত্রাসবিরোধী কাজে ব্যাপক ভূমিকা রেখেছেন। তিনি আমাদের হৃদয়ে চির জাগরুক থাকবেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জন কিরবি বলেছেন, তারা রাষ্ট্রদূতের ওপর হামলা সম্পর্কে অবগত হয়েছেন। এ সহিংস কা-ের নিন্দা জানান তারা। নিহত রাষ্ট্রদূতের পরিবারের প্রতি সমবেদনা জানান কিরবি। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে রক্ষায় গতবছর সরাসরি যুদ্ধে নামে রাশিয়া। এতে আসাদ দৃশ্যত টিকে গেলেও সেখানে মানবিক বিপর্যয় নেমে আসে। এজন্য রাশিয়াকে বহুলাংশে দায়ী করা হয়। তুরস্ক প্রায় ৩০ লাখ সিরীয়কে আশ্রয় দিয়েছে। কয়েক মাস আগ পর্যন্ত সিরিয়া নিয়ে আংকারা ও মস্কোর মধ্যে মতবিরোধ থাকলেও সম্প্রতি আলেপ্পোয় যুদ্ধ বন্ধে তারা সহযোগিতা করে। রুশ সংবাদমাধ্যমের বরাত দিয়ে একটি বার্তা সংস্থা জানিয়েছে, বিষয়টি প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে অবহিত করা হয়েছে। তুর্কি সংবাদ মাধ্যম জানিয়েছে, বন্দুকধারী প্রথম ফাঁকা গুলিবর্ষণ করে। এতে ভয়ে লোকজন সরে গেলে সে রাষ্ট্রদূতকে লক্ষ্য করে গুলি করতে থাকে। এ ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন।

উল্লেখ্য, নিহত রুশ আন্দ্রেই কারলভ ১৯৭৬ সাল থেকে কূটনৈতিক অঙ্গনে কাজ করেছেন। ২০১৩ সাল থেকে তুরস্কে রুশ রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।