দেশ বিদেশের টুকিটাকি : সরিয়ে দেয়া হলো কাশেম ফাউন্ডেশনের পুষ্পমাল্য

সরিয়ে দেয়া হলো কাশেম ফাউন্ডেশনের পুষ্পমাল্য
স্টাফ রিপোর্টার: বিজয় দিবসের প্রথম প্রহরে মুক্তিযোদ্ধাদের প্রতিরোধের মুখে যুদ্ধাপরাধী আবুল কাশেম মিয়ার নামে প্রতিষ্ঠিত সংগঠন কাশেম ফাউন্ডেশন তাদের অর্পণ করা পুষ্পমাল্য সরিয়ে নিতে বাধ্য হয়েছে। কুড়িগ্রাম জেলা কমান্ডের ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম জানান, মুক্তিযুদ্ধের সময় আবুল কাশেম মিয়া পাকিস্তানের  ডেপুটি স্পিকার ও অর্থমন্ত্রী ছিলেন। তিনি এলাকায় মুক্তিযুদ্ধের বিপক্ষে রাজাকার বাহিনী তৈরিসহ নানা অপকর্মে লিপ্ত ছিলেন। ওই সময় জেলার সব চেয়ে বড় গণহত্যা সংগঠিত হয় উলিপুরে হাতিয়া ইউনিয়নে। তিনি বলেন, আবুল কাশেমের নামে প্রতিষ্ঠিত সংগঠন কাশেম ফাউন্ডেশনের নামে মাইকে ঘোষণা দিয়ে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হলে তিনি মুক্তিযোদ্ধাদের নিয়ে জোর প্রতিবাদ ও প্রতিরোধ করেন। এক পর্যায়ে ওই পুষ্পমাল্য শহীদ বেদী  থেকে সরিয়ে নিতে বাধ্য করা হয়।

বেড়াতে বের হয়ে প্রাণ গেলো বাবা-মেয়েসহ ৪ জনের
স্টাফ রিপোর্টার: বিজয় দিবসে ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বেড়াতে গিয়ে সড়কে প্রাণ গেলো বাবা-মেয়েসহ ৪ জনের। এ সময় আহত হয়েছেন আরও ১২ জন। গতকাল শুক্রবার দুপুর ১টার দিকে কক্সবাজারের চকরিয়া উপজেলায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ফাঁসিয়াখালী ইউনিয়নের সেগুনবাগান এলাকায় বাস ও মিনিবাসের মুখোমুখি সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে। নিহতরা হলেন- মহেশখালী উপজেলার কুতুবজুম ইউনিয়নের মকবুল হোসেনের পুত্র মোহাম্মদ কালু (৪৫), তার মেয়ে রিনা আক্তার (১৭), একই এলাকার জবুর আহমদের স্ত্রী কালা খাতুন (৫০), চকরিয়া পৌরসভার পূর্ব নিজপানখালী এলাকার ইলিয়াছ খানের ছেলে আলী রিয়াজ মো. রায়হান (২৩)।

১০১ বছর বয়সী বৃদ্ধের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ
মাথাভাঙ্গা মনিটর: ইংল্যান্ডে ১০১ বছর বয়সী বৃদ্ধের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ আনা হয়েছে। ইংল্যান্ড ও ওয়েলসের হিসেব অনুসারে এটি সর্বোচ্চ বয়সের কারো বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ। বার্মিংহামে বসবাসকারী রালফ ক্লার্ক নামের এই ব্যক্তি ১৯৭০ থেকে ১৯৮০ সাল পর্যন্ত ২১ বার একাধিক জনকে যৌন হয়রানি করে বলে প্রমাণ মিলেছে। এই ২১টি অভিযোগের মধ্যে ৯টি অভিযোগের কথা স্বীকার করেছেন রালফ ক্লার্ক। তিনি জানান, একজন বালককে যৌন হয়রানি করেছেন তিনি। বার্মিংহাম ক্রাউন কোর্টে তিনি এ কথা স্বীকার করেন। অবসর নেয়া এই লরি ড্রাইভারের সাজার শুনানি সোমবার হবে বলে জানায় বিবিসি। ১৯১৫ সালের মার্চ মাসে জন্ম নেয়া রালফ ক্লার্কের বিরুদ্ধে বেশ কয়েকজন সাক্ষ্য দিয়েছে।
ভারতীয় বিমান বাহিনীতে মুসলিমদের দাড়ি নিষিদ্ধ : পারবে শিখরা
মাথাভাঙ্গা মনিটর: ভারতীয় বিমান বাহিনীতে মুসলিমদের দাড়ি রাখা নিষিদ্ধ করেছে দেশটির সুপ্রিম কোর্ট। তবে দাড়ি-গোঁফ রাখতে পারবে শিখ ধর্মাবলম্বীরা। বৃহস্পতিবার ভারতের প্রধান বিচারপতি টিএস ঠাকুরের নেতৃত্বাধীন একটি বেঞ্চ এ রায় দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি। সুপ্রিম কোর্ট বলেছে, ভারতের বিমানবাহিনীতে শুধু ধর্মীয় অনুশাসনের কারণেই দাড়ি রাখা যেতে পারে। ইসলাম ধর্মের সঙ্গে দাড়ি রাখার কোনো সম্পর্ক আদালতের সামনে প্রমাণ করতে না পারায় আদালত বিমানবাহিনীর এক মুসলিম সদস্যকে বরখাস্ত করার সিদ্ধান্ত বহাল রেখেছেন। মুহাম্মদ জুবায়ের নামে বিমান বাহিনীর এক কর্পোরালকে দাড়ির রাখার কারণে বরখাস্ত করেছিলো ভারতীয় বিমান বাহিনী। পরে এ সিদ্ধান্তে বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন তিনি। শিখ ধর্মের অনুশাসনে দাড়ি-গোঁফ আর লম্বা চুল রাখা বাধ্যতামূলক এমন যুক্তি দেখিয়ে তাদের ক্ষেত্রে এই নিয়ম বলবৎ করেনি বিমান বাহিনী। ভারতীয় বিমানবাহিনীর নিয়মাবলীর ৪২৫ নম্বর ধারাতে বাহিনীর সদস্যদের চুল, দাড়ি, গোঁফ কীভাবে ছাঁটতে হবে, তা নিয়ে নির্দিষ্ট নিয়ম আছে। সেখানে ধর্মীয় অনুশাসনের কারণে ছাড় দেয়ার কথাও বলা হয়েছে। আবেদনকারী জুবায়ের ২০০১ সালের ডিসেম্বরে বিমান বাহিনীতে যোগ দেন। আর ২০০৫ সালের জানুয়ারি তিনি ইসলাম ধর্মের অনুসারী এই যুক্তিতে দাড়ি রাখার অনুমতি চেয়েছিলেন।
তিন খানকে হিন্দুধর্ম গ্রহণে বাধ্য করা হবে
মাথাভাঙ্গা মনিটর: শাহরুখ খান, আমির খান ও সাইফ আলি খান যদি ইসলাম ধর্ম না ছাড়েন তাহলে তাদের অপহরণ করা হবে। এই হুমকি দিয়েছেন বিগ বস ১০-এর প্রতিযোগী স্বামী ওম। স্বামী ওম এর ভাষ্য, প্রথমে ওই খানদের ভালো করে বোঝানো হবে, আর তাতে যদি কাজ না হয়, তবে অপহরণ করে তাদের হিন্দু ধর্ম গ্রহণে বাধ্য করা হবে। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে স্বামী ওমকে বলেন, শর্মিলা ঠাকুর এবং কারিনা কাপুর শুধু অর্থের লোভে মনসুর আলি পাতৌদি ও সাইফকে বিয়ে করেন। শুধু শর্মিলা, কারিনাই নন, শাহরুখ খানের স্ত্রী গৌরিও বাদ যাননি স্বামী ওমের হুমকি থেকে। তার দাবি, শাহরুখ সুপারস্টার হবেন, সেটা তিনি আগেই জানিয়েছিলেন। আর সেই লোভে গৌরি শাহরুখকে বিয়ে করেন। শুধু তাই নয়, শাহরুখ, সাইফ বা আমির প্রত্যেকেই হিন্দু মেয়ের সঙ্গ পাওয়ার লোভে বিয়ে করেন। আর তাই এবার বলিউডের খানদের হিন্দু ধর্ম গ্রহণ করতে হবে বলে হুমকি দেন স্বামী ওম।