ঝিনাইদহে কোটচাঁদপুর শিল্পকলা একাডেমি যখন শিল্পসংস্কৃতির আর্শিবাদ

 

 

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহের কোটচাঁদপুর শহরের প্রাণকেন্দ্র মডেল স্কুল চত্বর থেকে ডুগি তবলা হারমোনিয়ামের তালে সুরের মূর্ছনায় গান ভেসে আসে বহুদুর অবধি। ভেসে আসে কালীবাড়ীর নাটক মঞ্চ থেকে অভিনয় শিল্পিদের ডাইলগ। কখনো ওখান থেকেই ভেসে আসে নিত্য শিল্পিদের পায়ের নপুরের ঝঙ্কার। সন্ধ্যা হলেই শহরবাসীর ব্যস্ততা বেড়ে যায়। গান অথবা নাটক মঞ্চের সামনের সারিতে বসার প্রতিযোগিতায়। রমরমা পরিবেশ মঞ্চস্থলসহ আশপাশ এলাকা। বছর বিশ-পঁচিশেক আগের কথা বললাম। এখন আর শহরবাসীর সুরের আওয়াজ, ডাইলগ আর নাচের ঝঙ্কার কানে বাজেনা। এনিয়ে ব্যস্ততাও নেই। কেমন জানি সবাই যান্ত্রিক হয়ে গেছে। নেই হই হুল্লড়। মন মরা যেনো উঠতি বয়সী কিশোর তরুন যুবকেরা।

খেলার মাঠগুলি প্রতিনিয়ত স্বস্তির নিশ্বাস নিচ্ছে নিরভাবনায়। সেখানে খেলা প্রিয় মানুষের নেই দাপাদাপি। তাইতো নেই প্রতিযোগিতামূলক খেলার ঢোল পিটিয়ে দর্শকের জানান দেয়ার তোড়জোড়। আজও সেই প্রাণচাঞ্চল্য তরুণ সংঘ ও খেয়ালী নাট্য সংঘ কালের স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। তবে নিঃসঙ্গ নীরবতায় কঙ্কালসার দালান হয়ে। এক সময় কোটচাঁদপুরের মানুষ ছিলো সংস্কৃতিমনা। যা ঝিনাইদহ জেলাসহ আশপাশ জেলা গুলির মধ্যে স্বীকৃত।

সার্বিক তত্ত্বাবধায়কের দায়িত্ব পালন করে চলেছেন উপজেলা নির্বাহী অফিসের মুদ্রাক্ষক আব্দুস সেলিম। বর্তমানে শিল্পকলা একাডেমির বয়স সবে ১ বছর মাত্র। ইতোমধ্যেই এখানে প্রায় দেড়শতাধিক শিক্ষার্থী তালিম নিচ্ছে। বদলিজনিত কারণে উপজেলা নির্বাহী অফিসার ও কোটচাঁদপুর উপজেলা শিল্পকলা একাডেমীর সভাপতি দেবপ্রসাদ পাল অন্যত্রে চলে যান। সম্প্রতি কোটচাঁদপুর উপজেলা শিল্পকলা একাডেমির অবিভাবকের হাল ধরেছেন বর্তমান উপজেলা নির্বাহী অফিসার ও একাডেমির সভাপতি শাম্মী ইসলাম। তিনি এখানে যোগদানের পর শিল্পকলা একাডেমির প্রশিক্ষক, শিক্ষার্থী কমিটির নেতৃবৃন্দের কর্মকাণ্ডে মুগ্ধ। যে কারণে তিনি উপজেলা শিল্পকলা একাডেমিকে আকড়ে ধরেছেন। এখন শিল্পকলা একাডেমিকে নিজস্ব জায়গায় বসাতে আপ্রাণ চেষ্টার কমতি নেই এ মানুষটিরও।

ইতোমধ্যেই উপজেলা নির্বাহী অফিসার ও একাডেমির সভাপতি শাম্মী ইসলাম নিজের আওতাধীন জায়গার সংকুলন না হওয়ায় পৌর মেয়র জাহিদুল ইসলামের সাথে কথা বলেছেন। মেয়র মহোদয় এলাকার মানুষের শিল্পসংস্কৃতির স্বার্থে শিল্পকলা একাডেমির জন্য জমি প্রদানের আঙ্গীকার করেছেন। সকলেরই প্রচেষ্টায় এভাবেই গড়ে উঠুক আমাদের সভ্যতার নিদর্শন। হয়ে উঠুক কোটচাঁদপুর উপজেলা শিল্পকলা একাডেমি শিল্পসংস্কৃতির দুঃসময়ের আর্শিবাদ। আর এটাই হোক আমাদের সকলের প্রত্যাশা।