বিশ্ব টুকিটাকি : ব্রিটিশ আমলের ১৯ দেশদ্রোহীকে জাতীয় বীর ঘোষণার উদ্যোগ

গণমাধ্যমের দাবি মারা গেছেন জয়ললিতা, হাসপাতালের অস্বীকৃতি

মাথাভাঙ্গা মনিটর: তামিলনাড়ুর জনপ্রিয় রাজনীতিবিদ জয়ললিতার মৃত্যু নিয়ে সংশয়পূর্ণ খবর প্রচারিত হচ্ছে। জনপ্রিয় এই রাজনীতিবিদের মৃত্যুর খবর স্থানীয় গণমাধ্যমে প্রচারিত হলেও হাসপাতাল থেকে সেই খবরকে ভিত্তিহীন বলে উড়িয়ে দেয়া হয়েছে। তামিল গণমাধ্যমের দাবি, না ফেরার দেশে চলে গেছে ভারতের তামিলনাড়ু অঙ্গরাজ্যের ছয় বারের নির্বাচিত মুখ্যমন্ত্রী জয়ললিতা মারা গেছেন। ভারতের ইতিহাসের সবচেয়ে ক্ষমতাধর রাজনীতিবিদদের মধ্যে অন্যতম জয়ললিতার মৃত্যুর সময় বয়স হয়েছিলো ৬৮। জয়ললিতার মৃত্যুর খবর সান টিভি, থান্তি টিভিসহ তিনটি দক্ষিণ ভারতীয় টিভি চ্যানেলে প্রচার করা হয়। একজন সাংবাদিক টুইটারে দেয়া পোস্টে বলেন, চেন্নাইয়ে পার্টির সদর দফতরের সামনে দলের পতাকা অর্ধনমিত করে রাখা হয়েছে। তবে জয়ললিতা জীবিত আছে বলেই দাবি করেছে অ্যাপোলো হাসপাতাল। হাসপাতালের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, লাইফ সাপোর্টে থাকা জয়ললিতার জন্য চিকিৎসকদের বড় একটি দল কাজ করে যাচ্ছে।

পাকিস্তানে বন্দুকযুদ্ধে জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় পিশিন জেলায় সোমবার জঙ্গি ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের মধ্যে বন্দুকযুদ্ধে পাঁচ জঙ্গি নিহত ও দুই পুলিশ সদস্য আহত হয়েছে। স্থানীয় উর্দু সংবাদমাধ্যম ওয়াকত নিউজ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ ও আধা-সামরিক বাহিনীর সদস্যরা পিশিন জেলার হুরামজাই এলাকায় সন্দেহভাজন জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালায়। অভিযান চলাকালে জঙ্গিরা নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে গুলি চালায়। এ সময় পুলিশও পাল্টা গুলি ছুঁড়লে উভয়ের মধ্যে বন্দুকযুদ্ধ শুরু হয়। এতে সেখানে পাঁচ জঙ্গি নিহত এবং কয়েকজনকে গ্রেফতার করা হয়। পুলিশ জানায়, জঙ্গিদের কাছ থেকে বিভিন্ন আগ্নেয়াস্ত্র, বিস্ফোরক ও বিদেশি মুদ্রা উদ্ধার করা হয়েছে।

ব্রিটিশ আমলের ১৯ দেশদ্রোহীকে জাতীয় বীর ঘোষণার উদ্যোগ

মাথাভাঙ্গা মনিটর: ২শ বছর আগে ব্রিটিশ উপনিবেশ শাসনের সময়ে দেশদ্রোহী আখ্যায়িত ১৯ জনকে জাতীয় বীর হিসেবে ঘোষণা করার উদ্যোগ নিয়েছে শ্রীলঙ্কা। ১৮১৭ সালে কিপ্পিটিপোলা ডিসাওয়ে নামের স্থানীয় নেতা ব্রিটিশ শাসনের বিরুদ্ধে আন্দোলন করার জন্য তাদের দেশদ্রোহী আখ্যায়িত করা হয়েছিল। শ্রীলঙ্কার আইনমন্ত্রী ওয়াইজেইয়াদাসা রাজাপক্ষে বলেন, ১৮১৮ সালে কিপ্পিটিপোলা ডিসাওয়েসহ ১৯ জন নাগরিককে দেশদ্রোহী ঘোষণা করে প্রকাশিত গেজেট বাতিল করার সুপারিশ করা হয়েছে রাষ্ট্রপতি মাইথ্রিপালা সিরিসেনার কাছে। বরং তাদের নতুন করে জাতীয় বীর ঘোষণার জন্য অনুরোধ করা হয়েছে। কিপ্পিটিপোলা ডিসাওয়ে ১৯ শতকের রাজা বিক্রমা রাজাসিংহের উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন। ১৮১৮ সালে ব্রিটিশদের বিরুদ্ধে পরিচালিত উভা বিদ্রোহের নেতৃস্থানীয় ব্যক্তি ছিলেন তিনি। ওই বিদ্রোহীদের ব্রিটিশ বাহিনী পরাজিত করে। কিপ্পিটিপোলা ডিসাওয়েসহ ১৯জনকে দেশদ্রোহী হিসেবে অভিযুক্ত করা হয় এবং তাদের মৃত্যুদণ্ড দেয়া হয়। কিপ্পিটিপোলার মৃত্যুদণ্ড কার্যকরের সময় অদম্য সাহস প্রদর্শনের জন্য তিনি এখন শ্রীলঙ্কায় জাতীয় বীর হিসেবে পূজনীয়।

যুক্তরাষ্ট্রে হিজাব পরিহিত পুলিশ কর্মকর্তাকে আইএস বলে কটূক্তি

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন যুক্তরাষ্ট্রে হিজাব পরিহিত এক মুসলিম নারী পুলিশকে ইসলামিক স্টেট জঙ্গি বলে অভিহিত করে কটূক্তি করেছে। শুধু তাই নয়, ওই শ্বেতাঙ্গ ব্যক্তি অফ ডিউটিতে থাকা ওই পুলিশ কর্মকর্তাকে বলে যুক্তরাষ্ট্র ছেড়ে নিজের দেশে ফেরত যাও। তার ১৬ বছর বয়সী পুত্রকেও ধাক্কা দেয় ওই ব্যক্তি। পুলিশ কর্মকর্তা আমল এলসোকারি ব্রুকলিনে নিজের সন্তানকে নামিয়ে দিতে এসেছিলেন। হিজাব পরিহিত এলসোকারি দেখেন মধ্য ৩০ এর মধ্যে থাকা এক শ্বেতাঙ্গ ব্যক্তি তার সন্তানকে ধাক্কা দিচ্ছে। নিউইয়র্কের বাসিন্দা এলসোকারি তখন তাকে বাধা দিতে গেলে ওই ব্যক্তি বলে ওঠে, আইএস জঙ্গি, আমি তোমার গলা কেটে দেব। নিজের দেশে ফেরত যাও। ঘটনাস্থলে নিজের পরিচয় দেননি এলসোকারি এবং তার সঙ্গে সার্ভিস রিভলভার ছিলো না। সন্দেহভাজনকে খুঁজে বের করার চেষ্টা করছে। পুলিশ কর্মকর্তা হিসেবে গর্বের সঙ্গে ডিউটির সময়ে হিজাব পরিধান করা এলসোকারিকে নিউইয়র্ক পুলিশের ‘বীর’ বলে অভিহিত করা হয়। ২০১৪ সালে একটি অগ্নিকাণ্ডের সময় জীবনের ঝুঁকি নিয়ে একজন বৃদ্ধ মানুষের জীবন বাঁচিয়ে ছিলেন তিনি। বীরত্বের জন্য মেডেলও পেয়েছিলেন তিনি