বিশ্ব টুকিটাকি : ভারতীয় সিনেমা হলগুলিতে জাতীয় সঙ্গীত বাজাতেই হবে!

ভারতীয় সিনেমা হলগুলিতে জাতীয় সঙ্গীত বাজাতেই হবে!

মাথাভাঙ্গা মনিটর: ছবি শুরুর আগে ভারতের সিনেমা হলগুলিতে জাতীয় সঙ্গীত বাজানো বাধ্যতামূলক৷ সেই সময় উপস্থিত দর্শকদের উঠে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীতকে সম্মান জানাতে হবে। গত বুধবার এই মর্মে নির্দেশিকা জারি করে সুপ্রিম কোর্ট। নির্দেশিকায় বলা হয়েছে, যতোক্ষণ জাতীয় সঙ্গীত বাজবে, ততোক্ষণ উপস্থিত সব দর্শককে উঠে দাঁড়িয়ে জাতীয় সঙ্গী18647165_303তের প্রতি উপযুক্ত সম্মান দেখাতে হবে। এমনকি সে সময় ‘এমার্জেন্সি গেট ছাড়া বাইরে যাবার বা ঢোকার সব দরজা বন্ধ রাখতে হবে। অবশ্য উঠে দাঁড়ানোর এই বাধ্যবাধকতা থেকে শারীরিক প্রতিবন্ধীদের ছাড় দেয়া হয়েছে৷ এছাড়া জাতীয় সঙ্গীত বাজানোর সময় সিনেমা হলের বড় পর্দায় দেখাতে হবে জাতীয় পতাকা।

সিরিয়ার ইদলিবে বিমান হামলায় নিহত ২১

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার ইদলিব প্রদেশের একটি গ্রামে গতকাল রোববার বিমান হামলায় অন্তত ২১ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এর মধ্যে একটি শিশু রয়েছে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ কথা জানায়। কাফর নাবাল নামের এ গ্রামের কয়েকটি অংশে বিমান হামলায় আরও কয়েক ডজন লোক আহত হয়েছে। নিহতের সংখ্যা বাড়তে পারে। সংস্থা জানায়, একটি রুশ বিমান এই হামলা চালায় বলে প্রতীয়মান হচ্ছে। রাশিয়া ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে সিরিয়ায় বিমান হামলার মাধ্যমে সামরিক হস্তক্ষেপ শুরু করে। তারা তাদের হামলায় বেসামরিক নাগরিক হতাহতের বিষয়টি অস্বীকার করে থাকে। গত নভেম্বরে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, রাশিয়ার বাহিনী ইদলিব ও হোমস প্রদেশ টার্গেট করে ‘বড় ধরনের অভিযান’ শুরু করেছে।

সান্তিয়াগোতে চিরবিশ্রামে ফিদেল ক্যাস্ত্রোর দেহভস্ম

মাথাভাঙ্গা মনিটর: চির বিশ্রামে শায়িত হলো কিউবার সমাজতান্ত্রিক নেতা ফিদেল ক্যাস্ত্রোর দেহভস্ম। দেশটির পুর্বাঞ্চলীয় শহর সান্তিয়াগোতে তার মৃত্যুর ৯ দিন পর তার শেষকৃত্যানুষ্ঠান শেষে এই আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। কিউবার রাজধানী হাভানা থেকে ৪ দিনের সফর শেষে শনিবার সান্তিয়াগোতে পৌঁছায় ৯০ বছরে না ফেরার দেশে চলে যাওয়া ক্যাস্ত্রোর দেহভস্ম। হাজারো মানুষ সান্টা ইফিজেনিয়া কবরস্থানে যাওয়ার রাস্তায় সমবেত হয়েছিলেন। অনেকটা পারিবারিক আবহে অনুষ্ঠিত অনানুষ্ঠানিক চরিত্রের এই শেষকৃত্য শেষে ক্যাস্ত্রোর দেহভস্ম কিউবার স্বাধীনতা সংগ্রামের বীর হোসে মার্তির পাশে প্রোথিত করা হয়। সান্তিয়াগো শহরকে কিউবার বিপ্লবের জন্মভূমি হিসেবে আখ্যায়িত করা হয়। এই শেষকৃত্যের মাধ্যমে কিউবার ৯ দিনের জাতীয় শোক পালনের সমাপ্তি ঘটল।