বিশ্ব টুকিটাকি : টোল প্লাজায় সেনা : প্রতিবাদে রাতভর নবান্নে মমতা

টোল প্লাজায় সেনা : প্রতিবাদে রাতভর নবান্নে মমতা

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিমবঙ্গের কয়েকটি সড়কের টোলপ্লাজায় সেনা মোতায়েন ও তল্লাশি নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বৃহস্পতিবার রাতভর রাজ্য সচিবালয়ে নিজ দফতর নবান্নে অবস্থান করেছেন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। সেনা সদস‌্যরা পণ্যবাহী গাড়ি থেকে টাকা আদায় করছে বলেও অভিযোগ তুলেছেন মমতা, যদিও ভারতীয় সেনাবাহিনী সেই অভিযোগ উড়িয়ে দিয়েছে। বৃহস্পতিবার রাত ১১টার দিকে রজ্যের কয়েকজন মন্ত্রীকে সঙ্গে নিয়ে মমতা নবান্নে তার অবস্থান কর্মসূচি শুরু করেন। শুক্রবার দুপুরেও তিনি দপ্তর ছেড়ে যাননি। পশ্চিমবঙ্গের যেসব সড়কের টোল প্লাজায় সেনা মোতায়েন করা হয়েছে তার একটি হচ্ছে হাওড়ায় ভগীরথী নদীর ওপর বিদ্যাসাগর সড়কে, যা নবান্নের কয়েক কিলোমিটারের মধ্যে।

স্বর্ণের সীমা বেধে দিল ভারত সরকার

মাথাভাঙ্গা মনিটর: কে, কতোটুকু সোনা রাখতে পারবেন, তার সীমা বেধে দিয়েছে ভারত। নোট বাতিলের পর বাড়ি বা ব্যাংকের লকারে থাকা সোনা ও গয়না নিয়ে নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে দেশটিতে। সংশোধিত আয়কর আইনে সঞ্চিত সোনাকেও কালো টাকা সংক্রান্ত ধরপাকড়ের আওতায় আনছে মোদি সরকার। আতঙ্ক দূর করতে বৃহস্পতিবার এক নির্দেশনায় সরকার জানিয়েছে, বিবাহিত নারীদের ৫শ গ্রাম, অবিবাহিতদের ২৫০ গ্রাম এবং পুরুষদের ১শ গ্রামের ওপরে অঘোষিত সোনার গহনা থাকলেই কর দিতে হবে। এমনকি এগুলো জব্দও করতে পারবে কর্মকর্তারা। প্রাথমিক অনুসন্ধানে সংশ্লিষ্ট মালিকের আয়ের সঙ্গে সামঞ্জস্য না থাকার কথা ধরা পড়লেও ওই পরিমাণ সোনা বাজেয়াপ্ত করা হবে না।

চীনে বাস দুর্ঘটনায় নিহত ১৮

মাথাভাঙ্গা মনিটর: চীনে শুক্রবার একটি মিনিবাস নিয়ন্ত্রণ হারিয়ে হ্রদে পড়ে ১৮ জন নিহত হয়েছেন। রাষ্ট্রীয় গণমাধ্যমে একথা বলা হয়েছে। রাষ্ট্রীয় মালিকানাধীন সিসিটিভি জানায়, মিনিবাসটি ইঝু থেকে মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহান যাচ্ছিল। বাসটিতে প্রায় ২০ যাত্রী ছিলেন। বাসের চালককে পুলিশ আটক করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক প্রতিবেদনে জানিয়েছে, চীনে প্রায়ই সড়ক দুর্ঘটনা ঘটে। দেশটিতে ২০১৩ সালে সড়ক দুর্ঘটনায় ২ লাখ ৬০ হাজারের বেশি লোক প্রাণ হারায়।