দেশ বিদেশের টুকরো খবর : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আজ

জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আজ

স্টাফ রিপোর্টার: ১৪৩৮ হিজরি সনের পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) এর তারিখ নির্ধারণ ও রবিউল আউয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে আজ বুধবার সন্ধ্যা ৫টা ৪৫ মিনিটে (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান। বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে। টেলিফোন নম্বর : ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর : ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১। ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল মঙ্গলবার এ কথা বলা হয়।

 

ঢামেকের টয়লেট থেকে কয়েদির পলায়ন : কারারক্ষী বরখাস্ত

স্টাফ রিপোর্টার: ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের টয়লেট থেকে সোহেল (৪২) নামে এক সাজাপ্রাপ্ত কয়েদি পালিয়ে গেছে। তিনি একটি মাদক মামলায় ২ বছরের সাজাপ্রাপ্ত। এ ঘটনায় নজরুল ইসলাম ও আব্দুল আজিজ নামে দুই কারারক্ষীকে সাময়িক বরখান্ত করা হয়েছে। কারাসূত্র জানায়, মঙ্গলবার দুপুরে কেরানীগঞ্জ কারাগার থেকে সোহেলকে অসুস্থ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ২১৭ নং ওয়ার্ডে ভর্তি করা হয়। তার নিরাপত্তায় দুই কারারক্ষী নিয়োজিত ছিলেন। সোহেল বাথরুমে গেলে বাইরে দুই কারারক্ষী দাঁড়িয়েছিলেন। পরে ৩০ মিনিট ধরে সোহেল বাথরুম থেকে বের না হলে কারারক্ষীরা সেখানে তল্লাশি করে তাকে খুঁজে পায়নি। কেরানীগঞ্জ কারাগারের সিনিয়র জেলসুপার জাহাঙ্গীর কবির ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, দায়িত্বে অবহেলার অভিযোগে দুই কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

 

নরসিংদীতে শ্রমিক হত্যা : জনের ফাঁসির আদেশ

স্টাফ রিপোর্টার: নরসিংদীতে বরফকল শ্রমিক আইয়ুবকে (২৪) গলাকেটে হত্যার দায়ে ৬ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্তরা হলেন- সুজন ওরফে বাঘা সুজন (৩৪), সোহাগ (৩০), সাদ্দাম (২৮), সমীর (৩২), এরশাদ (৩০), বিমল (২৩)। তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানাও করা হয়েছে। একই মামলায় হত্যাকাণ্ডের পর লাশ গুম করার দায়ে প্রত্যেককে ৩ বছর করে সশ্রম কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে নরসিংদীর অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ শাহীন উদ্দিন এই রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আসামিরা সকলেই পলাতক ছিলেন। ঘটনার সংক্ষিপ্ত বিবরণ থেকে জানা গেছে, নরসিংদী জেলা শহরের মুসলেহ উদ্দিন সুপার মার্কেটে মো. কবির হোসেনের বরফকলে সুজন ওরফে বাঘা সুজন ওরফে টাইগার নামে এক যুবক চাকরি করতেন। কিন্তু সুজন বরফকলের মালিক মো. কবির হোসেনের কথাবার্তা ঠিকমতো শুনতেন না বলে এক পর্যায়ে তার চাকরি চলে যায়। তার স্থলে নিয়োগ দেয়া হয় নিহত আইয়ূবকে। এই ঘটনার পর চাকরিচ্যুত সুজন ওরফে বাঘা সুজন আইয়ূবের প্রতি খুবই ক্ষিপ্ত হন।

 

বিদেশি চ্যানেলে দেশের বিজ্ঞাপন বন্ধে আইনি নোটিশ

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি কোনো টিভি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার ২৪ ঘণ্টার মধ্যে বন্ধের জন্য আইনি নোটিশ পাঠিয়েছেন একজন আইনজীবী। সুপ্রিমকোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়ার পাঠানো এই আইনি নোটিশে বলা হয়, আগামী ২৪ ঘণ্টার মধ্যেই বিদেশি চ্যানেলে এসব বিজ্ঞাপন প্রচার বন্ধ না হলে উচ্চ আদালতের আশ্রয় নেয়া হবে। গতকাল মঙ্গলবার তথ্যসচিব, বাণিজ্যসচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, ন্যাশন ওয়াইড মিডিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, ডিজি জাদু ব্রড ব্যান্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বরাবর রেজিস্ট্রি ডাকে এই আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশে বলা হয়, ২০০৬ সালের ২৪ সেপ্টেম্বর বাংলাদেশ কেব্‌ল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন পাস হয়। ওই আইনের ১৯(১৩) ধারায় বলা হয়েছে, বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি কোনো টিভি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করা যাবে না। ওই ধারা লঙ্ঘন করলে শাস্তির বিধানও রয়েছে। এই আইনের ১৫ ধারা অনুসারে কোনো অনুষ্ঠান ১৯ ধারার পরিপন্থি হলে সরকার তাৎক্ষণিক বা যাচাই করে ওই চ্যানেলের বিপণন প্রজ্ঞাপন ও সম্প্রচার সাময়িক বা স্থায়ীভাবে বন্ধের নির্দেশ দিতে পারে।

 

ভোট পুনর্গণনার উদ্যোগ হাস্যকর কলঙ্কজনক : ট্রাম্প

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্টের ভার্জিনিয়া, নিউ হ্যাম্পশায়ার এবং ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে বহু জালভোট পড়েছে। ওই রাজ্যগুলোতে জয় পেয়েছেন হিলারি ক্লিনটন। কিন্তু সেখানে ভোট জালিয়াতির ব্যাপারে খবর প্রকাশ না করার জন্য ডোলাল্ড ট্রাম্প গণমাধ্যমকে দোষারোপ করেন। হিলারি শিবির রোববার তিনটি দোদুল্যমান অঙ্গরাজ্যে ভোট পুনর্গণনার উদ্যোগে শামিল হওয়ার আগ্রহ প্রকাশ করার পর এক বিবৃতিতে এ উদ্যোগকে হাস্যকর এবং কলঙ্কজনক আখ্যা দিয়েছেন ট্রাম্প। তিনি আরও বলেন, পুনর্গণনার এ উদ্যোগ গ্রিন পার্টির  প্রার্থী জিল স্টেইনের তহবিল সংগ্রহের চেষ্টা ছাড়া কিছুই নয়।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের দাবি, ৮ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে লাখ লাখ মানুষ অবৈধভাবে ভোটাধিকার প্রয়োগ করেছে। এসব ভোট বাদ দিলে দেখা যাবে তিনিই জনগণের ভোটে জয় পেয়েছেন। উইসকনসিন অঙ্গরাজ্যে ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচার শিবির ভোট পুনর্গণনায় গ্রিন পার্টির  জিল স্টেইনকে সমর্থন দেয়ার পরই ট্রাম্প এ মন্তব্য করলেন। ট্রাম্পের চেয়ে ২০ লাখেরও বেশি ভোট পেয়েও নির্বাচনে হেরে গেছেন হিলারি ক্লিনটন। ওদিকে প্রেসিডেন্ট নির্বাচনে প্রয়োজনীয় ২৭০টি ইলেক্টোরাল ভোটে জয়ী হয়ে প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এক ট্যুইটে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, লাখ লাখ অবৈধ ভোট বাদ দেয়া হলে দেখা যাবে আমি ইলেক্টোরাল ভোটে জয়ের পাশাপাশি পপুলার ভোটেও জয় পেয়েছি।

 

পদত্যাগ করতে চান দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাই দুর্নীতির অভিযোগে অভিশংসনের মুখে স্বেচ্ছায় পদত্যাগ করতে সম্মতির কথা জানিয়েছেন। গতকাল মঙ্গলবার রাজধানী সিউলে এক ঘোষণায় একথা জানান পার্ক জিউন। ব্যক্তিগত বন্ধুর জন্য রাজনৈতিক সিদ্ধান্তকে প্রভাবিত করার অভিযোগে বেশ কয়েক দিন ধরে তার পদত্যাগের দাবিতে বিক্ষোভ হয়। এর মধ্যে আগামী শুক্রবার দক্ষিণ কোরিয়ার জাতীয় অ্যাসেম্বলিতে প্রেসিডেন্টকে অভিসংশনের জন্য ভোটের ডাক দেয় বিরোধী দলগুলো। এমন পরিস্থিতিতে মঙ্গলবার টেলিভিশনে দেয়া এক ভাষণে পদত্যাগে সম্মতির কথা জানান প্রেসিডেন্ট পার্ক জিউন হাই। এ সময় তিনি জাতির কাছে ক্ষমাও চেয়েছেন। পার্ক জিউন হাই বলেন, আমি সব কিছু থেকে সরে যাচ্ছি। জাতীয় অ্যাসেম্বলি যখন ক্ষমতা হস্তান্তরের বিষয়টি নিশ্চিত করে আমাকে পদত্যাগ করতে বলবে তখনই আমি সরে যাবো। আমি জাতীয় অ্যাসেম্বলির হাতে আমার ক্ষমতার মেয়াদা কমানো এবং পদত্যাগের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব অর্পণ করছি। তিনি আরও বলেন, যদি সরকারি এবং বিরোধী দল যদি একমত হয়ে রাষ্ট্রীয় দায়িত্বে শূন্যতা কমিয়ে আনার এবং শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের বিষয়ে অবহিত করে তবে তাদের বেঁধে দেয়া সময়সূচি অনুযায়ী আমি প্রেসিডেন্টের পদ থেকে সরে যাবো এবং ক্ষমতা হস্তান্তরের আইনগত প্রক্রিয়া শুরু করবো।

 

ভারতের বিরুদ্ধে পাকিস্তানের বিদায়ী সেনা প্রধানের হুঁশিয়ারি

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের বিদায়ী সেনা প্রধান জেনারেল রাহিল শরিফ গতকাল মঙ্গলবার হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, গোলযোগপূর্ণ কাশ্মিরে চলমান উত্তেজনা পরিস্থিতি নিয়ে তার দেশের সংযত অবস্থানকে দুর্বলতা ভাবলে তা ভারতের জন্য বিপজ্জনক হবে। নতুন সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার কাছে ক্ষমতা হস্তান্তর উপলক্ষে রাজধানীর কাছাকাছি রাওয়ালপিণ্ডিতে সেনা সদর দপ্তরের একটি স্টেডিয়ামে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ সময় শরিফ বলেন, দুর্ভাগ্যজনকভাবে সম্প্রতি মাসগুলোতে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে রাষ্ট্রীয় সন্ত্রাস বাড়ছে এবং ভারতের আগ্রাসী পদক্ষেপে এ অঞ্চলের শান্তি ঝুঁকির মধ্যে পড়েছে। তিনি ভারতকে উদ্দেশ্য করে বলেন, আমাদের সংযত নীতিকে দুর্বলতা ভাবলে তা ভারতের জন্য বিপজ্জনক হবে। কাশ্মির সমস্যার সমাধান ছাড়া দক্ষিণ এশিয়ায় স্থায়ী শান্তি ও অগ্রগতি অসম্ভব উল্লেখ করে তিনি বলেন, এজন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের বিশেষ নজর খুবই প্রয়োজন।

 

কাশ্মীরে হামলায় ভারতীয় সৈন্য নিহত

মাথাভাঙ্গা মনিটর: জম্মু ও কাশ্মীরের একটি সেনা ক্যাম্পে সন্ত্রাসী হামলায় ৩ ভারতীয় সৈন্য নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৫টার দিকে জম্মু থেকে ২০ কিলোমিটার দূরে নাগরোটা সেনাক্যাম্পে এ হামলার ঘটনা ঘটে। হামলার পর শ্রীনগর ও জম্মু জাতীয় মহাসড়কের পাশের ওই ক্যাম্পের কাছে সেনাদের সাথে হামলাকারীদের গোলাগুলি হয়। সীমান্তে ভারত-পাকিস্তানের ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে নাগরোটাতে বিপুলসংখ্যক সেনা সদস্য মোতায়েন করে ভারত। নাগরোটাকে সেনাবাহিনীর ১৬ ক্রপসের সদরদফতর হিসেবে ব্যবহার করা হয়। হামলার পর সেনাবাহিনী ওই এলাকা ঘিরে রেখে তল্লাশি চালঅচ্ছে। এছাড়া ওই এলাকার বিদ্যালয়গুলো আজ না খুলতে নির্দেশ দিয়েছে সেনাবাহিনী। এদিকে জম্মু ও কাশ্মীরের রাজৌরি সীমান্তের সাম্বা সেক্টর দিয়ে একদল সন্ত্রাসী অনুপ্রবেশের সময় ভারতীয় সীমান্ত বাহিনী বিএসএফ তাদের রুখে দিয়েছে। সেখানেও গোলাগুলি হয়েছে।