দেশে বিদেশের টুকিটাকি : পাকিস্তানের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার ঘোষণা ভারতের

পাকিস্তানের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার ঘোষণা ভারতের

মাথাভাঙ্গা মনিটর: কাশ্মিরে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের ওপর হামলার ঘটনায় প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে ভারত। বিবিসি ভারতের প্রতিরক্ষা বিভাগের বরাত দিয়ে জানায়, এই কাপুরুষ আচরণের ভারি ফল ভোগ করতে হবে তাদের। সেপ্টেম্বরে ভারতের সেনাবাহিনীর ওপর জঙ্গিদের হামলার পর থেকে উত্তেজনা চলছে পাকিস্তান বর্ডার জুরে। উভয় দেশ দাবি করেছে গত কয়েক মাসে সীমান্তাঞ্চলের সাধারণ নাগরিকসহ সেনা সদস্য ও সীমান্ত নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হয়েছেন। এদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, পাকিস্তান তার দেশের বিভিন্ন স্থানে পারমানবিক অস্ত্র প্রতিস্থাপন করছে। ভারতের সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, গত মঙ্গলবার গভীর রাতে ভারতের একটি পেট্রোল দলের ওপর আবারও হামলা চালিয়েছে পাকিস্তান ভিত্তিক জঙ্গিরা। এর আগে শনি ও রবিবার পাকিস্তান সীমান্ত থেকে চালানো গুলিতে বিএসএফ এর হেড কনস্টেবল নিহত হয়েছে। আর সে কারণেই এর উচিত জবাব দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে ভারত।

ভারতে বন্দুকযুদ্ধে মাওবাদী নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পূর্বাঞ্চলের এক বনভূমিতে বুধবার পুলিশের সাথে বন্দুকযুদ্ধে ছয় মাওবাদী বিদ্রোহী নিহত হয়েছে। এদের কাছে অনেক ভারী অস্ত্র ছিলো বলে এক কর্মকর্তা জানিয়েছেন। পুলিশ জানায়, ভারতের ঝাড়খণ্ড রাজ্যে মাওবাদী বিদ্রোহীদের শক্তিশালী ঘাঁটি লাতেহার এলাকায় বুধবার পুলিশের তল্লাশি চলাকালে হামলার শিকার হওয়ার পর তারাও গুলি চালায়। পুলিশ সুপারিন্টেনডেন্ট অনুপ বার্থারে বলেন, ‘ওই এলাকায় ঘন বনভূমি রয়েছে। গত ১৫ বছর বা তার অনেক বেশী সময় ধরেই এটি মাওবাদী বিদ্রোহীদের একটি ঘাঁটি হিসেবে পরিচিত।’ তিনি বলেন, ‘সেখানে প্রায় ৪৫-৫০ মিনিট ধরে বন্দুকযুদ্ধ চলে। পরে আমরা ঘটনাস্থল থেকে ছয় মাওবাদী বিদ্রোহীর লাশ উদ্ধার করেছি। তারা সকলে তাদের কালো রংয়ের সেনা ইউনিফর্ম পরা ছিলো।

ফিলিস্তিনে শান্তি আনবেন ট্রাম্পের কট্টর ইহুদি জামাতা

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইসরাইল এবং ফিলিস্তিনিদের মধ্যে শান্তি চুক্তিই তার পছন্দ। এজন্য জামাতা কট্টরপন্থী ইহুদি জারেড কুশনারকে মধ্যস্থতাকারী হিসেবে নিয়োগ দেয়ার কথা জানিয়েছেন তিনি। মঙ্গলবার নিউইয়র্ক টাইমসকে ট্রাম্প বলেন, একটি গ্রহণযোগ্য সমাধানে পৌঁছতে দুই পক্ষকেই কিছু ছাড় দিতে হবে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইসরাইলের পক্ষে শতভাগ ভেটো প্রয়োগেরও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘ইসরাইল এবং ফিলিস্তিনের ওই পক্ষকে আমি ভালবাসব যে শান্তি চুক্তি করতে এগিয়ে আসবে। এটা অনেক বড় অর্জন। তিনি বলেন, অনেক মানুষ, আসলে প্রভাবশালী মানুষই আমাকে বলেন, এটা অসম্ভব, তুমি এটা করতে পারবে না। আমি দ্বিমত পোষণ করি। আমি মনে করি, তোমরা (ইসরাইল ও ফিলিস্তিন) শান্তি চুক্তিতে উপনীত হতে পারবে।
তবে ট্রাম্পের এই স্বপ্ন আলোর মুখ দেখবে কি-না তা নিয়ে যথেষ্ট সংশয় আছে। কারণ কট্টরপন্থী ইহুদি এবং হলোকাস্ট থেকে বেঁচে যাওয়া ব্যক্তির নাতি জারেড কুশনার শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নেবেন এমন ভাবনা অবাস্তব। মূলত কুশনারকে মন্ত্রী বানাতে চেয়েছেন ট্রাম্প। কিন্তু যুক্তরাষ্ট্রের স্বজনপ্রীতি আইনে জামাতাকে মন্ত্রীর বানানোর সুযোগ পাচ্ছেন না তিনি। এজন্য তাকে বিশেষ দূত হিসেবে নিয়োগ দিতে চান এই রিপাবলিকান প্রেসিডেন্ট।

বিস্কুটের বাক্সে শিশু পাচার

মাথাভাঙ্গা মনিটর: বিস্কুটের বাক্সে তুলা ও ব্যান্ডেজ দিয়ে মুড়ে রাখা হয়েছিলো ওদের। চোখ পিটপিট দেখে বোঝা যাচ্ছিলো, তিনটি সদ্যজাত শিশুর দেহে তখনও প্রাণ আছে। অন্ধকার ঘুপচি ঘরে, লোহার খাটের নিচে পিচবোর্ডের বাক্সে রাখা তিন শিশু। এসব দেখে হকচকিয়ে যান সিআইডির তদন্তকারী অফিসাররা। ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার বাদুড়িয়ার বাগজোলা গ্রামের ‘সোহান’ নার্সিংহোম থেকে গত সোমবার রাতে তিন সদ্যজাত শিশুকে উদ্ধারের পরে আন্তর্জাতিক শিশু পাচারচক্রের হদিস পেয়েছে সিআইডি। এ সময় দুই নারীসহ পাচারকারী চক্রের ৮ সদস্যকে গ্রেফতার করা হয়।