সমবায়কে প্রতিষ্ঠা করতে হলে প্রয়োজনে গ্রামে গ্রামে গিয়ে উঠান বৈঠক করতে হবে

 

স্টাফ রিপোর্টার: ‘সমবায়ের দর্শন, টেকসই উন্নয়ন’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ৪৫তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন, র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। জীবননগরের অনুষ্ঠানে এমপি আলী আজগার টগর বলেন, প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠা করা। তিনি বলেন, প্রধানমন্ত্রীর এ ঘোষণা বাস্তবায়ন করতে হলে সমবায়ের উন্নয়নের কোনো বিকল্প নেই। সমবায়কে প্রতিষ্ঠা করতে হলে প্রয়োজনে গ্রামে গ্রামে গিয়ে উঠান বৈঠক করতে হবে। প্রয়োজন হলে আমাকে ডাকা হলে আমি ওই উঠান বৈঠকে যোগ দেবো। এমপি আলী আজগার টগর বলেন, ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে প্রতিষ্ঠা করতে হলে সমবায় গঠনের মাধ্যমে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে হবে।

চুয়াডাঙ্গায় বক্তারা বলেন, সমবায় সমিতি গঠনের মাধ্যমে নতুন উদ্যোক্তাদের টেকসই উন্নয়ন নিশ্চিত করে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে এগিয়ে আসতে হবে। একক প্রচেষ্টায় যা করা অসম্ভব, সমবায় পদ্ধতিতে তা সহজেই করা সম্ভব। দেশের উন্নয়নে সমবায় কর্মদের আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান তারা।

চুয়াডাঙ্গায় সকাল ১০টার দিকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে সমবায় ব্যাংক চত্বরে ব্যাংকের চেয়ারম্যান শেখ নাজিম উদ্দিনের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আব্দুর রাজ্জাক ও জেলা সমবায় অফিসার মনজুর কাদের ও বিআরডিবির উপ-পরিচালক শেখ ফিরোজ আহমেদ। এছাড়া সমবায় ব্যাংকের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।  জেলা সমবায় কার্যালয়ের পরিদর্শক হারুন অর রশিদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকের চেয়ারম্যান শেখ নাজিম উদ্দিন।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা সমবায় দফতরের উদ্যোগে ৪৫তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে এক র‌্যালি শহর প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় অফিসার এবিএসএম আব্বস আলী। আলোচনাসভায় উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন। পৌর আওয়ামী লীগের সভাপতি আবু মুসা, বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুণ, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, বিআরডিবি চেয়ারম্যান মহিদুল ইসলাম মহিদ, সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ সাইফুল ইসলাম, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আ.হ.ম শামীমুজ্জামান, সমবায় অফিসের সহকারী পরিদর্শক কাবিল হোসেন জোয়ার্দার, আবু হোসেন। একটি বাড়ি একটি খামারের সমন্বয়কারী অফিসার আনোয়ার হোসেনের উপস্থাপনায় উপস্থিত ছিলেন জনতা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির লিমিটেডের আলমডাঙ্গার সভাপতি শাহাবুল ইসলাম, নওদা দুর্গাপুর মধ্যমাঠ খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি তকবুল মেম্বার, এনায়েত আলী, সমবায় অফিসের মিজানুর রহমান ও জিয়াউর রহমান। সমবায় দিবস উপলক্ষে আলমডাঙ্গা উপজেলার সমবায় অফিস ৩৩ জন উপকারভোগীদের মাঝে ৩ লাখ ৩০ হাজার টাকা বিতরণ করেন।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন,  দিবসটি উপলক্ষে গতকাল শনিবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বরে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন শেষে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা শহরের প্রধান প্রদান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা অডিটরিয়ামে ‘সমবায়ের দর্শন টেকসই উন্নয়ন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, উপজেলা সমবায় অফিসার খন্দকার জহিরুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আশরাফ হোসেন, পল্লি উন্নয়ন কর্মকর্তা কামরুল হাসান, সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা আনোয়ার হোসেন, দামুড়হুদা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম, নুরুন্নবী প্রমুখ। সমবায়ের সার্বিক চিত্র তুলে ধরে স্বাগত বক্তব্য দেন উপজেলা সমবায় অফিসার খন্দকার জহিরুল ইসলাম। অনুষ্ঠানটির সার্বিক তত্বাবধানে ছিলেন সহকারী পরিদর্শক হারুণ উর রশিদ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, গতকাল শনিবার এ উপলক্ষে শহরে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। শেষে উপজেলা হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর।

উপজেলা নির্বাহী অফিসার নূরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্যে রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল, উপজেলা ভাইস চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি ও উপজেলা সমবায় অফিসার মোতাহার হোসেন। উপজেলা পল্লি জীবিকায়ন প্রকল্পের প্রকল্প কর্মকর্তা শামনুর রহমানের পরিচালনায় আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন, উথলী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহরাব হোসেন খান ও সমবায়ীদের মধ্যে বক্তব্য রাখেন মহিদুল ইসলাম। শেষে শ্রেষ্ঠ সমবায় সমিতি হিসেবে উথলী হেল্প বহুমূখী সমবায় সমিতি ও জীবননগর এবলুম বাংলা সঞ্চয় ও ঋণদান সমিতিকে পুরস্কৃত করা হয়।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, এ উপলক্ষে গতকাল শনিবার সকালে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা পরিষদ চত্বরে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এ সময় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে সমবায় দিবসের আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা সমবায় অফিসার মিলন কুমার দাশের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। বিশেষ অতিথী ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, গাংনী উপজেলা নির্বাহী অফিসার আরিফ উজ-জামান, গাংনী থানার ওসি আনোয়ার হোসেন, সাবেক উপজেলা চেয়ারম্যান একেএম শফিকুল আলম, মুক্তিযোদ্ধা কমান্ডার মুন্তাজ আলী, উপজেলা যুবলীগ সভাপতি মোশাররফ হোসেন ও সাধারণ সম্পাদক শফি কামাল পলাশ।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, দিবসটি উপলক্ষে র‌্যালি, পতাকা উত্তোলন, আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার ১০টার দিকে মুজিবনগর উপজেলা প্রশাসন, সমবায় বিভাগ ও সমবায়ীদের যৌথ আয়াজনে উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলামের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি মুজিবনগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা হলরুমে আলোচনাসভায় নির্বাহী অফিসার হেমায়েত উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম। বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান জারজিস হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান গুলনাহার বেগম, সমবায় অফিসার ফসিয়ার রহমান, ইউপি চেয়ারম্যান আমাম হোসেন মিলু ও সমবায়ীবৃন্দ প্রমুখ। শেষে শ্রেষ্ঠ সমবায়ীদের পুরস্কার প্রদান করা হয়। ওই সময় উপস্থিত ছিলেন উপজেলার সরকারী কর্মকর্ত ও সমবায়ীবৃন্দ।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।  স্থানীয় পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলা মিলনায়তনে আলোচনাসভায় অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদারের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রউফ মণ্ডল, জেলা সমবায় অফিসার জাহাঙ্গীর আলম, উপজেলা সমবায় অফিসার জাফর ইকবাল, নির্বাহী ম্যাজিস্ট্রেট, সহকারী পুলিশ সুপার, এইড ফাউন্ডেশনের প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, জেলা সড়ক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সাগর ও বিভিন্ন সমবায় সমিতির প্রতিনিধিগণ।