বিশ্ব টুকিটাকি : যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক ছিন্ন করলো ফিলিপাইন

যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক ছিন্ন করলো ফিলিপাইন

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের সাথে সকল সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ের্তে। সম্প্রতি চীন সফরকালে দেশটির ব্যবসায়ী প্রতিনিধিদের সাথে বৈঠককালে দেশটির উপ প্রধানমন্ত্রী ঝং গাওলিও উপস্থিতিতে এই ঘোষণা দেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট এর এক প্রতিবেদনে জানা যায়, বৃহস্পতিবার বেইজিংয়ের গ্রেট হলে দেয়া ভাষণে এ ঘোষণা দেন রদ্রিগো দুয়ার্তে। এই ঘোষণার ফলে যুক্তরাষ্ট্রের সাথে অর্থনৈতিক, কূটনৈতিক এবং সামরিক সকল প্রকার সম্পর্ক ছিন্ন হয়ে গেল ফিলিপাইনের। তবে এখনো যুক্তরাষ্ট্রের কোনো প্রতিক্রিয়া এখনও জানা যায়নি। দুয়ার্তে তার ঘোষণায় বলেন, আমি যুক্তরাষ্ট্র থেকে সামরিক ও অর্থনৈতিক বিচ্ছিন্নতার ঘোষণা দিচ্ছি। তবে সামাজিক যোগাযোগ হয়ত থাকবে। আমেরিকা পরাজিত হয়েছে। চীনের সঙ্গে এখন যুদ্ধে যাবার সময় নয়। অর্থনৈতিক ভাবে চীনই এই মুহূর্তে ফিলিপাইনের একমাত্র ভরসা। আমি খোলাখুলিই বলবো, চীনে এই সফর প্রেসিডেন্ট হিসেবে আমার জন্য অনেক চ্যালেঞ্জের।

ক্ষিণ কোরিয়ার জাহাজ ছিনতাই

মাথাভাঙ্গা মনিটর: ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় তাবি-তাবি দ্বীপের উপকূল থেকে সশস্ত্র ব্যক্তিরা দক্ষিণ কোরিয়ার একটি জাহাজ ছিনতাই করেছে। তারা জাহাজের দুই নাবিককেও তুলে নিয়ে গেছে বলে জানিয়েছে ফিলিপাইনের সামরিক বাহিনী। তাদের ধারণা,  সশস্ত্র ব্যক্তিরা আবু সায়াফ গ্রুপের সদস্য। গতকাল শুক্রবার ফিলিপাইনের সামরিক বাহিনীর মুখপাত্র একথা জানান। এক বিবৃতিতে ওয়েস্টার্ন মিন্দানাও কমান্ডের সেনা মেজর ফিলেমন তান বলেন, বৃহস্পতিবার সশস্ত্র ১০ ব্যক্তি দক্ষিণ কোরিয়ার ওই জাহাজ ছিনতাই করে। তারা একটি স্পীডবোটে করে আসে। তিনি জানান, জাহাজ এমভি দং বেং জায়ান্টের ক্যাপ্টেন পার্ক চুল হং এবং ফিলিপিনো নাবিক গ্লিন আলিন্দাজাওকে ছিনতাইকারীরা অপহরণ করে। তান বলেন, সামরিক বাহিনীর সকল ইউনিটকে নিখোঁজ নাবিকদের ব্যাপারে সতর্ক থাকতে বলা হয়েছে।

কাশ্মিরে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২৫

মাথাভাঙ্গা মনিটর: কাশ্মিরে দুটি পৃথক সড়ক দুর্ঘটনায় অন্তত ২৫ জন নিহত হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস। দুর্ঘটনায় আহত হয়েছে আরো ৪০ জন। স্থানীয় সূত্রের বরাত দিয়ে তারা জানায়, জম্মু কাশ্মিরের রিয়াসিতে একটি বাস দুর্ঘটনায় নারী ও শিশুসহ অন্তত ২২ জন নিহত হয়েছেন। দুর্ঘটনাস্থলেই অনেকে নিহত হন। বাকীরা প্রাণ হারান হাসপাতালে নেয়ার পথে। অন্যদিকে রাজৌরিতে একটি টেম্পু খাদে পড়ে গেলে তিনজন নিহত হন। আহত হন আরো ১৪ জন। দুটিপ দুর্ঘটনা সম্পর্কে নিশ্চিত করেছে স্থানীয় পুলিশ।

প্রেমিককে ছোঁয়ায় তরুণীকে বেত্রাঘাত!

মাথাভাঙ্গা মনিটর: ২২ বছর বয়সের এক তরুণী হাঁটু গেড়ে বসে আছেন। তাকে বেত্রাঘাত করা হচ্ছে। আশপাশে থাকা জনগণ ব্যাপারটি বেশ ‘উপভোগ’ই করছেন। তরুণী বেতের আঘাতের ব্যথায় চিৎকার দিলেই জনতাও বিদ্রূপ করে বেশ জোরে হাসাহাসি করছে। ইসলামি আইন লঙ্ঘন করায় ওই তরুণীকে সবার সামনে বেত্রাঘাত করা হচ্ছে। সম্প্রতি ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে এ ঘটনা। ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে সবাইকে শরিয়া আইন মেনে চলতে হয়। সেখানে জুয়া খেলা, মদ পানের জন্য বেত্রাঘাতের মতো শাস্তির মুখে পড়তে হয়। ওই তরুণীর অপরাধ একটি গোপন স্থানে অপর এক ছেলের সাথে কিছুটা সময় কাটিয়েছেন। প্রেমিককে ছুঁয়েছিলেন। এমন ব্যাপার ওই অঞ্চলে ব্যভিচার হিসেবে গণ্য হয়। এটা গুরুতর অপরাধ হিসেবে দেখা হয়। আর তাই সাজা হিসেবে ২৯ বার বেতের আঘাত সহ্য করতে হয়েছে তরুণীকে। আচেহ প্রদেশের রাজধানী বান্ডায় বেতের আঘাতের যন্ত্রণায় তরুণী কুঁকড়ে গেলেও উপস্থিত জনতা তাতে আনন্দে আত্মহারা। তবে যে ছেলের সঙ্গে দেখা করতে গিয়ে তরুণীকে বেতের আঘাত সহ্য করতে হয়েছে ওই ছেলের সাজার ব্যাপারে কিছু জানা যায়নি।

নোবেল স্বীকৃতি মুছে ফেললেন ডিলান

মাথাভাঙ্গা মনিটর: এখনো মুখ খোলেননি বব ডিলান। একটি বারের জন্যও কাউকে বলেননি নোবেল পুরস্কার প্রাপ্তিতে তার অনুভূতির কথা। তবে গত ১৭ অক্টোবর তার নিজের ওয়েবসাইটের একটি অংশে বব ডিলানের পরিচিতি হিসেবে ‘সাহিত্যে নোবেল পুরস্কারজয়ী’ কথাটি লেখা হয়। এরপরই চারদিকে ছড়িয়ে যায় যে, আনুষ্ঠানিকভাবে নোবেল পুরস্কার জয়ের বিষয়টি গ্রহণ করেছেন কিংবদন্তি এই গায়ক ও গীতিকবি। কিন্তু কয়েক দিন না গড়াতেই ঘটল আরেক অবাক করা বিষয়। নোবেল পাওয়ার পর পরিচয়পর্বে যোগ করা নতুন অংশটি মুছে ফেললেন তিনি। গত ১৩ অক্টোবর সাহিত্যে অসামান্য অবদান রাখার জন্য গীতিকবি বব ডিলানকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়। তখন থেকেই এ ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর এই শিল্পীকে নিয়ে রীতিমতো তোলপাড় শুরু হয়ে যায়। বিশ্ব গণমাধ্যম বব ডিলানের মুখ থেকে একটু ভালো কিংবা মন্দ লাগার কথা শোনার জন্য তীর্থের কাকের মতো অপেক্ষা করতে থাকে। কিন্তু পুরস্কার জয়ের পরদিনই যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে জনসমক্ষে এসে গান করলেও, নোবেল পুরস্কার জয় নিয়ে কোনো কথাই বলেননি তিনি। এমনকি নোবেল কর্তৃপক্ষ শিল্পীর সঙ্গে বারবার যোগাযোগে করেও ব্যর্থ হয়। তাই রহস্য আরও গভীর হতে থাকে। বব ডিলান কি তবে গ্রহণ করবেন না নোবেল পুরস্কার?—এমন প্রশ্নও উদয় হয় জনমনে। কিন্তু ১৭ অক্টোবর তাঁর ওয়েবসাইটে নোবেলজয়ের স্বীকৃতি যোগ করা হলে, সেই প্রশ্ন একটি যুক্তিযুক্ত জবাব খুঁজে যায়। তবে ওয়েবসাইট থেকে সম্প্রতি স্বীকৃতি উধাও হয়ে যাওয়ায় আবারও সেই পুরোনো প্রশ্নকে নতুন করে তুলে এনেছে আলোচনায়। সত্যিই কি ডিলান তবে গ্রহণ করবেন না নোবেল পুরস্কার?

ইরাকে আত্মঘাতী হামলায় নিহত ১৬

মাথাভাঙ্গা মনিটর: ইরাকে কুর্দি নিয়ন্ত্রিত কিরকুক শহরের একটি বিদ্যুৎকেন্দ্রে আত্মঘাতী বোমা হামলায় ১৬ জন নিহত হয়েছে। আত্মঘাতী হামলাকারীরা পোশাকের নিচে বোমা বহন করছিলো। জিহাদিদের ঘাঁটি মসুলে সরকার সমর্থিত বাহিনীর গত কয়েক দিনের অভিযানের পর আজ শুক্রবার কিরকুকে ইরান পরিচালিত একটি নির্মাণাধীন স্থানে এ হামলার ঘটনা ঘটে। এ ছাড়াও একই দিনে আরও কয়েকটি স্থানে হামলা চালানো হয়েছে।

সীমান্তে পাকভারত আবারও গুলি বিনিময়

মাথাভাঙ্গা মনিটর: উরিতে ১৯ ভারতীয় সৈন্য নিহতের ঘটনায় চলমান উত্তেজনার মধ্যে পাকিস্তান ও ভারতের সীমান্ত বাহিনীর মধ্যে আবারও গুলি বিনিময় হয়েছে। গতকাল শুক্রবার পাঞ্জাবের শাকারগড় সেক্টরের সক্রিয় সীমান্তে এ গুলি বিনিময় হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে পাকিস্তান সেনাবাহিনীর আন্তঃসংযোগ পরিদফতর (আইএসপিআর)। খবর ডন অনলাইন, দ্য এক্সপ্রেস ট্রিবিউনের। আইএসপিআর জানিয়েছে, সকাল ৯টার দিকে ভারতীয় সীমান্ত বাহিনী বিনা উস্কানিতে গুলি চালায়। তাৎক্ষণিকভাবে তাদের জবাব দেয় পাকিস্তানের সীমান্ত বাহিনী। দু’পক্ষের মধ্যে প্রায় দেড় ঘণ্টা এ গুলি বিনিময় হয়। তবে এতে কোনো প্রাণহানি কিংবা সম্পদের ক্ষতি হয়নি বলে বিবৃতিতে উল্লেখ করেছে আইএসপিআর।