বিশ্ব টুকিটাকি : লস অ্যাঞ্জেলেসে রেস্তোরাঁয় গুলিতে নিহত ৩

আইএসের গুরুত্বপূর্ণ শহর দাবিক পুনরুদ্ধার করেছে বিদ্রোহীরা

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার তুরস্ক সমর্থিত সুলতান মুরাদ বিদ্রোহীরা জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের জন্য গুরুত্বপূর্ণ শহর ‘দাবিক’ পুনরুদ্ধার করেছে। আইএস জঙ্গিরা দাবিক ছেড়ে যাওয়ার পরে বিদ্রোহীরা শহরের দখল নেয় বলে জানিয়েছে বিদ্রোহী কমান্ডার ও সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। আইএসের প্রচারণায় দাবিক নামটি ব্যবহার করার জন্য শহরটি আইএসের জন্য বেশ গুরুত্বপুর্ণ।

পাকিস্তানকে যুদ্ধবিমান দিচ্ছে না রাশিয়া

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানকে কোনো যুদ্ধবিমান বা আধুনিক বিমান দেয়া হচ্ছে না বলে জানিয়েছেন রাশিয়ার সামরিক সরঞ্জাম নির্মাতা সংস্থা রসটেক কর্পোরেশনের সিইও সের্গেই চেমেজভ। পাকিস্তানের সাথে অন্য কোনো সামরিক চুক্তির পরিকল্পনাও রাশিয়ার আপাতত নেই বলে জানিয়েছেন তিনি। খবর আনন্দবাজার পত্রিকার। সম্প্রতি রাশিয়ার কাছ থেকে কিছু হেলিকপ্টার কিনেছে পাকিস্তানের সামরিক বাহিনী। এরপর রাশিয়ার কাছ থেকে পাকিস্তান যুদ্ধবিমান কিনতে চলেছে বলেও শোনা যাচ্ছিলো। সেপ্টেম্বেরে পাকিস্তানে এসে পাক বাহিনীর সাথে রুশ সেনা যৌথ সামরিক মহড়ায় অংশ নেয়। সের্গেই চেমেজভ বলেছেন, আমরা পাকিস্তানকে কোনো আধুনিক এয়ারক্র্যাফ্ট বা যুদ্ধবিমান দিচ্ছি না। আমরা তাদের হেলিকপ্টার দিয়েছি, কিন্তু সেগুলি পরিবহনের জন্য নির্মিত (যুদ্ধের জন্য নয়) এবং সেই চুক্তি শেষ হয়ে গিয়েছে।

মিয়ানমারে খনিতে ১৭৫ টন ওজনের জেড পাথর উদ্ধার

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের এক খনি থেকে ১৭৫ টন ওজনের একটি জেড পাথর উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে ১৮ ফুট দৈর্ঘ্যর এই পাথরের দাম হতে পারে ১৪০ মিলিয়ন পাউন্ড। মিয়ানমারের কাচিন রাজ্যের একটি খনিতে মূল্যবান পাথর খুঁজতে গিয়ে এই পাথরের সন্ধান পাওয়া যায়। উদ্ধার হওয়া পাথরটি ৯ ফুট উঁচু ও ১৮ ফুট চওড়া। জেড পাথরটির ওজন ১৭৫ টন। ওজনে এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জেড পাথর। পৃথিবীর সবচেয়ে বড় জেড পাথর চীনের বৌদ্ধ প্যালেসে অবস্থিত যার ওজন ২৬০ টন। মিয়ানমারে বিশ্বের সর্ববৃহৎ জেড পাথরের সরবরাহক এবং এই শিল্প থেকে বছরে ৫০ বিলিয়ন ডলার আয় করে দেশটি। উদ্ধার হওয়া পাথরটি চীনে পাঠানো হবে, সেখানে এই পাথর ভেঙে দামি অলঙ্কার ও ভাস্কর্য নির্মাণ করা হবে।

লস অ্যাঞ্জেলেসে রেস্তোরাঁয় গুলিতে নিহত ৩

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে গত শনিবার একটি রেস্তোরাঁয় গুলিতে কমপক্ষে তিনজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে। এএফপির খবরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট চাঙ্ক স্প্রিঞ্জারের বরাত দিয়ে জানানো হয়, লস অ্যাঞ্জেলেসের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওয়েস্ট অ্যাডামসে এ ঘটনা ঘটে। হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে একজনকে গ্রেফতার করা হয়েছে। সন্দেহভাজন আরেকজনকে পুলিশ খুঁজছে। লস অ্যাঞ্জেলেসের মেয়র এরিক গার্সেটির ভাষ্য, গোলাগুলির মধ্য দিয়ে আজ লস অ্যাঞ্জেলেসের সকাল শুরু হলো। লস অ্যাঞ্জেলেস পুলিশের মুখপাত্র সার্জেন্ট ফ্রাঙ্ক প্রেসিয়াদো লস অ্যাঞ্জেলেস টাইমসকে বলেছেন, গোলাগুলির সময় ওই রেস্তোরাঁয় ৫০ জনের মতো ছিলো। রেস্তোরাঁটিতে জনপ্রিয় জ্যামাইকান খাবার পাওয়া যায়। প্রতি শুক্রবার রাতে সেখানে অনেক লোকের সমাগম ঘটে।

অভিষেকের জন্য এক বছর সময় চান থাইল্যান্ডের নতুন রাজা

মাথাভাঙ্গা মনিটর: থাইল্যান্ডের ক্রাউন প্রিন্স মাহা ওয়াজিরালংকর্ন তার অভিষেকের জন্য অন্তত এক বছর অপেক্ষা করতে চান বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা। গত বৃহস্পতিবার থাই রাজা ভূমিবল আদুলিয়াদে মারা যান এবং ক্রাউন প্রিন্স শোকপালনের জন্য আরো সময় চাইছেন। সাবেক প্রধানমন্ত্রী প্রেম তিনসুলানন্দা তার প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করবেন। বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা এক টেলিভিশন ভাষণে রাজার উত্তরাধিকারের বিষয়ে থাইদের আশ্বস্ত করে বলেছেন, তাদের চিন্তিত হবার কোন কারণ নেই। জেনারেল প্রায়ুথ বলেছেন, ক্রাউন প্রিন্স ওয়াজিরালংকর্ন তাকে এবং সাবেক প্রধানমন্ত্রী প্রেম তিনসুলানন্দাকে ডেকে কথা বলেছেন। ৬৪ বছর বয়স্ক ক্রাউন প্রিন্স জনগণকে উত্তরাধিকার এবং প্রশাসনের বিষয়ে বিভ্রান্ত বা চিন্তিত না হওয়ার আহ্বান জানিয়েছেন, টিভি বক্তব্যে বলেন জেনারেল প্রাযুথ। ক্রাউন প্রিন্স ওয়াজিরালংকর্ন সিংহাসনের জন্য উপযুক্ত কিনা তা নিয়ে অতীতে প্রশ্ন উঠেছে। যদিও থাইল্যান্ডের রাজপরিবারের সমালোচনা না করার বিষয়ে এক কঠোর আইনের কারণে এনিয়ে খোলামেলা আলোচনা হয় না।