রাত পোহালেই দুর্গার বোধন

 

স্টাফ রিপোর্টার: রাত পোহালেই দেবীর বোধন। আজ বৃহস্পতিবার মহাপঞ্চমী। ইতোমধ্যেই দেবী দুর্গার রূপদান সম্পন্ন। শাস্ত্র মেনে ত্রিনয়নী দেবীর চক্ষুদান হবে আজ। চারদিকে এখন শারদীয় দুর্গোত্সবের আনন্দ-শিহরণ। চুয়াডাঙ্গা মেহেরপুরের বিপনন বিতানগুলোতে মাস খানেক ধরেই ভিড় পরিলক্ষিত হয়েছে। সপ্তাজুড়ে সে ভিড়ের তীব্রতা বাড়লেও গতকাল থেকে কমতে শুরু করে।

শুরু হচ্ছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রাণের উত্সব, শারদীয় দুর্গোত্সব। শুক্রবার মহাষষ্ঠী। দশমীতে দুর্গা বিসর্জন। দুর্গতি বিনাশ করার জন্য তার আবির্ভাব, তাই দেবীর নামকরণ দুর্গা। আজ মন্দিরে মন্দিরে ঠাঁই নিবেন ঠাকুর। রাতের মধ্যে সাজসজ্জা লাইটিং করা হবে। এবার ঢাকা মহানগরে ২২৯টি মণ্ডপে দুর্গাপূজা উদযাপন হতে যাচ্ছে। এর মধ্যে ঢাকেশ্বরী মন্দির, রামকৃষ্ণ মিশন, ধানমন্ডি ও বনানী মন্দির উল্লেখযোগ্য।

ঢাকা মহানগর পুলিশ কমিশনারের বিশেষ ক্ষমতা আইনে পূজা চলাকালীন, পটকা, আতশবাজি নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া ছুরি, দাহ্য পদার্থ, ব্যাগ, পোটলা ইত্যাদি নিয়ে পূজামণ্ডপ এলাকায় প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। আজান ও নামাজের সময় সহনশীল আচরণ প্রত্যাশা করা হয়েছে। মাইক ও লাউডস্পিকার বন্ধ রাখতে অনুরোধ করেছে পুলিশ কর্তৃপক্ষ।

বিজয়া দশমীর দিন কেন্দ্রীয়ভাবে শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। শোভাযাত্রাটি ঢাকেশ্বরী মন্দির থেকে বের হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় হয়ে পুলিশ সদর দফতরের সামনে দিয়ে গুলিস্তান হয়ে বুড়িগঙ্গায় গিয়ে বিসর্জন দেয়া হবে। এই রুট সেদিন হকারমুক্ত রাখা হবে। বিসর্জনস্থলে পর্যাপ্ত লাইটিং, ফায়ার সার্ভিস, ডুবুরি দল থাকবে।