পুকুর থেকে শিশুর লাশ উদ্ধার : সন্দেহ কাটাতে সালিস

 

আলমডাঙ্গা ব্যুরো/জামজামি প্রতিনিধি: আলমডাঙ্গার পল্লি বিনোদপুরে তিন বছর বয়সী শিশু কন্যার রহস্যজনক মৃত্যু হয়েছে। তাকে বাড়ি থেকে ডেকে নেয়ার পর পানিতে ডুবে মারা গেছে বলে দাবি করায় দানা বাধে রহস্য। শেষ পর্যন্ত সালিসে বসে গ্রামের মাতবররা ওই শিশু পানিতে ডুবেই মারা গেছে বলে রায় দিয়ে তা মানতে সকলকে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

জানা গেছে, বিনোদপুর গ্রামের কৃষক আরিফুল ইসলামের ৩ বছরের শিশুকন্যা আফরিন। স্থানীয়রা বলেছেন, গতকাল বুধবার বেলা ১১টার দিকে প্রতিবেশি ঠান্টুর স্ত্রী শাহনাজ খাতুন তার ছেলে লালনের শিশুকন্যা লামিয়াকে কোলে নিয়ে আফরিনদের বাড়িতে যান। বেশ কিছুক্ষণ অবস্থান করেন। ফেরার সময় শাহনাজ খাতুন আফরিনের হাত ধরে তাদের বাড়িতে নিয়ে যান। তাদের দাবি- সমবয়সী আফরিন ও লামিয়া এক সাথে পার্শ্ববর্তী আজিজুল বিশ্বাসের পুকুরপাড়ে খেলছিলো। প্রায় ১ ঘণ্টা পর শিশুকন্যা আফরিনের দাদি মনোয়ারা খাতুন আফরিনকে খুঁজতে যান লামিয়াদের বাড়ি। সে সময় আফরিনকে লামিয়ার সাথে না দেখে প্রশ্ন তোলেন। শুরু করেন খোঁজাখুঁজি। এরই এক পর্যায়ে লামিয়ার দাদির শাশুড়ি পুকুরের পানি থেকে আফরিনের লাশ উদ্ধার করেন।

এ ঘটনায় আফরিনের পিতা-মাতা দোষারোপ করেন লামিয়ার দাদিকে। তিনি বাড়ি থেকে আফরিনকে ডেকে নিয়ে আসেন। অথচ দায়িত্বহীনের মতো পরে আর খোঁজ রাখেননি। একই সাথে আফরিন ও লামিয়া খেলছিলো। লামিয়ার কিছু হলো না, অথচ আফরিন পানিতে ডুবে মরলো। এ ঘটনাকে তারা স্বাভাবিকভাবে মানতে পারছিলেন না। সন্ধ্যায় এ বিষয়ে গ্রামে সালিস-বৈঠক বসে। সালিসে চেয়ারম্যানের নেতৃত্বে বিষয়টি মীমাংসা করা হয়েছে বলে গ্রামসূত্রে জানা যায়।