দেশের টুকিটাকি : বগুড়ায় দুই বাসের সংঘর্ষে মা-মেয়েসহ নিহত ৬

অবশেষে ডট বাংলা ডোমেইন বাংলাদেশের

স্টাফ রিপোর্টার: অবশেষে বহুল প্রত্যাশিত ডট বাংলা ডোমেইন পেল বাংলাদেশ। গতকাল বুধবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম তার ফেসবুকে এ সংবাদটির স্ট্যাটাস দিয়েছেন। তারানা হালিম তার স্ট্যাটাসে লিখেছেন, প্রতিশ্রুতি অনুযায়ী আরেকটি কাজ সম্পন্ন হলো। অনেক চেষ্টার পর ডট বাংলা ডোমেইন বাংলাদেশের অনুকূলে আইকান বরাদ্দ দিয়েছে। তিনি উল্লেখ করেন, এ ডোমেইনটি পাওয়ার জন্য আফ্রিকার দেশ সিয়েরা লিওনও প্রতিদ্বন্দ্বিতা করেছিলো। tarana-halim_বাংলাদেশের পক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম আইকানের কাছে তুলে ধরেন, বাংলাদেশ একমাত্র দেশ, যারা মাতৃভাষা বাংলার জন্য সংগ্রাম করেছে, রক্ত দিয়েছে, শহীদ হয়েছে। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও স্বীকৃতি পেয়েছে। তাই এ ভাষার উপর বাংলাদেশের জনগণের অধিকার সবার আগে। গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে ইন্টারনেট কর্পোরেশন অব এ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বার (আইসিএএনএন) চিঠি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে বলে জানান প্রতিমন্ত্রী। প্রতিমন্ত্রী বলেন, এর ফলে ইন্টারনেটে বাংলা ভাষা ব্যবহার বৃদ্ধিসহ বাংলা কনটেন্ট তৈরি উৎসাহিত হবে। এছাড়া ডট বাংলা ডোমেইন সর্বস্তরের বাংলা ভাষা প্রচলনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে।

স্কুলের দেয়াল চাপায় বাবা-ছেলের মৃত্যু

স্টাফ রিপোর্টার: চট্টগ্রাম নগরীর পাথরঘাটা সেন্ট প্লাসিডস স্কুলের দেয়াল চাপা পড়ে পথচারী মাকসুদুল হক (৪২) ও তার ছেলে তৌসিফ নাহিদের (১০) মর্মান্তিক মৃত্যু হয়েছে। গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে ওই স্কুলের মাঠে সংস্কার কাজের সময় এ ঘটনা ঘটে। ঘটনাস্থলে থাকা কোতোয়ালী থানার এসআই গোলাম ফারুক বলেন, স্কুলমাঠের সংস্কারের কাজে এস্কক্যাভেটর দিয়ে মাটি তোলা হচ্ছিলো। যন্ত্রটির কম্পনে মাঠের পাশের দেয়াল ভেঙে পাশের রাস্তা দিয়ে হেঁটে যাওয়া বাবা-ছেলের ওপর পড়ে। গুরুতর আহত অবস্থায় দুজনকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়।

বগুড়ায় দুই বাসের সংঘর্ষে মা-মেয়েসহ নিহত ৬

স্টাফ রিপোর্টার: বগুড়ার শিবগঞ্জ উপজেলায় দুই বাসের সংঘর্ষে মা-মেয়েসহ ছয়জন নিহত হয়েছে। যাদের সবাই নারী। গতকাল বুধবার দুপুরে উপজেলার মোকামতলার কাশিপুর এলাকায় বগুড়া-রংপুর মহাসড়কে  রংপুরগামী নাবিল পরিবহন ও ঢাকাগামী খালেক এন্টারপ্রাইজের এ সংঘর্ষে শিশুসহ আরও ২৫ জন আহত হয়েছে বলে জানান গোবিন্দগঞ্জ হাইওয়ে থানার ওসি আবুল বাসার। নিহতদের মধ্যে ঢাকার মোহাম্মদপুরের ফজলুল করিমের স্ত্রী সৈয়দা মোনোয়ারা (৬৭), বগুড়ার গাবতলী উপজেলার কাগইল সুলতানপুর গ্রামের নইমুদ্দিনের স্ত্রী জুলেখা (৬০), তার মেয়ে মোছা. ডলি (৩৫), দিনাজপুর রামসাগর এলাকার লতিফুর রহমানের মেয়ে নীলা (২৫) ও গাইবান্ধার প্রিয় বালার (৫৫) পরিচয় জানা গেছে। আহতদের মধ্যে এক শিশু ও এক তরুণী বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। অন্যদের রফাতুল্লাহ হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেয়া হচ্ছে।

মৈত্রী ট্রেনে ভারতীয় শাড়ি ও থ্রিপিস উদ্ধার

স্টাফ রিপোর্টার: মৈত্রী ট্রেনে শুল্ক ফাঁকি দিয়ে দিব্যি দর্শনা আন্তর্জাতিক স্টেশন পার হলেও ঢাকা ক্যন্টনমেন্ট স্টেশনে গোয়েন্দা অভিযান চালিয়ে শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে আনা ভারতীয় শাড়ি, থ্রিপিস ভর্তি ৭৭টি ব্যাগ উদ্ধার করেছে। গতপরশু মঙ্গলবার কলকাতা থেকে ঢাকায় মৈত্রী ট্রেনটি ক্যন্টনমেন্ট স্টেশনে পৌঁছুলে এগুলো উদ্ধার করা হয়। পরে রেলওয়ের স্টেশন মাস্টারের কক্ষে সিলগালা করে রাখা হয়। গতকাল বুধবার সকাল ১১টায় সংশ্লিষ্টদের উপস্থিতিতে ইনভেন্টরি করা হয় বলে জানান উপপরিচালক শরীফ আল হাসান।