দেশের টুকিটাকি : ভারত আক্রান্ত হলে পাশে থাকবে বাংলাদেশ

অবৈধ রাষ্ট্রপতিরা রাষ্ট্রীয় সুবিধা পাবেন না

স্টাফ রিপোর্টার: অবসরে যাওয়া রাষ্ট্রপতিদের ভাতা বাড়াতে জাতীয় সংসদে ‘রাষ্ট্রপতির অবসরভাতা, আনুতোষিক ও অন্যান্য সুবিধা আইন-২০১৬’ নামে একটি বিল পাস করা হয়েছে। এই বিলের বিধান অনুযায়ী বর্তমানে একজন রাষ্ট্রপতি অবসরে গেলে ৪৫ হাজার ৯শ টাকা ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন। তবে সর্বোচ্চ আদালত ঘোষিত অবৈধ রাষ্ট্রপতিরা এই সুবিধা পাবেন না। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন কৃষি মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। এর বিরোধীতা করেন বিরোধী দল জাতীয় পার্টির সদস্যরা। তারা ‘সর্বোচ্চ আদালত ঘোষিত অবৈধ রাষ্ট্রপতিরা এই সুবিধা থেকে বঞ্চিত হবেন’ এই বিধানের রাখার বিষয়ে কঠোর আপত্তি জানান। একইসঙ্গে বিলটি সংশোধন, জনমত যাচাই-বাছাইর প্রস্তাব করেন। পরে তাদেও দাবি কণ্ঠভোটে নাকচ হলে বিলটি পাস করা হয়। উল্লেখ্য, জিয়াউর রহমান ১৯৭৭ সালের ২১ এপ্রিল থেকে ১৯৮১ সালের ৩০ মে পর্যন্ত, হুসেইন মুহম্মদ এরশাদ ১৯৮৩ সালের ১১ ডিসেম্বর ১৯৯০ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। এ দুই সাবেক সেনা  কর্মকর্তার শাসনামলকে অবৈধ ঘোষণা করেছেন সর্বোচ্চ আদালত। তবে সুপ্রীম কোর্ট এরশাদের ১৯৮৬ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত শাসনামল বৈধ বলে রায় দিয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সঙ্গীত পরিবেশন না করলে ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জাতীয় সঙ্গীতের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানে অবশ্যই দিনের কার্যক্রম শুরু করতে হবে। না হলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর ঢাকা কলেজে দৈনন্দিন শিক্ষা কার্যক্রম শুরুর আগে জাতীয় সঙ্গীত পরিবেশন উপলক্ষে আয়োজিত এক সমাবেশে তিনি এ কথা বলেন। নুরুল ইসলাম নাহিদ বলেন, ২০০৯ সালে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত পরিবেশন বাধ্যতামূলক করা হয়। তবে অনেক প্রতিষ্ঠান তা মানছে না। স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসহ সব ধারার শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে তাদের দৈনন্দিন কার্যক্রম শুরু করবে বলে তিনি আশা প্রকাশ করেন। শিক্ষামন্ত্রী বলেন, জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদক, ইভটিজিংসহ সব অপশক্তি থেকে দূরে রাখতে শিক্ষার্থীদের নিজস্ব সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যের চেতনায় উজ্জীবিত করতে হবে।

ভারত আক্রান্ত হলে পাশে থাকবে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: বর্তমানে পাক-ভারত উত্তেজনা চরম অবস্থায়। ss-mএ অবস্থায় যদি ভারত আক্রান্ত হয় তবে প্রতিশ্রুতি অনুসারে বাংলাদেশ তার পাশে থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। মঙ্গলবার সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক’ বিষয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সংলাপ অনুষ্ঠানে মন্ত্রী এ কথা জানান। তিনি বলেন, পাকিস্তান যদি ভারতে আক্রমণ চালায়, তাহলে বাংলাদেশ ভারতের পাশে থাকবে। কারণ ভারতে সফরের সময় আমি এ আশ্বাসই দিয়েছি।

রাঙ্গামাটিতে দ্বিতল ভবনে ধস, দুইজনের মৃতদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার: রাঙ্গামাটি শহরের মহিলা কলেজ এলাকায় মঙ্গলবার সন্ধ্যায় দ্বিতল ভবনে ধসে পড়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত দুইজনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ফায়ার সার্ভিস, সেনাবাহিনী, পুলিশ ও স্থানীয় লোকজন উদ্ধার চালাচ্ছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করছেন স্থানীয়রা। নিহতরা হলেন-পিংকি ও জাহিদ হোসেন।তাদের বিস্তারিত পরিচয় জানা যায়নি। জানা যায়, সন্ধ্যায় সরকারি মহিলা কলেজ এলাকায় কাপ্তাই হ্রদ ঘেষে গড়ে উঠা দ্বিতল পাকা ভবন হঠাৎ পানিতে হেলে পড়ে। এতে পাকা ভবনে অবস্থান করা বেশ কয়েকজনের প্রাণহানীর আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানান, হ্রদে হেলে পড়া ভবনের ওপর তলা থেকে লোকজন  বের হতে পারলেও নিচ তলা পানিতে তলিয়ে যাওয়ায় কেউই বের হতে পারেনি। জানা  গেছে, ওই ভবনে চার পরিবারের লোকজন বসবাস করতো। ধারণা করা হচ্ছে তারা সবাই আটকা পড়েছে। হেলে পড়া ভবনে উদ্ধার কাজ শুরু করেছে ফায়ার সার্ভিস, সেনাবাহিনী, পুলিশ ও স্থানীয়  লোকজন। তবে আলোর অভাবে উদ্ধার ব্যাহত হচ্ছে।