বিশ্ব টুকিটাকি : বাংলাদেশির বিরুদ্ধে মার্কিন সেনা হত্যার পরিকল্পনার অভিযোগ

বাংলাদেশির বিরুদ্ধে মার্কিন সেনা হত্যার পরিকল্পনার অভিযোগ

মাথাভাঙ্গা মনিটর: জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর হয়ে মার্কিন সেনা হত্যার পরিকল্পনার অভিযোগে এক বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিককে অভিযুক্ত করা হয়েছে। নিলাশ মোহম্মদ দাস (২৪) নামের ওই ব্যক্তি ম্যারল্যিন্ডের হ্যাটসভিলিতে বসবাস করেন। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এই তথ্য জানিয়েছে। গত সোমবার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার নেলাসকে আদালতে হাজির করা হয়। বৃহস্পতিবার শুনানি না হওয়া পর্যন্ত তাকে আটক রাখার নির্দেশ দেয়া হয়েছে। এক বিজ্ঞপ্তিতে মার্কিন বিচার বিভাগ একথা জানিয়েছে। গত জুলাইয়ে গোপন সংবাদদাতাকে নিলাশ বলেছিলেন, তিনি একজন মার্কিন সেনাকে হত্যা করতে চান। মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, সংবাদদাতা নিলাশকে মিথ্যাভাবে এক সেনা সদ্যসের খোঁজ জানান। তাকে বিশ্বাস করান হামলা করলে তাকে ৮০ হাজার ডলার দেবে আইএস। পরিকল্পনা অনুযায়ী একটি বাড়িতে হামলা চালাতে গেলে গত ৩০ সেপ্টেম্বর নিলাশকে আটক করে জেল হাজতে নেয় এফবিআই। মার্কিন নাগরিক নিলাশ ১৯৯৫ সাল থেকে যুক্তরাষ্ট্রে বাস করছেন। তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হতে তার সর্বোচ্চ ২০ বছরের কারাদণ্ড হতে পারে।

হারিকেন ম্যাথিউয়ের কবলে হাইতি : নিহত ১

মাথাভাঙ্গা মনিটর: হাইতি উপকূলে আঘাত হেনেছে চার মাত্রার শক্তিশালী হারিকেন ম্যাথিউ। প্রচণ্ড বৃষ্টিপাত এবং ঘন্টায় ১৪৫ কিলোমিটার বেগে বয়ে যাওয়া ঝড়ে অন্তত একজন  নিহত এবং বেশকিছু বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার সকালে হারিকেন ম্যাথিউ হাইতির দক্ষিণ-পশ্চিম উপকূলে আঘাত হেনেছে। ম্যাথিউর প্রভাবে এরই মধ্যে দ্বীপরাষ্ট্রটিতে ‘জীবনের  জন্য হুমকি’ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার। হাইতির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট জোসেলেম প্রাইভার্ট ঝড়ে এরই মধ্যে বেশ কয়জনের মৃত্যুর খবর  পাওয়ার কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘যারা সমুদ্রে গিয়েছিলো তাদের অনেকে নিখোঁজ রয়েছে। তারা ঝড়ের আগাম সতর্কবার্তা অবজ্ঞা করেছে এবং  জীবন হারিয়েছে।’ ওদিকে, রয়টার্সের খবরে হাইতির নাগরিক সুরক্ষা সেবা কেন্দ্রের কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়েছে, সমুদ্র তীরবর্তী শহর পোর্ট সালুতে জলোচ্ছ্বাসে একটি বাড়ি ভেসে গিয়ে একজন  নিহত হয়েছে।

নোবেল জয়ী ছেলেটি স্কুলে ছিলো অমনোযোগী

মাথাভাঙ্গা মনিটর: এক সময় স্কুলের সবচেয়ে ‘অমনোযোগী’ ও ‘কম মেধাবী’ উপাধি পাওয়া সেই ছেলেটিই যখন চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরষ্কার পেয়েছেন মর্মে খবর nobel_japanবেরিয়েছে তখন তারই সহপাঠসহ শিক্ষকদের অনেকেই বলেছেন, এই নোবেলজয়ী শৈশবে স্কুল ফাঁকি দিতেন, অনেক দিন কাটিয়েছেন অনাহারে। জাপানের টোকিও ইনস্টিটিউট অব টেকনোলজির অধ্যাপক ইয়োশিনোরি ওশুমি নোবেল পুরস্কার পাওয়ার পর টোকিওতে সংবাদ সম্মেলনে এভাবেই নিজের অভিব্যক্তি প্রকাশ করেন।  প্রায় তিন দশক আগে কোষের আত্মভক্ষণ (অটোফাজি) বিষয়ক ধারণা দেয়ায় সোমবার স্টকহোমের নোবেল কমিটির ঘোষিত এবারের চিকিৎসাশাস্ত্রে নোবেল পাওয়া ওশুমি বলেন, ‘আমার তুখোড় মেধা ছিলো না। ছোটকালে মাধ্যমিক স্কুলে থাকাকালীন সবচেয়ে কম পড়াশোনা করতাম। স্কুলের রসায়ন ক্লাবের সদস্য ছিলাম। ওই সময় আমি রাসায়নিক পদার্থগুলোকে একত্রে মিশিয়ে প্রায় দিনই মজা করতাম আর জ্যেষ্ঠ ছাত্রদের বকুনি খেতাম। আমি মনে করতাম, রাসায়নিক পদার্থের মিশ্রণ নতুন কিছু এনে দেয়। কিন্তু কি বিক্রিয়া হচ্ছে তা বলার মতো কোনো জ্ঞান আমার তখন ছিল না।’ দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঠিক ছয় মাস আগে জন্ম নেয়া রকফেলার বিশ্ববিদ্যালয়ের সাবেক এই ফেলোর বাবা ও পিতামহ উভয়েই বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করতেন। আর্থিক অসঙ্গতি না থাকলেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রভাবে ওশুমিকে অভাবের মধ্য দিয়ে বড় হতে হয়।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে কুমারিত্ব পরীক্ষা বাধ্যতামূলক!

মাথাভাঙ্গা মনিটর: বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাইলে ছাত্রীদেরকে অবশ্যই কুমারিত্ব পরীক্ষা দিতে হবে বলে মন্তব্য করেছেন মিশরীয় পার্লামেন্টের সদস্য ইলহামি আগিনা। একজন পার্লামেন্ট সদস্যের এমন মন্তব্যে দেশটিতে সমালোচনার ঝড় ওঠেছে। নারী অধিকার সংগঠন তার বিরুদ্ধে একটি অভিযোগও দায়ের করেছে। রাষ্ট্র-অনুমোদিত ন্যাশনাল কাউন্সিল ফর উইমেন’র প্রধান মায়া মোরসি বলেছেন, অভিযোগে ইলহামি আগিনাকে পার্লামেন্ট থেকে বহিষ্কার করা এবং তাদের বিরুদ্ধে ফৌজদারি তদন্তের আবেদন করা হয়েছে। তিনি বলেন, এই আইনপ্রণেতা মিশরীয় নারী, পুরুষ এবং দেশেরই সম্মানহানি করছেন। এর আগে এক সাক্ষাৎকারে ইলহামি আগিনা বলেছেন, শিক্ষার্থীদের মধ্যে ক্রমবর্ধমান অনানুষ্ঠানিক বিয়ে (অনেকটা বিবাহবহির্ভুত যৌন সম্পর্কের মতো) ঠেকাতে কুমারিত্ব পরীক্ষা প্রয়োজন।