চুয়াডাঙ্গায় পুলিশ বাহিনীতে কনস্টেবল পদে লিখিত পরীক্ষা আজ

 

দালাল-প্রতারকচক্র চাকরির নামে জনপ্রতি ১২ লাখ টাকা করে হাতিয়ে নেয়ার অভিযোগ!

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় পুলিশ বাহিনীতে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ পরীক্ষা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। জেলায় মোট ৮১ জনকে নিয়োগ দেয়া হবে। এর মধ্যে ৬৯ জন পুরুষ ও ১২ জন নারী কনস্টেবল রয়েছেন। এ নিয়োগকে কেন্দ্র করে এক শ্রেণির দালাল ও প্রতারকচক্র ৮ থেকে ১০ লাখ টাকার বিনিময়ে চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

চুয়াডাঙ্গা জেলা পুলিশ লাইনে গত ২৭ সেপ্টেম্বর শারীরিক মাপ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত পরীক্ষা আজ বৃহস্পতিবার একই স্থানে অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ফলাফল প্রকাশ করা হবে ২ অক্টোবর। ৩ অক্টোবর অনুষ্ঠিত হবে মৌখিক পরীক্ষা। ৫ অক্টোবর মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের ফলাফল ঘোষণা করা হবে।

জানা গেছে, গত ২৭ সেপ্টেম্বর জেলা পুলিশ লাইনে ৮১টি কনস্টেবল পদের জন্য অন্তত ১০ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে থেকে আনুমানিক ২ হাজার ১শ জন লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত হয়েছেন।

এদিকে কনস্টেবল পদে নিয়োগকে কেন্দ্র করে দেশের দূর-দূরান্ত ও স্থানীয় এক শ্রেণির দালাল-প্রতারকচক্র নিয়োগ প্রত্যাশীদের কাছ থেকে স্বরাষ্ট্রমন্ত্রীসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নাম ভাঙিয়ে প্রলোভন দেখিয়ে চাকরি দেয়ার নাম করে জনপ্রতি ১০ থেকে ১২ লাখ টাকা নগদ ও চেকের মাধ্যমে সংগ্রহ শুরু করেছে। অনেকে ইতোমধ্যে পরিশোধ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এসব দালালদের হাত থেকে বাঁচাতে পুলিশ সুপারসহ গোয়েন্দা বিভাগের আশু হস্তক্ষেপ কামনা করেছে প্রকৃত দেশপ্রেমিক অভিভাবক ও  প্রকৃত নিয়োগ প্রত্যাশীরা।

এ ব্যাপারে জানতে চাইলে, চুয়াডাঙ্গার সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি সার্কেল) মো. ছুফিউল্লাহ জানান, কেউ যদি দালাল-প্রতারক চক্রকে টাকা দেন সে বিষয়ে দায়-দায়িত্ব পুলিশের নয়। তবে কোনো দালালের বিরুদ্ধে অভিযোগ পেলে তাকে গ্রেফতার করা হবে। বর্তমান পুলিশ সুপারের নেতৃত্বে শতভাগ স্বচ্ছতার সাথে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে বলেও জানান তিনি।