জাতীয় লিগ হবে বাউন্সি উইকেটে

 

স্টাফ রিপোর্টার: আগামী রোববার থেকে শুরু হতে যাওয়া জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) খেলাগুলো বাউন্সি উইকেটে হবে। গতকাল মঙ্গলবার এমনটি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান সাইফুল আলম স্বপন চৌধুরী।

মিরপুরে বিসিবি অফিসে টুর্নামেন্ট কমিটির বৈঠক শেষে স্বপন চৌধুরী বলেন, জাতীয় লিগ বাউন্সি উইকেটে করার জন্য প্রতি বছরই বিভিন্ন মাধ্যম থেকে অনুরোধ আসে, এবারও এসেছে। আজ আমরা মূলত এ একটা ইস্যুকে সামনে রেখেই বৈঠক করেছি। আমরা এটা নিয়ে অনেক চিন্তা ভাবনা করে আজ চূড়ান্ত করলাম। এছাড়া প্রতি বছর যাতে বছরের শুরুতে এনসিএল আয়োজন করতে পারি এধরনের একটা টার্গেট নিয়েছি। বিসিবি থেকে আগেই জানানো হয়েছিলো জাতীয় লিগের খেলাগুলো বগুড়া, খুলনা রাজশাহী এবং সিলেটে অনুষ্ঠিত হবে। তবে প্রতিটি ভেন্যুতেই কি বাউন্সি উইকেট থাকবে কিনা জানতে চাইলে টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান বলেন, হ্যা প্রতিটি ভেন্যুতেই বাউন্সি উইকেটে খেলা হবে। লিগ শুরু হতে আর মাত্র কয়েকদিন, এ স্বল্প সময়ের মধ্যে বাউন্সি উইকেট তৈরি করা সম্ভব হবে কি? এমন প্রশ্নে জবাবে স্বপন বলেন, ‘বাউন্সি উইকেট তৈরির কাজ আরো অনেক আগ থেকেই শুরু হয়ে গেছে।’

গতবার লিগের টায়ার ওয়ান এবং টুতে যেসব ক্রিকেটার খেলেছেন তাদের ম্যাচ ফি দেয়া হয়েছে ২১ হাজার টাকা করে। এবার টায়ার ওয়ানে যারা খেলবেন তাদের ম্যাচ ফি ৪ হাজার টাকা বৃদ্ধি করা হয়েছে জানিয়ে স্বপন বলেন, আগের তুলনায় ম্যাচ ফি বাড়ানোর ব্যাপারে কথা হয়েছে। টায়ার ওয়ানে যারা খেলবে তাদের ম্যাচ ফি ২১ থেকে ২৫ হাজার করা হয়েছে। তবে টায়ার টুতে আগেরটাই থাকছে। তবে গতবারের মতো এবারও খেলোয়াড়দের ডেলিএলাউন্স ৫০০টাকা থাকা এবং চ্যাম্পিয়ন এবং রানারআপ দলের প্রাইজমানি আগের মতোই ২০ লাখ এবং ১০ লাখ টাকা থাকছে বলে জানান স্বপন।