বিশ্ব টুকিটাকি : ভারতে নেকড়ে শিশুর সন্ধান মিললো

আসামে উচ্ছেদ অভিযানে পুলিশের গুলি : নিহত ২

মাথাভাঙ্গা মনিটর: আসামের কাজিরাঙ্গা ন্যাশনাল পার্কের আশপাশের এলাকাগুলোর বাসিন্দারা সেখান থেকে অন্যত্র চলে যাবার আগে ক্ষতিপূরণের দাবিতে সোমবার বিক্ষোভ করলে পুলিশ তাদের লক্ষ্য করে গুলি চালায়। এই ঘটনায় ২ জন নিহত ও অপর ৫ জন আহত হয়েছে। গত বছর গুয়াহাটি হাইকোর্টের এক নির্দেশের ভিত্তিতে আসাম সরকার নাগাওঁ জেলার কালিয়াবোর সাব ডিভিশনের আওতাধীন বান্দেরদুবি ও দেওচুর্চাঙ্গ এলাকাগুলোর বাসিন্দাদেরকে সেখান থেকে উচ্ছেদের সিদ্ধান্ত গ্রহণ করে। সেখানকার বাসিন্দারা ক্ষতিপূরণ না পাওয়া পর্যন্ত সেখান থেকে অন্যত্র চলে যেতে অস্বীকৃতি জানানোর পর আসাম সরকার এ সিদ্ধান্ত নেয়। বান্দেরদুবি থেকে ১৯০টি পরিবার এবং দেওচুর্চাঙ্গ থেকে ১৬০টি পরিবারকে সেখান থেকে অন্যত্র সরিয়ে ফেলা হচ্ছে। এ সময় ওই এলাকাদুটিতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। কিন্তু আজ সকালে উচ্ছেদ অভিযান শুরু হওয়ার পর থেকে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। বিক্ষোভকারীরা ওই এলাকা ছেড়ে যেতে অস্বীকৃতি জানায়। তারা রাস্তার ওপর বসে পড়ে এবং পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ে মারে।

সীমান্ত পেরিয়ে পাকিস্তানে হামলা করতে চায় ভারতীয় সেনা

মাথাভাঙ্গা মনিটর: কাশ্মীরের উরিতে ব্রিগেড সদর দফতরে জঙ্গি হামলা চালিয়ে ১৭ সেনাকে হত্যার ঘটনায় সীমান্ত পেরিয়ে পাকিস্তানে হামলা চালিয়ে কড়া জবাব দিতে চাইছে ভারতীয় সেনাবাহিনী। এরই মধ্যে পাকিস্তানের সাথে ৭৭৮ কিলোমিটার সীমান্ত নিয়ন্ত্রণ রেখায় আর্টিলারি ব্যারেজ ও স্নাইপার রাইফেলধারী সেনা মোতায়েনসহ অন্যান্য অভিযান পরিচালনায় প্রস্তুতি নিতে মনোযোগী হতে বলা হয়েছে। ভারতীয় সেনাবাহিনীর একটা অংশ সীমান্ত পেরিয়ে পাকিস্তানের ভেতরে ঢুকে সীমিত আকারে হলেও প্রতিশোধমূলক হামলা চালিয়ে উচিত শিক্ষা দেয়ার বিষয়টি বিবেচনা করতে সরকারে প্রতি আহ্বান জানিয়েছে। তবে সীমান্ত পেরিয়ে পাকিস্তানে হামলা করলে সর্বাত্মক যুদ্ধ বেধে যেতে পারে বলে আশঙ্কা করছে ভারত সরকার। ফলে সেনাবাহিনীর ব্যাপক চাপ সত্ত্বেও নিয়ন্ত্রণ রেখার মধ্যে থেকেই জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসী কর্মকাণ্ডে সহযোগিতার জন্য পাকিস্তান সেনাবাহিনীকে জবাব দেয়ার কথা ভাবছে দেশটির নীতি নির্ধারকরা। এজন্য নিয়ন্ত্রণরেখা বরাবর সেনাবাহিনী ও পশ্চিমাঞ্চলীয় ঘাঁটিগুলিতে বিমানবাহিনীকে সম্ভাব্য যেকোনো ঘটনার জন্য পূর্ণ সতর্ক থাকতে সরকার নির্দেশ দিয়েছে বলে জানিয়েছে কয়েকটি সরকারি সূত্র।

থাইল্যান্ডে নৌ-দুর্ঘটনায় ১৫ মুসল্লির মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: থাইল্যান্ডের চাও ফ্রেইয়া নদীতে মুসল্লিবাহী একটি অতিরিক্ত যাত্রীবোঝাই নৌযান ডুবে যাওয়ার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৫ জনে দাঁড়িয়েছে। গত রোববার বিকালে ডুবে যায় নৌযানটি। পরে সেখান থেকে ১৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। সোমবার আরও একজনের মৃতদেহের সন্ধান পায় ডুবুরিরা। নিখোঁজদের সন্ধানে তল্লাশী ও উদ্ধার অভিযান এখনও অব্যাহত রয়েছে। খবরে বলা হয়, রোববার বিকালে প্রাচীন নগরী আয়ুথায়ার কাছে অতিরিক্ত যাত্রীবোঝাই একটি নৌযান শক্তিশালী ঢেউয়ের আঘাতে কংক্রিটের একটি বাঁধের সঙ্গে সজোরে ধাক্কা খেলে ডুবে যায়। এ সময় নৌযানটির যাত্রীরা একটি মসজিদ থেকে ফিরছিলেন। নৌযানটির আরও ১৩ জন নিখোঁজ রয়েছেন। এদের মধ্যে ৬জন শিশু রয়েছে।

ভারতে নেকড়ে শিশুর সন্ধান মিললো

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পুনেতে ‘ওয়্যারউল্ফ’ সিনড্রোম আক্রান্ত ৫ মাসের এক শিশুর খোঁজ পাওয়া গেছে। বিরল এই চর্মরোগের কারণে শিশুটির পুরো শরীর ঢেকে আছে লোমে, যার পরিণতিতে শিশুটি দেখতে হয়েছে অনেকটা নেকড়ের মতো! indiaজিনগতভাবে মা-বাবার থেকেই শিশুটির শরীরে এই রোগের সঞ্চার ঘটেছে। শিশুটির মা মনীষা রাউত জানিয়েছেন, ছোটবেলায় তিনি এবং তার বোন এই রোগে আক্রান্ত ছিলেন। মনীষা দেবী জানিয়েছেন, ছোটবেলায় তাকে এই সমস্যার জন্য অনেক কটূক্তি শুনতে হয়েছে। অনেকেই তাদের অপমান করেছেন। স্কুল-কলেজেও হয়রানির শিকার হয়েছেন তারা। এখন তার সন্তানকেও এই পরিস্থিতির সম্মুখীন হতে হবে।

 

স্বাভাবিকভাবেই মায়ের মন তার সন্তানের জন্য কাঁদছে। সারা জীবন তিনি যে লড়াই করছেন, তা তার সন্তানকেও লড়তে হবে। এই ভেবে অনিদ্রায় রাত কাটাচ্ছেন বছর ২২-এর এই গৃহবধূ। এই বিরল রোগের কোনো চিকিৎসা নেই। ফলে আজীবন এই রোগ বহন করে যেতে হবে পাঁচ মাস বয়সী শিশুটিকে!

 

মনীষা জানাচ্ছেন, তার শাশুড়ি ইতোমধ্যেই বাচ্চাটিকে উদ্দেশ্য করে বিভিন্ন অপমানজনক কথা বলেন। কিন্তু মা হিসেবে রাগ হলেও কোনও প্রতিবাদ তিনি করতে পারেন না! জন্মগত বিরল চর্মরোগে আক্রান্ত হওয়ার নানান নিদর্শন রয়েছে সারা বিশ্বে। তেমনই এক রোগ ‘ওয়্যারউল্ফ’ সিনড্রোম। জিনবাহী এই রোগের কারণে শরীর মাত্রাতিরিক্ত লোমশ হয়ে ওঠে, সেজন্য বিচিত্র এই নাম দেয়া হয়েছে একে।