দেশের টুকিটাকি : কালকিনিতে স্কুলছাত্রীকে কুপিয়ে খুন

ঈদের ছুটি শেষে ইবি খুলছে মঙ্গলবার

স্টাফ রিপোর্টার: পবিত্র ঈদুল আজহার ১৩ দিনের ছুটি শেষে মঙ্গলবার খুলছে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়(ইবি)। বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রকাশনা ও জনসংযোগ অফিস সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। সূত্র মতে, মঙ্গলবার থেকে দাফতরিক কার্যক্রম শুরু হবে এবং বুধবার থেকে সব বিভাগের নিয়মিত ক্লাস-পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হবে। প্রভোস্ট কাউন্সিলের সভাপতি প্রফেসর ড. মিজানুর রহমান বলেন, ঈদের ছুটি শেষ হওয়ায় মঙ্গলবার সকাল ১০টার দিকে শিক্ষার্থীদের উদ্দেশে আবাসিক হলগুলো খুলে দেয়া হবে। উল্লেখ্য, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে গত ৬ সেপ্টেম্বর থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ছুটি শুরু হয়েছিল।

অনার্স প্রথম বর্ষ পরীক্ষার ফরম পূরণ শুরু

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের নিয়মিত, ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন অনার্স প্রথম বর্ষ শিক্ষার্থীদের পরীক্ষার ফরমপূরণ সংক্রান্ত আবেদন ও সংশ্লিষ্ট কোর্সের ইনকোর্স নম্বর প্রদানসহ (নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের যাদের ইনকোর্স নম্বর পূর্বে প্রেরণ করা হয়নি) যাবতীয় কার্যক্রম Online এ গত ৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। এ কার্যক্রম ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। ফরম পূরণ সংক্রান্ত  বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.edu.bd ও www.nubd.info থেকে জানা যাবে। গতকাল রোববার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক ফয়জুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

রাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন গতকাল রোববার দুপুর ১২টা থেকে অনলাইনের মাধ্যমে শুরু হয়েছে। দুপুরে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক শাখার উপরেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন এ তথ্য জানান। আসলাম হোসেন জানান, দুপুর ১২টা ১ মিনিট থেকে ভর্তির আবেদন শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা উপ-কমিটির সিদ্ধান্তক্রমে ভর্তির আবেদন প্রক্রিয়ার সময় ও আবেদনকারীর যোগ্যতা শিথিল করা হয়েছে। মানবিক থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি উভয় শাখায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে। যা আগে ছিলো ৭.৫০। বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি উভয় শাখায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে। যা আগে ছিলো ৮.০০। আর বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি উভয় শাখায় (চতুর্থ বিষয়সহ) নূন্যতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে। যা আগে ছিলো ৮.৫০। ভর্তির জন্য আগামী ১৮ সেপ্টেম্বর দুপুর ১২ টা থেকে ০২ অক্টোবর রাত ১২টা পর্যন্ত অনলাইনের মাধ্যমে ভর্তিচ্ছুরা আবেদন করতে পারবেন বলে জানান তিনি।

কালকিনিতে স্কুলছাত্রীকে কুপিয়ে খুন1474185309

স্টাফ রিপোর্টার: মাদারীপুরের কালকিনিতে নিতু মণ্ডল (১৪) নামে এক স্কুলছাত্রীকে কুপিয়ে খুন করেছে দুর্বৃত্তরা। গতকার রোববার সকাল ১০টার দিকে নবগ্রাম ইউনিয়নের আইসার কান্দি গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় জড়িত সন্দেহে মিলন মণ্ডল (২০) নামে এক কলেজছাত্রকে আটক করেছে পুলিশ। নিহত নিতু ওই গ্রামের নির্মল মণ্ডলের মেয়ে। সে নবগ্রাম উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী। অতিরিক্ত পুলিশ সুপার জানান, সকালে স্কুলে যাওয়ার পথে নিতুকে ছুরি মারেন মিলন। পরে এলাকাবাসীর সহায়তায় মিলনকে আটক করে পুলিশ।

 

ঘুম থেকে তুলে সন্তানকে হত্যা করলেন মা

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে শাহরিয়ার আলম কাব্য (০৭)  নামে এক শিশুকে ঘুম থেকে তুলে কুপিয়ে হত্যা করে আত্মহত্যার চেষ্টা করেছেন মা। গত শনিবার রাত সাড়ে ১০টার দিকে নগরীর নতুন বুধপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। পরে ঘরের দরজা ভেঙে ওই শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। মা তাসলিমা বেগমকে আটক করা হয়েছে বলে জানান মতিহার থানার ওসি হুমায়ুন কবির। তিনি জানান, রাতে ঘুম থেকে তুলে ছেলে কাব্যকে কুপিয়ে হত্যা করেন মা তাসলিমা বেগম। এরপর তাসলিমা নিজেও আত্মহত্যার চেষ্টা করেন। তবে মা তাসলিমা মানসিক ভারসাম্যহীন বলেও ধারণা করছে পুলিশ।