দেশের টুকিটাকি : গড়াই নদীতে ডুবে জগন্নাথের শিক্ষার্থীসহ দুজন নিহত

কানাডার প্রধানমন্ত্রীর সাথে শেখ হাসিনার বৈঠক

স্টাফ রিপোর্টার: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে চারদিনের সরকারি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডায় পৌঁছেছেন। লন্ডন থেকে তাকে বহনকারী এয়ার কানাডার ফ্লাইটটি বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা ৪টা পনেরো মিনিটে মন্ট্রিয়লের পিয়েরে এলিয়ট ট্রুডো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। অটোয়ায় বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান এবং কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাকে এবং তার সফর সঙ্গীদের স্বাগত জানান। পরে বিমানবন্দর থেকে শেখ হাসিনাকে মন্ট্রিয়লের ওমনি মন্ট-রয়্যাল হোটেলে নিয়ে যাওয়া হয়। সফরকালে তিনি এ হোটেলেই চারদিন অবস্থান করবেন। গতকাল শুক্রবার কানাডার মন্ট্রিয়লে অনুষ্ঠেয় ফিফথ রিপ্লেনিসমেন্ট কনফারেন্স অব দ্য গ্লোবাল ফান্ড (জিএফ) সম্মেলনে তিনি যোগদান করবেন। এবং বেলা ৪টা থেকে ৪টা কুড়ি মিনিট দেশটির প্রধানমন্ত্রীর সাথে শেখ হাসিনা দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন।

গড়াই নদীতে ডুবে জগন্নাথের শিক্ষার্থীসহ দুজন নিহত

স্টাফ রিপোর্টার: রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার কোনাগ্রামে গড়াই নদীতে ডুবে গতকাল শুক্রবার বিকেলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী ও প্রাথমিক স্কুলের এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। মারা যাওয়া দুজন হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী দীপ্ত ও স্থানীয় খোর্দ্দরামদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির শিক্ষার্থী সৌরভ মুন্সী। নারুয়া ইউনিয়নের দীপ্তর কাকা নকুল কুমার বিশ্বাস বলেন, ঈদের ছুটিতে ঢাকা থেকে দুই বন্ধুকে নিয়ে গ্রামের বাড়ি বেড়াতে আসে দীপ্ত। বেলা ৩টার দিকে বাড়ি থেকে হাঁটা দূরত্বে নদীতে গোসল করতে যায় তিন বন্ধু। সাথে ছিলো গ্রামের আরেক বন্ধু। এক পর্যায়ে স্রোতের কারণে তিনজন তলিয়ে যায়। অপরজন দুজনকে তুলতে সক্ষম হলেও দীপ্তকে পাওয়া যায়নি। পরে এলঅকার আরও লোকজনের সহায়তায় দীপ্তকে পাওয়া যায়।

ফিরতি হজ ফ্লাইট শুরু হচ্ছে আজ

স্টাফ রিপোর্টার: পবিত্র হজ পালন শেষে সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি হাজিরা ঘরে ফেরার প্রস্তুতি শুরু করেছেন। আজ শনিবার থেকে শুরু হচ্ছে ফিরতি হজ ফ্লাইট। একমাস জুড়ে ১৭ সেপ্টেম্বর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত পরিচালিত ফিরতি ফ্লাইটে মোট ১ লাখ ১ হাজার ৮২৯ হাজী দেশে ফিরবেন। সৌদি আরবের মক্কা থেকে প্রকাশিত ধর্ম মন্ত্রণালয়ের হজ ম্যানেজমেন্ট পোর্টালের হজ বুলেটিন সূত্রে এ সব তথ্য জানা গেছে। হজ বুলেটিনে বলা হয়, বুধবার হাজিরা তৃতীয় দিনের মতো শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে হজের কাজ সম্পন্ন করে মিনা হতে মক্কায় ফিরে আসেন। এ বছর বাংলাদেশ থেকে ব্যবস্থাপনা সদস্যসহ মোট হজযাত্রীর সংখ্যা ছিলো ১ লাখ ১ হাজার ৮২৯। তন্মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার ১৮৩ জন ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৯৫ হাজার ৬১৪ জন। চলতি বছর সৌদি আরবে সর্বমোট ইন্তেকাল করেছেন ৪৩ জন হজযাত্রী। এর মধ্যে পুরুষ ৩২, মহিলা ১১ জন। তাদের মধ্যে মক্কায় ২৯, মদিনায় ৮, জেদ্দায় ১ ও মিনায় ৫ জন হাজি মারা যান। উল্লেখ্য, চলতি বছর সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশের মোট ১৮ লাখ ৬২ হাজার ৯০৯ জন হজ করেছেন। মোট হাজির মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অংশগ্রহণ করেছেন ১৩ লাখ ২৫ হাজার ৩৭২ জন ও সৌদি আরবের আভ্যন্তরীণ হাজীর সংখ্যা ৫ লাখ ৩৭ হাজার ৫৩৭ জন।

 

ছেলের হাতে বাবা খুন

স্টাফ রিপোর্টার: চট্টগ্রামের হাটহাজারীতে ছেলের কোদালের আঘাতে মারা গেছেন এক বাবা। নিহত ব্যক্তির নাম মুছা (৪৫)। গতকাল শুক্রবার সকালে উপজেলার পশ্চিম মেখলের কাছিমার বটতল এলাকায় এ ঘটনা ঘটে। পুলিশ ছেলে সারেককে (১৮) আটক করেছে। হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বেলাল মো. জাহাঙ্গীর বলেন, সকালে ঘরের পাশে শৌচাগার থেকে বের হওয়ার পর মুছার মাথায় কোদাল দিয়ে আঘাত করেন তার ছেলে সারেক। গুরুতর আহত অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।