কেরুসহ ১৫টি মিলে চিনির মূল্য বৃদ্ধি

 

স্টাফ রিপোর্টার: সরকারি চিনির মূল্য ৬০ টাকা নির্ধারণ করায় কেরুসহ দেশের ১৫টি  চিনিকল শ্রমিক ও কর্মচারী এবং আখ চাষিদের মধ্যে উত্সাহ বেড়ে গেছে। চিনির মূল্য বাড়ার পরপরই আখের মূল্য সম্মানজনক হারে বাড়ানো হতে পারে বলে বিএসএফআইসি পরিচালক (ইক্ষু) মো. হাবিবুর রহমান এ বছর আখ রোপণের দিন চাষি সমাবেশে ঘোষণা দিয়েছিলেন।

বেশ কয়েক বছর থেকে চিনির বাজার তুলনামূলকভাবে কম থাকায় প্রতিনিয়ত লোকসানের বোঝা ভারি হতে থাকে। মিলের কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকরা রাত-দিন পরিশ্রম করেও জেন কোনোভাবেই লোকসান কাটাতে পারে না। অবশেষে বিএসএফআইসি’র চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেন ও সরকারের শিল্প মন্ত্রণালয়ের পরামর্শে ৪৮ টাকা কেজি দরের চিনি ৬০ টাকায় উন্নীত করে, ফলে যেমন চিনি শিল্পকে ঘুরে দাঁড়ানোর সুযোগ করে দিয়েছে, তেমনিভাবে দেশের স্ব স্ব চিনিকল এলাকায় যারা চিনিকলে চাকরি করে জীবিকা নির্বাহ করে চলেছে তাদের এবং মিল এলাকায় আখ চাষিদেরও আস্থাভাজন করা হয়েছে। তবে চিনির মূল্য বাড়ার পাশাপাশি আখের মূল্য বাড়ানোর জোর দাবি তুলেছেন চাষিরা।

কেরুজ মিল গেটের চিনি ডিলার আব্দুল খালেক জানান, রাষ্ট্রায়ত্ত কলের উত্পাদিত চিনির মূল্য ৬০ টাকা হওয়ায় বাজারে এর চাহিদা কিছুটা কমেছে। কেরুর ব্যবস্থাপনা পরিচালক এবিএম আরশাদ হোসেন জানান, শিল্প মন্ত্রণালয়ের সদিচ্ছায় ৪৮ থেকে ৬০ টাকায় প্রতিকেজি চিনির মূল্য নির্ধারণ করা হয়েছে।