বিপিএলে আসছে খুলনা ও রাজশাহী

 

স্টাফ রিপোর্টার: অনেক অপেক্ষার পর গত বছর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় আসর শুরুর সময়ই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, পরের আসরেই দল বাড়বে।  বৃহস্পতিবার বিপিএল গভর্নিং কাউন্সিলের সভাশেষে জানা গেলো, এবার বিপিএলে যুক্ত হচ্ছে আরও দুটি দল- খুলনা ও রাজশাহী। দল দুটির মালিকানা একরকম নিশ্চিত হয়ে গেছে। এছাড়া শুরু থেকে সম্প্রচারকারী প্রতিষ্ঠান হিসেবে থাকা চ্যানেল নাইনও সম্ভবত এবার প্রচার স্বত্ত হারাচ্ছে। আর সব ঠিক থাকলে এবারের আসর মাঠে গড়াবে ৬ নভেম্বর থেকে।

সভাশেষে গভর্নিং কাউন্সিলের প্রায় কোনো সদস্যই মুখ খুলতে চাননি। এর মধ্যেই একটি স্থানীয় বেসরকারি টেলিভিশন চ্যানেলে গভর্নিং কাউন্সিলের অন্যতম সদস্য ও বিসিবি পরিচালক শেখ সোহেল জানান এসব যোগ ও বিয়োগের তথ্য। প্রথম দুই আসরের ফিক্সিং কেলেঙ্কারি ও দেনাপাওনা বিষয়ক জটিলতার কারণে গত বছর নভেম্বরে খোল নলচে বদলে ৬টি দল নিয়ে শুরু হয় বিপিএলের তৃতীয় আসর। সে আসরে পুরোনো মালিক প্রায় সবাইকে বাদ দেয়া হয়। দলও কমিয়ে আনা হয়। গত আসরে ৬টি দলের মালিকানা ছিলো যথাক্রমে বেক্সিমকো গ্রুপ (ঢাকা), ডিবিবিএল গ্রুপ (চট্টগ্রাম), এক্সিওম টেকনোলজিস (বরিশাল), আলিফ গ্রুপ (সিলেট), আই স্পোর্টস (রংপুর) এবং রয়্যাল স্পোর্টস লিমিটেডের (কুমিল্লা) হাতে। শেষ দিকে আগ্রহ দেখালেও খুলনা ও রাজশাহীর নামে কোনো দল ছিলো না।

এবার যতদূর জানা গেলো খুলনা নামে একটি দল কিনতে যাচ্ছে রেনেসাঁ গ্রুপ এবং রাজশাহীর নামে দল কিনবে জেমকন গ্রুপ। এছাড়া সিলেটের সর্বশেষ মালিক আলিফ গ্রুপকে নিয়ে বিসিবির বিভিন্ন অভিযোগ আছে। সে কারণে তাদের সাথে চুক্তি বাতিল করে সিলেটের জন্য নতুন মালিকও চূড়ান্ত করা হচ্ছে বলে জানা গেছে।

এসবের পাশাপাশি বিপিএল এবার চুক্তি শেষ করে দিতে চাচ্ছে চ্যানেল নাইনের সাথে। এই প্রতিষ্ঠানটি প্রথম আসর থেকেই ছিলো টি-টোয়েন্টি এই টূর্নামেন্টটির সাথে। কিন্তু গভর্নিং কাউন্সিল বলছে, তারা দেনা পাওনাসহ বিভিন্ন বিষয়ে অনুপযুক্ত আচরণ করায় নতুন সম্প্রচারকারী খুঁজতে বাধ্য হচ্ছে কর্তৃপক্ষ।