মহেশপুরে কৃষকদের সাথে উচ্চ ফলনশীল পাটবীজ উৎপাদন কলাকৌশল শীর্ষক দুই দিনব্যাপী প্রশিক্ষণ

মহেশপুর প্রতিনিধি: কনিকা সিড কোম্পানি (প্রা.) লিমিটেডের আয়োজনে বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের সহযোগিতায় গুড়দহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উচ্চ ফলনশীল পাটবীজ উৎপাদন শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উদ্বোধনী পর্বে বক্তব্যের মধ্য দিয়ে প্রশিক্ষণ উদ্বোধনী ঘোষনা করেন কনিকা সিড কোম্পানি (প্রা.) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নূর আলম লিটন। বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের পক্ষ থেকে পাওয়ার পয়েন্টের মাধ্যমে প্রশিক্ষণ পরিচালনা করেন যথাক্রমে ড. নজরুল ইসলাম, পিএসও, পেস্ট ম্যানেজমেন্ট বিভাগ, ড. এটিএম মোরশেদ আলম, পিএসও, কৃষিতত্ব বিভাগ, ড. এসএম মাহবুব আলী, পিএসও, পরিকল্পনা, প্রশিক্ষণ ও যোগাযোগ বিভাগ, ড. মো. ইয়ার উদ্দীন সরকার, পিএসও, জুট ফার্মিং সিস্টেমস্ বিভাগ এবং ড. রঞ্জিত কুমার ঘোষ, পিএসও, উপকেন্দ্র, মনিরামপুর, যশোর। প্রশিক্ষণের সমাপনী পর্বে সভাপতির আসন গ্রহণ করেন কৃষিবিদ শাহ্ মো: আকরামুল হক, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ঝিনাইদহ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, ড. চন্দন কুমার সাহা, সিএসও, প্রজনন বিভাগ, বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট, ঢাকা। বিশেষ অতিথি ছিলেন কৃষিবিদ মো. আবু তালহা, উপজেলা কৃষি অফিসার, মহেশপুর, ঝিনাইদহ।

প্রধান অতিথি বলেন, আমার জানামতে কনিকা সিড কোম্পানি (প্রা.) লিমিটেড দীর্ঘদিন যাবত গুণগত মান সম্পন্ন উচ্চ ফলনশীল বীজআলু, বোরোধানবীজ উৎপাদন ও বাজারজাতকরণ করছে। এছাড়াও গত মরসুমে গুণগত মান সম্পন্ন উচ্চ ফলনশীল পাটবীজ উৎপাদন করে বিপণন করেছে। আমার এখনও পর্যন্ত যে তথ্য জানা আছে কনিকা সিড কোম্পানি (প্রা.) লিমিটেড-এর উৎপাদিত পাটবীজ দ্বারা কৃষকগণ যে পাট ফসল উৎপাদন করেছে তার ফলনও ভালো হয়েছে। তাই আমাদের দেশের পাট শিল্পকে টিকিয়ে রাখতে সরকারি-বেসরকারিভাবে সকলের সহযোগিতা প্রয়োজন। আমার খুব ভালো লাগছে যে, কনিকা সিড কোম্পানি (প্রা.) লিমিটেড-এর চুক্তিবদ্ধ পাটবীজ উৎপাদনকারী কৃষকদের প্রশিক্ষণে আসতে পেরে এবং কিছু কথা বলার সুযোগ পেয়ে। প্রশিক্ষণে নলবিলপাড়া, শ্রীনাথপুর, ভবনগর, কুসুমপুর, গুড়দহ এবং হানিফপুর গ্রামের ২০০ জন পাটবীজ উৎপাদনকারী চুক্তিবদ্ধ কৃষক অংশগ্রহণ করেন।

এদিকে শ্যামকুড় ইউপি চেয়ারম্যান আমানুউল্লাহ সভাপতিত্বে কৃষক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। স্বাগত বক্তব্য রাখেন কোম্পানির প্রোডাকশন ইনচার্জ কৃষিবিদ নাজিম উদ্দীন। এরপর দিনব্যাপী প্রশিক্ষণ পরিচালনা করেন বাংলাদেশ পাট গবেষণা ইনন্সিটিটিউটের কর্মকর্তাবৃন্দ। প্রশিক্ষণ সমাপনি বক্তব্যে কনিকা সিড কোম্পানি (প্রা.) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বলেন, কনিকা সিড কোম্পানি (প্রা.) লিমিটেড বাংলাদেশে বেসরকারি পর্যায়ে সর্বপ্রথম উচ্চ ফলনশীল পাটবীজ উৎপাদন ও বিপণন কার্যক্রম পরিচালনা করছে। চলতি মরসুমে কৃষকদের চাহিদার কথা বিবেচনা করে উচ্চ ফলনশীল পাটবীজ উৎপাদন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। গুণগতমান সম্পন্ন পাটবীজ উৎপাদনে দক্ষতা উন্নয়নের জন্য চুক্তিবদ্ধ কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রয়োজনে আরো প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। কিন্তু কোম্পানী’কে গুনগত মানসম্পন্ন পাটবীজ উৎপাদন করে দিতে হবে। ফলে চুক্তিবদ্ধ কৃষক যেমন লাভবান হবেন তেমনি আমরাসহ সকল পাট ফসল উৎপাদনকারী কৃষক লাভবান হবেন। তাই আমরা সকলেই মিলে সোনালী স্বপ্নের বাংলাদেশ গড়তে, গুণগত মানসম্পন্ন পাটবীজ উৎপাদনে কনিকার ছায়াতলে এগিয়ে আসার জন্য আহ্বান জানাচ্ছি। ২ দিনব্যাপী প্রশিক্ষণে সার্বিক সহযোগিতায় ছিলেন যথাক্রমে কোম্পানির কো-অর্ডিনেটর মাবুদ সরকার, খবীর উদ্দীন, সহকারী ফিল্ড অফিসার, ওবায়দুর রহমান ও সামাউল হক প্রমুখ।