গাংনীতে মতবিনিময়সভায় জেলা প্রশাসক পরিমল সিংহ : বাল্যবিয়ে সংশ্লিষ্ট সবাইকে জবাবদিহিতার আওতায় আনা হচ্ছে

 

গাংনী প্রতিনিধি: বাল্যবিয়ের সাথে জড়িত সবাইকে জবাবদিহিতার আওতায় আনার প্রক্রিয়া চলছে বলে সতর্ক করলেন মেহেরপুর জেলা প্রশাসক পরিমল সিংহ। গতকাল রোববার দুপুরে গাংনী উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত সন্ত্রাস, নাশকতা, জঙ্গিবাদ ও বাল্যবিয়ে প্রতিরোধে করণীয় শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি সতর্ক বার্তা দিয়ে বিভিন্ন দিক নির্দেশনা দেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামান। প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, জঙ্গিবাদ কারো একার সমস্যা নয়। এটি দেশীয় ও আন্তর্জাতিক সমস্যা। জঙ্গিবাদ প্রতিরোধে ধর্মীয় নেতাদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। বাল্যবিয়ে প্রতিরোধের বিষয়ে তিনি আরও বলেন, জেলা থেকে গ্রাম পর্যায়ে প্রতিরোধমূলক যে সকল কমিটিগুলো রয়েছে তাদের করণীয় নির্দিষ্ট করা হবে। কাজী, ইমাম, জনপ্রতিনিধি, বিয়ে পড়ানোর সাথে সম্পৃক্ত মৌলভীসহ সংশ্লিষ্ঠ সবার জবাবদিহিতা নিশ্চিত করা হবে। পরিবার ও সমাজসহ ব্যক্তি পর্যায়ে যার যার অবস্থান থেকে যথাযথ দায়িত্ব পালন করলেই সামাজিক সকল সমস্যা সমাধান করা সম্ভব বলেও আশাব্যক্ত করেন জেলা প্রশাসক।

দেশের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে তিনি বলেন, দেশকে অস্থিতিশীলতার দিকে ঠেলে দিতেই বিভিন্ন সমস্যা সৃষ্টি করা হচ্ছে। তাই নিজেদের ভাল নিজেদের বুঝতে হবে। সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদকসহ সামাজিক সকল সমস্যা সমাধানে পরিবার থেকেই কার্যকরী ভূমিকা থাকা জরুরি। কেননা সন্তানের ভালো-মন্দ পরিবারের থেকে আর কেউ ভাল বোঝে না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট সংগঠক সিরাজুল ইসলাম, গাংনী থানার সেকেন্ড অফিসার মনিরুজ্জামান, গাংনী পৌর প্যানেল মেয়র নবীর উদ্দীন, ধানখোলা ইউপি চেয়ারম্যান আখেরুজ্জামান, কাথুলী ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান রানা, রাইপুর ইউপি চেয়ারম্যান গোলাম সাকলায়েন ছেপু, সাহারবাটি ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক ও ষোলটাকা ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান মনি।

মতামত প্রকাশ করে বক্তব্য রাখেন পৌর ৭নং ওয়ার্ড কাউন্সিলর বদরুল আলম, সাংবাদিক মাজেদুল হক মানিক, ফারুক আহম্মেদ, প্রধান শিক্ষক আব্দুল মান্নান, মনিরুজ্জামান, সাহিবুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেনের আমান উল্লাহ,  মাদরাসা শিক্ষক মৌলভী আব্দুল কাদের, আব্দুল মোমিন, ইউপি সদস্য জাফর আলী, বকুল হোসেন, ফিরোজুল হক,  গুলশানআরা ও ফজলুল হক। উপস্থিত ছিলেন জেলা শিক্ষক সমিতির সভাপতি সৈয়দ জাকির হোসেন, প্রধান শিক্ষক মিজানুর রহমানসহ শিক্ষক, জনপ্রতিনিধি, ইমাম, মৌলভী ও ইউপি সচিবসহ বিভিন্ন পেশাজীবি সমাজের নেতৃবৃন্দ।