বিকাশ্মীরে ২ বিএসএফ ও ১ বিদ্রোহী নিহত

কাশ্মীরে ২ বিএসএফ ও ১ বিদ্রোহী নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারত অধিকৃত কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে এক অভিযানে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফের দুই সদস্য ও এক বিদ্রোহী নিহত হয়েছেন। গতকাল সোমবার উত্তর কাশ্মীরের কুপওয়ারা জেলার মাচিল সেক্টরে পাকিস্তান সংলগ্ন লাইন অব কন্ট্রোল (সীমান্ত) এলাকায় এ ঘটনা ঘটে।
একজন সেনা কর্মকর্তা জানান, সন্ত্রাসীদের উপস্থিতির খবরে ওই এলাকায় অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। এতে এক ‘সন্ত্রাসী’ এবং দুই বিএসএফ সদস্য নিহত হন। এদিকে জনপ্রিয় এক বিদ্রোহীকে নিরাপত্তা বাহিনীর হেফাজতে হত্যার পর বিক্ষোভ ঠেকাতে জারি করা কারফিউর সোমবার এক মাস পূর্ণ হয়েছে। এ সময় দফায় দফায় বিক্ষোভ ও সংঘর্ষে কমপক্ষে ৫৫ জন বিক্ষোভকারী ও দুজন পুলিশ নিহত হন। আহত হন আরও পাঁচ হাজার বিক্ষোভকারী ও পথচারী।

পরমাণু প্রকল্পের বিরুদ্ধে চীনে বিক্ষোভ

মাথাভাঙ্গা মনিটর: চীন ও ফ্রান্সের একটি সম্ভাব্য যৌথ পরমাণু প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে চীনের পূর্বাঞ্চলে কয়েক হাজার লোক রাস্তায় নেমেছে। নিষেধ উপেক্ষা করে লোকজন বিক্ষোভ দেখালেও বিক্ষোভকারীদের পেটানোর কথা অস্বীকার করেছে পুলিশ। তেজস্ক্রিয় বর্জ্য শোধনাগার জনস্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলবে এমন ধারনা থেকে লিয়াংগাংয়ের কয়েক হাজার বাসিন্দা সরকারি অফিসগুলোর বাইরে স্লোগান দেয়। লিয়াংগাং সাংহাই থেকে ৪৮০ কিলোমিটার (৩০০ মাইল) উত্তরে অবস্থিত। হোটেলের এক কর্মী টেলিফোনে বলেছে, ‘কয়েক হাজার মানুষ এই বিক্ষোভে যোগ দেয়।’ জু নামে স্থানীয় অপর এক ব্যক্তি বলেন, ‘পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে।’ ফরাসী পরমাণু জ্বালানি সংস্থা আরেভা ২০১২ সালে সুনির্দিষ্ট কোনো স্থানের কথা উল্লেখ না করে চীনে একটি পরমাণু বর্জ্য পরিশোধন কেন্দ্র নির্মাণে রাষ্ট্রীয় কোম্পানি চায়না ন্যাশনাল নিউক্লিয়ার কর্পোরেশন (সিএনএনসি)-কে সহযোগিতা করতে সম্মত হয়।

কাবুলে মার্কিন ও অস্ট্রেলীয় অধ্যাপক অপহৃত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের রাজধানী কাবুলে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার দুই অধ্যাপককে বন্দুকের মুখে অপহরণ করা হয়েছে। বন্দুকধারী অপহরণকারীরা পুলিশের পোশাক পরে ওই দুজনকে অপহরণ করে। দ্য আমেরিকান ইউনিভার্সিটি অব আফগানিস্তানের ওই দুই অধ্যাপককে গতকাল রোববার সন্ধ্যায় অপহরণকারীরা গাড়ির জানালা ভেঙে বন্দুকের মুখে গাড়ি থেকে বের করে নিয়ে যায়। শেষ খবর পাওয়া পর্যন্ত কেউ এই অপহরণের দায় স্বীকার করেনি। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেদিক সিদ্দিকী বলেছেন, ‘দুই বিদেশি অধ্যাপকের মধ্যে একজন যুক্তরাষ্ট্রের নাগরিক। অপরজন অস্ট্রেলিয়ার। কাবুল শহরের কেন্দ্রস্থল দার-উল-আমান সড়কে বন্দুকের মুখে তাদের অপহরণ করা হয়। ঘটনা দেখে অনুমান করা যাচ্ছে, এটা কোনো অপরাধী চক্রের কাজ।’ অপর এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, গাড়ির চালক ও গার্ড অক্ষত রয়েছেন। তাদের জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।
কাবুলের পশ্চিমাঞ্চল কর্তৃপক্ষের দেয়া তথ্যমতে, পুলিশের পোশাক পরে চারজন বন্দুকধারী এ অপহরণের ঘটনা ঘটায়। সম্প্রতি দেশটির রাজধানীতে কিছু সংঘবদ্ধ অপরাধী চক্রের দাপট বেড়ে গেছে। তারা মুক্তিপণ আদায়ের জন্য অপহরণ করে থাকে। বিদেশি নাগরিক ও আফগান সম্পদশালী ব্যক্তিদেরই টার্গেট করেছে ওই চক্র। কখনো কখনো ওই চক্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর হাতেও তুলে দেয় জিম্মিদের।

সিংহাসন ত্যাগের ইঙ্গিত জাপান সম্রাটের

মাথাভাঙ্গা মনিটর: জাপানের সম্রাট আকিহিতো তার দেয়া এক বিরল ভাষণে বলেছেন, তিনি ভয় পাচ্ছেন তার বয়স এবং স্বাস্থ্যের ক্রমাবনতির কারণে দায়িত্ব পালন করা কঠিন হয়ে উঠছে। ৮২ বছর বয়স্ক সম্রাট এ নিয়ে জীবনে দ্বিতীয়বারের মত টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণ দিলেন। সম্রাট তার ভাষণে ঠিক ‘সিংহাসন ত্যাগ’ শব্দটি ব্যবহার করেননি। বরং তিনি ইঙ্গিত দিচ্ছেন দায়িত্ব হস্তান্তরের। খবর বিবিসির। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, তার সরকার সম্রাটের এই বক্তব্যকে গুরুত্বের সাথে নেবে এবং করণীয় সম্পর্কে আলোচনা করবে। ১০ মিনিটের ধারণকৃত বক্তব্যে সম্রাট আকিহিতো বলেন, তিনি আশা করেছিলেন রাষ্ট্রের প্রতীক হিসেবে তিনি সম্রাটের দায়িত্ব কোনো বাধা বিঘ্ন ছাড়াই পালন করে যেতে পারবেন। সম্রাট আকিহিতোর এরই মধ্যে হৃদযন্ত্রে অস্ত্রোপচার হয়েছে এবং তার প্রস্টেট ক্যান্সারের চিকিৎসা চলছে। ১৯৮৯ সালে পিতা সম্রাট হিরোহিতোর মৃত্যুর পর সিংহাসনে আসীন হন তিনি। ১৮১৭ সালে সম্রাট কোকাকুর পর জাপানের আর কোনো সম্রাটই কখনও জীবদ্দশায় সিংহাসন ত্যাগ করেননি।