বিশ্ব টুকিটাকি : ইরানি পরমাণু বিজ্ঞানীর মৃত্যুদণ্ড কার্যকর

ইরানি পরমাণু বিজ্ঞানীর মৃত্যুদণ্ড কার্যকর

মাথাভাঙ্গা মনিটর: ইরানি এক পরমাণু বিজ্ঞানীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে তার পরিবারের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। শেহরাম আমিরি ২০১০ সাল থেকে ইরানের একটি জেল খানায় আটক ছিলেন। তার মা জানান, আমিরির লাশ তার বাসস্থানে পাঠিয়ে দেয়া হয়েছে। তার লাশের গলায় দড়ির দাগ পাওয়া গেছে যা দেখে ধারণা করা হচ্ছে তাকে ফাঁসি দেয়া হয়েছে। এরপর তাকে কবরস্থ করা হয়। বিবিসি জানায়, যুক্তরাষ্ট্র থেকে ফেরত আসার পর আমিরিকে গোপন একটি স্থানে আটকে রাখা হয়। আমিরি দাবি করে সিআইএ জোর করে তাকে আটক রেখেছিলো যুক্তরাষ্ট্রে। এদিকে অপর এক তথ্য অনুসারে জানা যায়, আমির ইরানের পরমাণু কেন্দ্রগুলো সম্পর্কে গভীর জ্ঞান রাখতেন। ১৯৭৭ সালে জন্ম নেয়া আমিরি ২০০৯ সালে মক্কায় হজ পালনের উদ্দেশে যাওয়ার পর নিখোঁজ হন। প্রায় বছর খানেক পর তাকে যুক্তরাষ্ট্রে পাওয়া যায়। শেহরাম আমিরি জানান, মক্কা থেকে জোর করে সিআইএ তাকে যুক্তরাষ্ট্রে নিয়ে যায় এবং ইরানের পরমাণু বিষয়ক গোপন তথ্য পেতে মানসিক চাপ প্রয়োগ করে। যুক্তরাষ্ট্রে তার এক ভিডিও রেকর্ডিং-এ তিনি বলেছিলেন, তারা আমাকে একটি ঘরের ভিতর নিয়ে যায়। সেটা কোথায় ছিলো আমি জানি না। তারা আমাকে অ্যানস্থেটিক ইনজেকশন দেয়। অপর এক ভিডিওতে তিনি বলেন, আমি তাদের (সিআইএ) কাছ থেকে পালিয়ে এসেছি। ২০১০ সালে তিনি তেহরানে ফেরত আসেন।

ভারতে ভবন ধসে নিহত ২

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মহারাষ্ট্রের ভিওয়ান্দি এলাকায় রোববার সকালে দোতলা একটি ভবনের একাংশ ধসে দুজন নিহত হয়েছে। ওই এলাকাটি মুম্বাইয়ের খুব কাছে অবস্থিত।

এনডিটিভির খবরে জানা যায়, গতকাল রোববার ভোরে এ ঘটনা ঘটে। ভবনের ধ্বংসস্তূপের নিচে কয়েকজন আটকা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে। ঘটনাস্থলে উদ্ধারকাজ চালাচ্ছে অগ্নিনির্বাপক বাহিনী। স্থানীয় কর্তৃপক্ষ বলছে, ওই ভবনটি কল্যাণ রোডের হনুমান তিকাদি এলাকায় অবস্থিত। ফায়ার বিগ্রেড কর্মকর্তা বৈশালি ল্যামবেট বলেন, ভবনটি খুবই পুরোনো ও ঝুঁকিপূর্ণ ছিলো। ভবন থেকে সরে যেতে বাসিন্দাদের আগেই নোটিশ দেয়া হয়েছিলো। ওই ভবনে ৩টি পরিবার বসবাস করতো। ধ্বংসস্তূপের নিচে ৬ জন আটকা থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত একজনকে উদ্ধার করা হয়েছে। থানে মিউনিসিপ্যাল করপোরেশনের আঞ্চলিক দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রের প্রধান সন্তোষ কদম বলেন, সেখানে উদ্ধারকাজ চলছে। এক সপ্তাহের মধ্যে মুম্বাইয়ে দ্বিতীয়বারের মতো ভবন ধসের ঘটনা ঘটলো। ৩১ জুলাই জেবি নগরে তিনতলা একটি ভবন ধসে তিনজন নিহত হয়।

কাশ্মীরে পুলিশের সাথে সংঘর্ষে নিহত ৩ : ফের উত্তেজনা বাড়ছে

মাথাভাঙ্গা মনিটর: ভারত শাসিত কাশ্মীরে কারফিউ বহাল থাকার মধ্যেই পুলিশের সাথে সংঘর্ষে ৩ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এ নিয়ে প্রতিবাদ বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে উপত্যকা। নিহতের মধ্যে একজন ছাত্র রয়েছেন। শুক্রবারের হতাহতের ঘটনার পর গতকাল শনিবার উপত্যকাজুড়ে দুই শতাধিক প্রতিবাদ বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এতে আহত হয়েছে ৩০০ জন। কাশ্মীরে গত ২৯ দিন ধরে কারফিউ জারি রয়েছে। শুক্রবারের সংঘর্ষে বুদগাম জেলার চাদোরা এলাকায় সংঘর্ষে ৪৫ বছর বয়সী মোহাম্মদ মকবুল নিহত হয়েছেন। এরপর সেখানে বড় ধরনের বিক্ষোভ অনুষ্ঠিত হয়। একই জেলার খানসাহেব এলাকায় জাহুর আহমেদ নামের একজন নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে নিহত হয়েছেন। এছাড়া দানেশ রাসুল নামে দ্বাদশ শ্রেণির এক ছাত্র নিহত হয়েছেন।