ঝিনাইদহের কালীগঞ্জে ঝাটকা ইলিশ আটক : প্রতিবাদে মাছ ব্যবসায়ীদের ধর্মঘট

 

কালীগঞ্জ প্রতিনিধি: ঝিনাইদহের কালীগঞ্জে নিষিদ্ধ ঝাটকা ইলিশ মাছ আটক করেছে পুলিশ। এ সময় মাছ জব্দ করে এক মাছব্যসায়ীকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।  ঘটনার প্রতিবাদে মাছ ব্যবসায়ীদের ধর্মঘট পালিত হয়। ত্রেতাসাধারণরা পড়েছেন বিপাকে ঝাটকা ইলিশ বিক্রি নিষিদ্ধ হলেও ঝিনাইদহের বিভিন্ন হাট-বাজারে তা অবাধে বিক্রি হচ্ছে। রোববার ভোরে কালীগঞ্জ উপজেলা মৎস্য বিভাগের সহযোগিতায় পুলিশ ৫০ হাজার টাকা মূল্যের আড়াই মণ জাটকা ইলিশ উদ্ধার করে শহরের কাশিপুর রেলগেট থেকে। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে মাছ ব্যবসায়ী মনিরুল ইসলামকে (৩৫) ২ হাজার টাকা জরিমানা করেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার নির্বাহী ম্যাজিস্ট্রেট মানোয়ার হোসেন মোল্লা। আর ঝাটকা ইলিশ মাছ গুলো এতিখানার এতিমদের মধ্যে বিলিয়ে নির্দেশ দেয় ভ্রাম্যমাণ আদালত।

কালীগঞ্জ থানার এএসআই আব্দুল গাফফার জানান, মৎস্য বিভাগ থেকে গোপন খবর পেয়ে ভোরে তিনি সঙ্গীয় ফোর্স নিয়ে রেলগেট কাশিপুর থেকে বড় ২ কার্টুনে ভর্তি প্রায় আড়াই মণ ঝাটকা ইলিশ আটক করেন। যার আনুমানিক মূল্য ৫০ হাজার টাকা। এ সময় কালীগঞ্জ উপজেলার বারইপাড়া গ্রামের নিয়ামত আলী বিশ্বাসের ছেলে মাছ ব্যবসায়ী মনিরুল ইসলামকে আটক করা হয়। পরে আটক মনিরুলকে ২ হাজার টাকা জরিমানা করে এবং মাছ গুলো এতিনখানার এতিমদের মধ্যে বিলিয়ে দেবার নির্দেশ দেন ম্যাজিস্ট্রেট।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মানোয়ার হোসেন মোল্লা জানান, মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইনের ১৯৫০ ধারার  ক্ষমতাবলে এক মাছ ব্যবসায়ীকে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া উদ্ধার হওয়া ঝাটকা ইলিশ আড়পাড়া এতিমখানা, ব্রিকফিল্ড এতিম খানাসহ বিভিন্ন এতিম ও দুঃস্থদের মধ্যে বিরতণ করা হয়েছে। এ ঘটনার প্রতিবাদে গতকাল সকাল থেকে সকল পাইকারী ও খুচরা মাছ ব্যবসায়ীদের ধর্মঘট হয়। যার ফলে সাধারণ ক্রেতারা পড়েছেন বিপাকে।