দেশের টুকিটাকি : এসএসসি ও এইচএসসির ফলে নম্বরও দেয়া হবে

এসএসসি ও এইচএসসির ফলে নম্বরও দেয়া হবে

স্টাফ রিপোর্টার: এখন থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলে জিপিএ’র পাশাপাশি প্রাপ্ত নম্বরও দেয়া হবে বলে জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান।

গতকাল শনিবার রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) এক কর্মশালায় অধ্যাপক মাহবুবুর রহমান এ কথা বলেন। তিনি বলেন, চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফলাফল থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। উল্লেখ্য, ১৮ আগস্ট এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হবে। গ্রেড পদ্ধতিতে ফল দেয়া শুরুর পর থেকেই নম্বর দেয়া বন্ধ করা হয়েছিলো। শুধু জিপিএ কতো পেলো, তা দেয়া হতো। এখন শিক্ষার্থীরা জিপিএ’র পাশাপাশি প্রাপ্ত মোট নম্বরও জানতে পারবে। পরে এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বোর্ডের চেয়ারম্যান বলেন, নম্বরপত্রে শুধু বিষয়ভিত্তিক নম্বর দেয়া থাকলেও অনলাইনে একজন শিক্ষার্থী সৃজনশীল, বহু নির্বাচনী ও ব্যবহারিক অংশে কতো নম্বর পেলো, তাও আলাদাভাবে ​দেয়া হবে। অনলাইনে শুধু সংশ্লিষ্ট শিক্ষার্থীই আলাদা নম্বর জানতে পারবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শেখ মো. ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তি পদ্ধতির ওপর আয়োজিত আজকের এই কর্মশালায় আরও বক্তব্য দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, শিক্ষাসচিব সোহরাব হোসাইন। কর্মশালায় ঢাকার সরকারি ও বেসরকারি কলেজের অধ্যক্ষ ও শিক্ষা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রাজবাড়ীতে নৌকাডুবি : ছয় জনের লাশ উদ্ধার

স্টাফ রিপোর্টার: রাজবাড়ীতে পদ্মায় নৌকাডুবিতে নিখোঁজ একই পরিবারের ৩ জনসহ ৬ যাত্রীর লাশ উদ্ধারের পর অভিযান শেষ হয়েছে। গতকাল শনিবার দুপুরে এ অভিযান শেষ হয় বলে জানান ডুবুরি দলের রাজশাহী ফায়ার সার্ভিসের লিডার মো. নুরুন্নবী। রাজবাড়ীর কালুখালী উপজেলার হরিণবাড়ীয়া বাজার ব্রিজের কাছে শুক্রবার সন্ধ্যায় ইঞ্জিনচালিত একটি যাত্রীবাহী নৌকা ডুবে গেলে নারী ও শিশুসহ ৬ জন নিখোঁজ হন। নিহতরা হলেন হালিমন (৫০), হালিমনের মেয়ে ফরিদা আক্তার (৩০), হালিমনের ননদ মোছাম্মৎ বেগম (২০), রাজু (৪), রাহুল (৬) ও দুলাল (৩৬)। এদের মধ্যে প্রথম ৩ জনের বাড়ি রাজবাড়ীর পাংশা উপজেলার চর রামনগর এবং দুই শিশু ও দুলালের বাড়ি কালুখালী উপজেলার আলেকদিয়া গ্রামে। কালুখালী থানার এসআই হারুন জানিয়েছেন, নিহতদের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় স্বজনদের পক্ষ থেকে একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে। হারুন জানান, রাজবাড়ীর জেলা প্রশাসক জিনাত আরা এবং পুলিশ সুপার জিহাদুল কবির ঘটনাস্থল পরিদর্শন করেছেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহত প্রত্যেকের পরিবারকে ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দিয়েছেন জেলা প্রশাসক জিনাত আরা।

শ্রেণিকক্ষ থেকে ছাত্রকে নিয়ে যাওয়ার অভিযোগ

স্টাফ রিপোর্টার: জঙ্গি তৎপরতায় জড়িত সন্দেহে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে শ্রেণিকক্ষ থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পরিচয়ে ধরে নিয়ে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। গতকাল শনিবার বেলা পৌনে একটার দিকে এ ঘটনা ঘটে বলে প্রত্যক্ষদর্শী কয়েকজন শিক্ষার্থীর ভাষ্য। শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ৪৩তম ব্যাচের শিক্ষার্থীদের ক্লাস নিচ্ছিলেন ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক মোহাম্মদ আবু ইউসুফ। দুপুর ১২টা ২০ মিনিটে ওই ক্লাস শুরু হয়। ক্লাস চলাকালে সেখান থেকে ইব্রাহিম নামের এক ছাত্রকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হয়। নাম প্রকাশে অনিচ্ছুক ওই ইনস্টিটিউটের এক শিক্ষার্থী বলেন, আপনারা যা শুনছেন, আমরাও তা শুনছি। এর বেশি কিছু আমি জানি না। একই ব্যাচের কয়েকজন শিক্ষার্থী জানালেন, মীর মশাররফ হোসেন হলের ছাত্র ইব্রাহিম। কিন্তু তিনি হলে থাকতেন না। ঢাকার কল্যাণপুর থেকে এসে ক্লাস করতেন।

স্বদেশে ফেরত পাঠানো হলো ৪৪ নেপালিকে

স্টাফ রিপোর্টার: রাজধানীর মিরপুর ডিওএইচএসে থেকে নেপালের ৪৪ জন আটক নাগরিককে বেনাপোল সীমান্ত দিয়ে স্বদেশে ফেরত পাঠানো হয়েছে। এই নেপালিরা এক মাসের পর্যটক ভিসা নিয়ে বাংলাদেশে এসে বিভিন্ন রেস্তোরাঁ ও প্রতিষ্ঠানে কাজ করতেন। তাদের ভিসার মেয়াদ ছিলো না। গত বৃহস্পতিবার ডিওএইচএসের ৭ নম্বর সড়কের ১০৬০ নম্বর বাসা থেকে এক বাংলাদেশিসহ তাদের আটক করা হয়। বাংলাদেশে এই নেপালিদের সহযোগিতাকারী ওয়ালিউল্লাহকে আসামি করে মামলা হয়েছে। পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দাদন ফকির বলেন, গত শুক্রবার রাতে পুলিশের বিশেষ শাখার মাধ্যমে তাদের ঢাকায় নেপালি দূতাবাস কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়। ওই রাতেই তাদের বাসে করে বেনাপোল পাঠানো হয়। সেখান থেকে ভারত হয়ে ওই ৪৪ জন নেপালি স্বদেশে ফিরে যাবেন। পুলিশ জানায়, নেপালে ফেরত পাঠানো ব্যক্তিরা পর্যটক ভিসায় বাংলাদেশে এসে বিভিন্ন রেস্তোরাঁ ও প্রতিষ্ঠানে কাজ শুরু করেন। গত ১৯ জুন ভিসার মেয়াদ শেষ হলেও তারা নেপালে যাননি কিংবা ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করেননি। এ ছাড়া ওই নেপালিদের বিরুদ্ধে বড় ধরনের কোনো অপরাধে জড়িত থাকার প্রমাণ নেই বলে জানিয়েছেন ওসি দাদন ফকির। তিনি বলেন, ভিসা-সংক্রান্ত বিষয় ছাড়া তাদের বিরুদ্ধে অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার প্রমাণ না পাওয়ায় নেপালে ফেরত পাঠানো হয়েছে। তবে তাদের বাংলাদেশে আসতে সহযোগিতা করার অভিযোগে ওয়ালিউল্লাহর বিরুদ্ধে পল্লবী থানায় মামলা হয়েছে। নেপালিদের মধ্যে অজয় নামে একজন বাদী হয়ে মামলাটি করেছেন।