দেশ-বিদেশের টুকরো খবর

সীমান্তে বিজিবির প্রথম নারী সৈনিক

স্টফ রিপোর্টার: বিজিবির প্রথম নারী সৈনিকদের একটি দল বেনাপোল সীমান্তে কাজে যোগ দিয়েছেন। বেনাপোল বিজিবির আইসিপি ক্যাম্পের হাবিলদার কামাল হোসেন বলেন, গত রোববার বিজিবির ১৫ জন নারী সৈনিককে বেনাপোল সীমান্তে যুক্ত করা হয়েছে। বিজিবির নারী সৈনিকের প্রথম ব্যাচের ৯৭ জনের মধ্যে ১৫ জনকে গত ৫ জুন যশোর ২৬ বিজিবি ব্যাটালিয়নে পাঠানো হয়। এই ১৫ জনই বেনাপোলে বিজিবির আইসিপি ক্যাম্পে যোগ দিয়েছেন। এদের মধ্যে আন্তর্জাতিক চেকপোস্টে (আইসিপি) ১৩ জন ও আমড়াখালি চেকপোস্টে দুজনকে রাখা হয়। নারী সৈনিকরা ওখানে শুধু দিনের বেলায় দায়িত্ব পালন করবেন বলে জানান হাবিলদার কামাল। তিনি বলেন, পুরুষের পাশাপাশি নারীর অংশগ্রহণ ও সমঅধিকার প্রতিষ্ঠা নিশ্চিত করার লক্ষ্যে বিজিবিতে ২০১৫ সালে প্রথমবারের মতো নারী সৈনিক নিয়োগ দেয়া হয়। চট্টগ্রামের সাতকানিয়ার বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড স্কুল -এ মৌলিক প্রশিক্ষণ শেষে গত ৫ জুন নারী সৈনিকদের প্রথম ব্যাচটি বিজিবির কর্মকাণ্ডে যুক্ত হয়েছে। এ বছর আরও ১০০ জন নারী সদস্য নিয়োগ দেয়া হয়, যাদের মৌলিক প্রশিক্ষণ জুলাই মাসে শুরু হয়েছে।

এক মাসেও গুলশান হামলাকারীদের লাশ চায়নি পরিবার

স্টফ রিপোর্টার: গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার এক মাস পার হয়ে গেলেও হামলাকারীদের লাশ চায়নি তাদের পরিবার। সোমবার পুলিশ জানায়, হামলাকারীদের লাশগুলো এখনো হাসপাতালের মর্গে রাখা আছে। গত ২ জুলাই ভোরে গুলশানের রেস্তোঁরাটিতে জিম্মি উদ্ধারে সেনাবাহিনীর কমান্ডো অভিযানে ৬ জন নিহত হয়। পরে সেনাসদরে সংবাদ ব্রিফিংয়ে নিহতদের সবাইকে সন্ত্রাসী হিসেবে উল্লেখ করা হয়। তবে ঢাকা মহানগর পুলিশ পরে জানায়, নিহত ৬ জনের একজন ওই রেস্তোরার রান্নাঘরের কর্মী ছিলেন। হামলাকারীরা ১৭ জন বিদেশিসহ ২০ জনকে নৃশংসভাবে হত্যা করে। হামলাকারীদের ছবি সামাজিক মাধ্যমে প্রচার হওয়ার পর ৪ জনের পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া যায়। ইসলামিক স্টেট (আইএস) তাদের সংবাদ সংস্থা আমাকের মাধ্যমেও হামলাকারীদের ছবি প্রকাশ করে। যাদের পরিচয় পাওয়া গেছে তারা হলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ছাত্র রোহান ইবনে ইমতিয়াজ, স্কলাসটিকা থেকে ও লেভেল পাস করা মীর সামেহ মোবাশ্বের, মালয়েশিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের ছাত্র নিবরাস ইসলাম ও বগুড়ার একটি মাদ্রাসার ছাত্র খায়রুল ইসলাম ওরফে পায়েল।

রাশিয়ায় জিহাদের ডাক আইএসের

মাথাভাঙ্গা মনিটর: নয় মিনিটের এক ভিডিও বার্তায় দলের সমর্থকদের রাশিয়ায় হামলা (জিহাদ) চালানোর আহ্বান জানিয়েছে ইসলামিক স্টেট (আইএস)। রোববার ইউটিউবে ভিডিওটি প্রকাশ করা হয়। ভিডিওয় মরুভূমিতে গাড়ি চালানো এক মুখোশধারীকে বলতে শোনা যায়, শুনুন পুতিন, আমরা রাশিয়ায় আসবো এবং আপনাকে আপনার বাড়িতে হত্যা করবো…ভাইয়েরা, জিহাদ করুন এবং তাদের বিরুদ্ধে যুদ্ধ করুন ও তাদের হত্যা করুন। সাবটাইটেল দেয়া ভিডিওটির এক পর্যায়ে দেখা যায়, মরুভূমিতে অস্ত্রধারী ব্যক্তিরা সাঁজোয়াযান ও তাঁবুতে হামলা চালিয়ে অস্ত্র সংগ্রহ করছে। রয়টার্সের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে ওই ভিডিও ফুটেজের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। তবে আইএস এর ব্যবহৃত একটি টেলিগ্রাম ম্যাসেজিং একাউন্টে ভিডিও ফুটেজটির লিংক প্রকাশ করা হয়েছিলো। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষে দেশটির ইসলামিক স্টেট ও আল কায়দা জঙ্গিদের ওপর হামলা চালাচ্ছে রাশিয়া। গত কয়েক সপ্তাহে ইউরোপজুড়ে বিশেষ করে ফ্রান্স, বেলজিয়াম ও জার্মানিতে ক্রমাগত ভয়াবহ হামলার ঘটনা ঘটছে এবং ওই সব হামলার বেশির ভাগের দায়ই স্বীকার করেছে আইএস।

গুজরাটের মুখ্যমন্ত্রীর পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: ভারতে অব্যবস্থাপনার অভিযোগের মুখে ইস্তেফার ঘোষণা দিয়েছেন গুজরাটের মুখ্যমন্ত্রী আনন্দিবেন প্যাটেল। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে এ ঘোষণা দেন তিনি। এনডিটিভি’র খবরে বলা হয়, তার দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ইস্তেফার প্রস্তাব গ্রহণ করেছে এবং আগামীকাল নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হতে পারে। গুজরাটের বর্তমান স্বাস্থ্যমন্ত্রী নিতিনভাই প্যাটেল নতুন মুখ্যমন্ত্রী হতে পারেন বলে জোর গুঞ্জন রয়েছে। সম্প্রতি দলের ভেতর থেকেই আনন্দিবেনের যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। মে মাসে এনডিটিভি’কে বিজেপির কয়েকজন নেতা বলেছিলেন, আনন্দিবেনের কারণে গুজরাটে বিজেপি’র জনপ্রিয়তা হ্রাস পাচ্ছে। গত এক দশকের বেশি সময় ধরে গুজরাটের ক্ষমতায় রয়েছে বিজেপি। ফেইসবুকে আনন্দিবেন বলেন, দুই মাস পর তার বয়স ৭৫ হবে এবং তরুণদের সুযোগ দেয়ার জন্য বয়োজ্যেষ্ঠ নেতাদের অবসর নেয়ার যে নীতি বিজেপি মেনে চলে তিনি সেটিকে সম্মান করেন।